ঢাকা, শুক্রবার, ৩০ শ্রাবণ ১৪২৭, ১৪ আগস্ট ২০২০, ২৩ জিলহজ ১৪৪১

চট্টগ্রাম প্রতিদিন

গ্রামের মানুষ এখন কফি খায়: ইঞ্জিনিয়ার মোশাররফ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০২০ ঘণ্টা, জুলাই ৭, ২০১৯
গ্রামের মানুষ এখন কফি খায়: ইঞ্জিনিয়ার মোশাররফ বক্তব্য দেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন।

চট্টগ্রাম: দেশের আর্থ-সামাজিক অবস্থার উন্নতি হয়েছে দাবি করে আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও সাবেক মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বলেন, বিএনপি জোট সরকারের আমলে গ্রামের মানুষ চা খেতে পারতো না। এখন প্রত্যেক গ্রামে কফির দোকান হয়েছে, মানুষ এখন কফি খায়। তাদের আর্থিক উন্নতি চোখে পড়ার মতো।

শনিবার (৬ জুলাই) কর্মক্ষমতা ভিত্তিক ভবনের অগ্নি সুরক্ষা শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

বাংলাদেশ আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক উপ-কমিটির উদ্যোগে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন বাংলাদেশ (আইইবি) চট্টগ্রাম কেন্দ্রের সম্মেলন কক্ষে এ সেমিনার আয়োজন হয়।

মিরসরাইয়ের সংসদ সদস্য ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বলেন, ফায়ার ছাড়পত্র ছাড়া এখনো অনেক ভবন গড়ে উঠছে। এজন্য প্রতিনিয়ত দুর্ঘটনা ঘটে প্রাণহানি হচ্ছে। সুরক্ষার জন্য আরও সচেতন ও বিধিমালা মানতে হবে।

তিনি আরও বলেন, যেখানে মানুষ ঠিকমতো পানি খেতে পারেন না, সেখানে ফায়ার হাইড্রেন্ট স্থাপন কীভাবে সম্ভব?

‘তবে ওয়াসাগুলো পানির উৎপাদন বাড়াচ্ছে। চট্টগ্রাম ওয়াসা কর্ণফুলী নদী থেকে পানি আনছে। আশা করছি, দ্রুত সুফল মিলবে। ফলে ফায়ার হাইড্রেন্ট স্থাপন করা যেতে পারে।  ’

ফুটপাতের ওপর গড়ে উঠা ভবন ভাঙার অনুরোধ জানিয়ে সাবেক মন্ত্রী বলেন, ইমারত আইন অনুযায়ী ফুটপাত থেকে নির্দিষ্ট জায়গা ছেড়ে ভবন নির্মাণ করতে হবে। অথচ এদেশের মানুষ ফুটপাত পর্যন্ত দখল করে ফেলছেন। ’

তিনি আরও বলেন, নিউইয়র্ক শহর প্রায় ৪০০ বছর পুরনো, কিন্তু ভবনগুলো কত সুন্দর দাড়িয়ে আছে। কারণ তারা আইন মেনে সেগুলো তৈরি করেছে।  আমাদের দেশের মানুষ আইন মানে না। এ অবস্থা থেকে উত্তরণ ঘটাতে হবে। ’

সেমিনারে মুল প্রবন্ধ উপস্থাপন করেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল বিশ্ববিদ্যালয়েরর উপাচার্য প্রকৌশলী ড. মুনাজ আহমেদ নুর।

স্বাগত বক্তব্যে বাংলাদেশ আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক ও আইইবির সভাপতি প্রকৌশলী মো. আবদুস সবুর বলেন, চট্টগ্রামে গড়ে উঠা ভবনগুলোর অগ্নি সুরক্ষার লক্ষে বর্তমান সরকার কাজ করে যাচ্ছে। তারই ধারাবাহিকতায় এ ধরনের সেমিনারের আয়োজন।

বক্তব্য দেন আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক উপ-কমিটির চেয়ারম্যান অধ্যাপক ড. হোসেন মুনসুর, আইইবির সাবেক সভাপতি প্রকৌশলী এম নুরুল হুদা, সহ-সভাপতি প্রকৌশলী মো. নুরুজ্জামান, আবুল কালাম হাজারী, আইইবি চট্টগ্রাম কেন্দ্রের চেয়ারম্যান ড. মোহাম্মদ রফিকুল আলম, ভাইস-চেয়ারম্যান প্রকৌশলী প্রবীর কুমার সেন প্রমুখ।

বাংলাদেশ সময়: ২০১৫ ঘণ্টা, জুলাই ৬, ২০১৯
এসইউ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa