ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

ইনোভেশন শোকেসিং উদ্ভাবনীতে প্রথম চসিক

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩০৫ ঘণ্টা, জুলাই ৩, ২০১৯
ইনোভেশন শোকেসিং উদ্ভাবনীতে প্রথম চসিক স্থানীয় সরকার মন্ত্রীর কাছ থেকে পুরস্কার গ্রহণ করেন চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা

চট্টগ্রাম: ঢাকার কাকরাইলের জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতর মিলনায়তনে দিনব্যাপী ইনোভেশন শোকেসিং কর্মশালায় প্রথম পুরস্কার পেয়েছে চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক)।

চসিকের জনসংযোগ বিভাগ সূত্রে জানা গেছে, স্থানীয় সরকার বিভাগ আয়োজিত এ কর্মশালায় চসিকসহ দেশের ১২টি সিটি করপোরেশন, ৪টি ওয়াসা এবং ৪টি পৌরসভা অংশগ্রহণ করে। কর্মশালায় সব সিটি করপোরেশন, ওয়াসা ও পৌরসভা তাদের উদ্ভাবনী উদ্যোগ প্রদর্শন করে।

এতে চট্টগ্রাম সিটি করপোরেশন ১০টি উদ্ভাবনী উদ্যোগ প্রদর্শন করে।

এর মধ্যে ডোর টু ডোর বর্জ্য সংগ্রহ ও অপসারণ, আউটসোসিংয়ের মাধ্যমে নগরের গোলচত্বর, সড়কদ্বীপ, স্কুল-কলেজের সীমানাপ্রাচীর ও পরিত্যক্ত স্থানে ম্যুরাল ভাস্কর্য, ঝর্না/ফোয়ারা, বৃক্ষরোপণ ও বাগান করার মাধ্যমে নগরীর সৌন্দর্য বৃদ্ধি, ইনটারেক্টিভ ওয়েবপোর্টাল, স্মাট ড্যাশবোর্ড ও ওয়েব রিপোর্টিং টুলস প্রণয়ন, হোল্ডিং ট্যাক্স ও ট্রেড লাইসেন্স অটোমেশন, নিজস্ব কল সেন্টার (১৬১০৪) চালুকরণ, মোবাইল অ্যাপস প্রণয়ন, অনলাইন সনদপত্র অটোমেশন, স্পট ট্রেড লাইসেন্স প্রদান ও সড়ক কর্তনের অনুমতি প্রদানে ওয়ানস্টপ সার্ভিস, ৫৮ কিলোমিটার সড়কবাতি কন্ট্রোল রুমের মাধ্যমে নিয়ন্ত্রণ, ভাইবার গ্রুপের মাধ্যমে উন্নয়নমূলক কর্মকাণ্ডের সরাসরি পর্যবেক্ষণ রয়েছে।

উদ্ভাবনী উদ্যোগগুলো প্রদর্শন করে চসিক ইনোভেশন শোকেসিং ২০১৯-এ প্রথম স্থান অর্জন করে।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী তাজুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য ও স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিব হেলাল উদ্দীন আহমদ প্রমুখ।

শোকেসিং কর্মশালার পর স্থানীয় সরকার মন্ত্রী চট্টগ্রাম সিটি করপোরেশনের সনদ ও পুরস্কার তুলে দেন চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ সামসুদ্দোহার হাতে।

এ সময় সিটি মেয়রের একান্ত সচিব মুহাম্মদ আবুল হাশেম ও আইটি অফিসার মোহাম্মদ ইকবাল হাসান উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৯০০ ঘণ্টা, জুলাই ০৩, ২০১৯
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।