bangla news

পরিবেশ রক্ষায় সচেতনতার তাগিদ বিভাগীয় কমিশনারের

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৬-২০ ৭:৪৫:৩৬ পিএম
বক্তব্য দেন বিভাগীয় কমিশনার মো. আবদুল মান্নান। ছবি: সংগৃহীত

বক্তব্য দেন বিভাগীয় কমিশনার মো. আবদুল মান্নান। ছবি: সংগৃহীত

চট্টগ্রাম: বিভাগীয় কমিশনার মো. আবদুল মান্নান বলেছেন, পরিবেশ রক্ষায় নিজে সচেতন না হলে সভা-সেমিনার করে কোনো লাভ হবে না। প্রত্যেকে নিজ নিজ অবস্থান থেকে পরিবেশ দূষণ রোধে এগিয়ে আসলে দেশ ও বিশ্বকে বাঁচিয়ে রাখা সম্ভব হবে। পরিবেশে ভারসাম্য থাকবে।

বৃহস্পতিবার (২০ জুন) নগরের ইন্টারন্যাশনাল কনভেনশন সেন্টারে আয়োজিত বিশ্ব পরিবেশ দিবসের আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। পরিবেশ অধিদফতর চট্টগ্রামের আয়োজনে দিবসটির এবারের প্রতিপাদ্য বিষয় হচ্ছে- ‘আসুন বায়ু দূষণ রোধ করি’।

মো. আবদুল মান্নান বলেন, মাত্রাতিরিক্ত বায়ু দূষণের কারণে আমরা সবাই ক্ষতিগ্রস্ত হচ্ছি। দূষিত হচ্ছে আমাদের পরিবেশ। দূষণের ফলে গ্রাম, সমাজ ও দেশ আজ হুমকির সম্মুখীন। জলবায়ু পরিবর্তনের কারণে একদিকে দেশে অনাবৃষ্টি, অতিবৃষ্টি, ভূমিধস, তীব্র গরম ও শীত অনুভূত হচ্ছে। অন্যদিকে বনাঞ্চল উজাড়ের কারণে পরিবেশ ভারসাম্য হারাচ্ছে। জীব বৈচিত্র্য নষ্ট হচ্ছে।

তিনি বলেন, এ পরিবেশকে আমরাই নষ্ট করছি। তা রক্ষায় আমাদেরকেই আন্তরিক হতে হবে। প্রথমে ঘর থেকে চেষ্টা করি, তারপর রাস্তায়- এভাবেই শুরু করতে হবে। ঘর ও ঘরের চারপাশ পরিস্কার পরিচ্ছন্ন রাখলে পরিবেশ অনুকূলে থাকবে। জীব বৈচিত্র্য রক্ষা ও পরিবেশ বাঁচাতে প্রয়োজনে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে।

পরিবেশ অধিদফতর চট্টগ্রাম নগরের পরিচালক মো. আজাদুর রহমান মল্লিকের সভাপতিত্বে সভায় মূল প্রতিপাদ্য উপস্থাপন করেন চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সদস্য (প্রশাসন ও পরিকল্পনা) মো. জাফর আলম। বিশেষ অতিথি ছিলেন জেলা প্রশাসক মো. ইলিয়াস হোসেন।

আলোচক ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের সভাপতি অধ্যাপক ড. মনির উদ্দিন ও  ইনষ্টিটিউট অফ ফরেষ্ট্রি অ্যান্ড এনভায়রনমেন্টাল সায়েন্সের অধ্যাপক ড. মোহাম্মদ মোশারফ হোসেন। স্বাগত বক্তব্য দেন পরিবেশ অধিদফতর চট্টগ্রাম অঞ্চলের পরিচালক  মো. মোয়াজ্জম হোসাইন।

বাংলাদেশ সময়: ১৯৪৫ ঘণ্টা, জুন ২০, ২০১৯
এমআর/টিসি

ক্লিক করুন, আরো পড়ুন :   চট্টগ্রাম
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2019-06-20 19:45:36