ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

বিপ্লব ঘটাবে চুয়েটের আইটি বিজনেস ইনকিউবেটর

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৫৩ ঘণ্টা, জুন ২১, ২০১৯
বিপ্লব ঘটাবে চুয়েটের আইটি বিজনেস ইনকিউবেটর বক্তব্য দেন চুয়েটের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম। ছবি: সংগৃহীত

চট্টগ্রাম: চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (চুয়েট) নির্মাণাধীন আইটি বিজনেস ইনকিউবেটর প্রজেক্ট এবং বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের যৌথ আয়োজনে ‘স্কিল ডেভেলপমেন্ট ট্রেনিং’ শীর্ষক পাঁচ দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা শুরু হয়েছে।

বৃহস্পতিবার (২০ জুন) চুয়েটের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অপারেটিং সিস্টেম ল্যাবে এ কর্মশালার উদ্বোধন করেন চুয়েটের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম।

সিএসই বিভাগের বিভাগীয় প্রধান (ভারপ্রাপ্ত) অধ্যাপক ড. প্রণব কুমার ধরের সভাপতিত্বে কর্মশালায় বিশেষ অতিথি ছিলেন ছাত্রকল্যাণ পরিচালক ও চুয়েট আইটি বিজনেস ইনকিউবেটরের নির্বাহী প্রকৌশলী (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. মোহাম্মদ মশিউল হক, কনটেসা সলিউশন অ্যান্ড কনসাল্ট্যান্ট লিমিটেডের মহাব্যবস্থাপক মো. লুৎফর রহমান।

কর্মশালায় চুয়েটের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলিষ্ঠ নেতৃত্বে বাংলাদেশ এখন উন্নয়নের রোল মডেল হিসেবে এগিয়ে যাচ্ছে। তবে এ উন্নয়নকে টেকসই করতে হলে দেশের তরুণ প্রজন্মকে কাজে লাগাতে হবে।

তিনি বলেন, চুয়েটের নির্মাণাধীন আইটি বিজনেস ইনকিউবেটর প্রজেক্ট তরুণদের জন্য অপার সম্ভাবনার দ্বার খুলে দিচ্ছে। এখানে যে কেউ যেকোনো ধরনের সৃজনশীল আইডিয়া নিয়ে আসতে পারবে। সেটাকে একটি প্রোডাক্টিভ পণ্য হিসেবে তৈরি করে বাজারজাত করার দায়িত্ব ইনকিউবেটর সংশ্লিষ্টদের।

অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম বলেন, বিশ্ব এখন ৪র্থ শিল্পবিপ্লবের দ্বারপ্রান্তে। চুয়েটের আইটি বিজনেস ইনকিউবেটরের সুবিধাকে কাজে লাগিয়ে তরুণরা তাদের সৃজনশীলতা ও ডেডিকেশন দিয়ে দেশের প্রযুক্তি বিল্পবে নেতৃত্ব দেবে বলে আমার বিশ্বাস।

বাংলাদেশ সময়: ২০৫০ ঘণ্টা, জুন ২০, ২০১৯
এমআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।