ঢাকা, বুধবার, ৯ শ্রাবণ ১৪২৬, ২৪ জুলাই ২০১৯
bangla news

বন্দরে দুর্ঘটনা কবলিত জাহাজের ৭৪৪ কনটেইনার খালাস

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৬-১৮ ৯:৩২:০১ পিএম
দুর্ঘটনার ২ দিন পর বন্দরের নৌ-প্রকৌশল বিভাগ জাহাজ দুইটি আলাদা করে

দুর্ঘটনার ২ দিন পর বন্দরের নৌ-প্রকৌশল বিভাগ জাহাজ দুইটি আলাদা করে

চট্টগ্রাম: পতেঙ্গায় কর্ণফুলী নদীতে দুর্ঘটনা কবলিত ‘এমভি এক্সপ্রেস মহানন্দা’র ৭৪৪টি কনটেইনার খালাস করা হয়েছে। জাহাজটি প্রাথমিক মেরামত কাজ সম্পন্নের জন্য কর্ণফুলীর দক্ষিণ পাড়ের কাফকো জেটিতে নিয়ে যাওয়ার সিদ্ধান্ত হয়েছে। সেখানে কাজ শেষে ছাড়পত্র পেলে সেটি সিঙ্গাপুরের উদ্দেশে রওনা দেবে।

শুক্রবার (১৪ জুন) শ্রীলংকা থেকে আমদানি পণ্যভর্তি কনটেইনার নিয়ে বন্দরের বহির্নোঙর থেকে জেটিতে আসার পথে পতেঙ্গায় বন্দর ছেড়ে যাওয়া কুয়েতের অয়েল ট্যাংকার ‘এমটি বুরগান’র সঙ্গে সংঘর্ষ হয়। এ সময় জাহাজ দুইটি জটিলভাবে একটির সঙ্গে অন্যটি আটকে যায়। নিয়ম অনুযায়ী বহির্নোঙর থেকে বন্দরের জেটিতে আনার সময় জাহাজের দায়িত্বে থাকেন বন্দরের নিজস্ব পাইলট। তাদের মনিটরিংয়ের জন্য রয়েছে শক্তিশালী ভ্যাসেল ট্রাফিক ম্যানেজমেন্ট সিস্টেম (ভিটিএমআইএস)।

সর্বশেষ রোববার (১৬ জুন) দুর্ঘটনার ২ দিন পর বন্দরের নৌ-প্রকৌশল বিভাগ জাহাজ দুইটি আলাদা করতে সক্ষম হয়। ওই দিনই জাহাজটি চট্টগ্রাম বন্দরের জিসিবি-১২ বার্থে ভিড়ানোর পর শুরু হয় কনটেইনার খালাসের কাজ।

বন্দরের একজন কর্মকর্তা বাংলানিউজকে জানান, জাহাজ দুইটি আলাদা করার পর এক্সপ্রেস মহানন্দাকে জেটিতে নিয়ে এসে কনটেইনার খালাসের কাজ শুরু হয়। যা শেষ হয় বুধবার (১৮ জুন)। এরপর জাহাজটি কাফকো জেটিতে নিয়ে যাওয়া হবে। সেখানে প্রাথমিক মেরামত কাজ চলবে। অপর জাহাজ এমটি বুরগান ডলফিন জেটিতে রয়েছে। সেখানে প্রাথমিক মেরামত কাজ শেষে ছাড়পত্র পেলে কুয়েতের উদ্দেশে যাত্রা করবে।

তিনি জানান, জাহাজ দুইটির স্থানীয় এজেন্টের কাছ থেকে পাইলট ফি, টাগবোট ফিসহ আনুষঙ্গিক ফি আদায় করবে বন্দর কর্তৃপক্ষ।

এক্সপ্রেস মহানন্দার স্থানীয় এজেন্ট সী কনসোর্টিয়াম লিমিটেডের একজন কর্মকর্তা বাংলানিউজকে জানান, সিঙ্গাপুরের প্রিন্সিপাল (জাহাজের মূল মালিক প্রতিষ্ঠান) অফিস থেকে জাহাজটি ভাড়া করেছিলাম আমরা। দুর্ঘটনার কারণে প্রচুর লোকসান হচ্ছে। যদিও আমদানিকারকদের কনটেইনার ও কার্গোর কোনো ক্ষতি হয়নি।

তিনি জানান, জাহাজটির ব্যাপারে পরবর্তী কার্যক্রম প্রিন্সিপালের নির্দেশনা অনুযায়ী সম্পন্ন করা হবে। এর সঙ্গে বিমা, আইন, ক্ষতিপূরণ আদায়সহ অনেক বিষয় জড়িত।

বাংলাদেশ সময়: ২১২০ ঘণ্টা, জুন ১৮, ২০১৯
এআর/টিসি

 

ক্লিক করুন, আরো পড়ুন :   চট্টগ্রাম বন্দর
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-06-18 21:32:01