ঢাকা, শনিবার, ৯ ভাদ্র ১৪২৬, ২৪ আগস্ট ২০১৯
bangla news

বিশ্ববিদ্যালয়ের সাফল্য নির্ভর করে গবেষণায়

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৬-২০ ১০:৩১:৫০ পিএম
দুই গবেষকের হাতে ক্রেস্ট তুলে দেন সাঈদ আল নোমান

দুই গবেষকের হাতে ক্রেস্ট তুলে দেন সাঈদ আল নোমান

চট্টগ্রাম: বিশ্ববিদ্যালয়ের পরিচিতি ও সাফল্য নির্ভর করে গবেষণার উপর। আর এই দায়িত্ব প্রধানত বিশ্ববিদ্যালয়ের ফ্যাকাল্টি মেম্বারদের। গবেষণাপত্র যদি ভালো মানের জার্নালে প্রকাশ না হয়, তবে বিশ্ববিদ্যালয় ও গবেষকের কাঙ্ক্ষিত সাফল্য ও সুনাম বয়ে আসে না।

বৃহস্পতিবার (২০ জুন) ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির (ইডিইউ) ফ্যাকাল্টি মেম্বারদের নিয়ে আয়োজিত কর্মশালায় এসব কথা বলেন ইউনিভার্সিটি উতারা মালয়েশিয়ার (ইউইউএম) ফ্যাকাল্টি মেম্বার অধ্যাপক ড. আযিলাহ বিন্তি কাসিম ও সহযোগী অধ্যাপক ড. হিশাম বিন জাকিরিয়া।

‘পাবলিকেশন ইন হাই ইম্প্যাক্ট জার্নাল’ শিরোনামের এ কর্মশালায় তারা গবেষণাপত্র প্রকাশের ক্ষেত্রে ভালো মানের জার্নালের ভূমিকা ও প্রয়োজনীতা নিয়ে আলোচনা করেন।

দুই গবেষক বলেন, গবেষণালব্ধ অর্জন মানুষের কাছে পৌঁছানোর উপায় হলো ভালো মানের জার্নালে প্রকাশনা। এতে গবেষণালব্ধ জ্ঞানের গ্রহণযোগ্যতা ও বিশ্বাসযোগ্যতা বাড়ে। কেননা, এ ধরণের জার্নালগুলো পরিমাণের চেয়েও প্রকাশনার মানে অধিকতর গুরুত্ব দেয়।

ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা ভাইস চেয়ারম্যান সাঈদ আল নোমান বলেন, উচ্চশিক্ষার ক্ষেত্রে দীর্ঘদিন ধরেই প্রথম সারির বিশ্ববিদ্যালয় ইউনিভার্সিটি উতারা মালয়েশিয়া। সেখানকার দু’জন ফ্যাকাল্টিকে আমন্ত্রণ জানিয়েছি তাদের অভিজ্ঞতা ও দক্ষতাগুলো আমাদের ফ্যাকাল্টি ও অ্যাডমিন মেম্বারদের জানাতে।

এর মাধ্যমে গবেষণানির্ভর বিশ্ববিদ্যালয় হয়ে ওঠার যে লক্ষ্যে নিয়ে ইডিইউ কাজ করছে সেটি পূরণ হবে বলে আশা প্রকাশ করেন তিনি।

বাংলাদেশ সময়: ২২২৮ ঘণ্টা, জুন ২০, ২০১৯
এমআর/টিসি

ক্লিক করুন, আরো পড়ুন :   চট্টগ্রাম
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-06-20 22:31:50