ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

বাড়তি ভাড়া আদায় করে গুনতে হলো জরিমানা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৫৬ ঘণ্টা, জুন ১১, ২০১৯
বাড়তি ভাড়া আদায় করে গুনতে হলো জরিমানা অভিযানে নেতৃত্ব দেন ম্যাজিস্ট্রেট এস এম মনজুরুল হক। ছবি: বাংলানিউজ

চট্টগ্রাম: ঈদের ৬ দিন পরেও ‘ঈদ বকশিশের’ নামে যাত্রীদের কাছ থেকে বাড়তি ভাড়া আদায় করায় দক্ষিণ চট্টগ্রামের কয়েকটি রুটের ৫ বাস মালিককে ৭৩ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।

এ সময় ২টি বাস ও ১টি ম্যাক্সিমার যাত্রীদের কাছ থেকে আদায় করা বাড়তি ভাড়া তাৎক্ষণিক যাত্রীদের ফিরিয়ে দিতে চালক-হেল্পারকে নির্দেশ দেন আদালত।

মঙ্গলবার (১১ জুন) নগরের নতুন ব্রিজ ও মইজ্জারটেক এলাকায় পরিচালিত ভ্রাম্যমাণ আদালতের এ অভিযানে নেতৃত্ব দেন বিআরটিএর নির্বাহী ম্যাজিস্ট্রেট এস এম মনজুরুল হক।

অভিযানে নেতৃত্ব দেন ম্যাজিস্ট্রেট এস এম মনজুরুল হক।  ছবি: বাংলানিউজ

ম্যাজিস্ট্রেট এস এম মনজুরুল হক বাংলানিউজকে জানান, নগর থেকে সাতকানিয়া-লোহাগাড়ার বাস ভাড়া ১০০-১২০ টাকা, পটিয়ার বাস ভাড়া ২০ টাকা এবং বাঁশখালীর বাস ভাড়া ৬৫ টাকা।

তবে ঈদ বকশিশের নামে সাতকানিয়া-লোহাগাড়ার বাস ভাড়া ১৫০ টাকা, পটিয়ার বাস ভাড়া ৫০ টাকা এবং বাঁশখালীর বাস ভাড়া ১২০ টাকা আদায় করা হচ্ছিলো নতুন ব্রিজ এলাকায়।

তিনি জানান, একদিকে ঈদ বকশিশের নামে যাত্রীদের কাছ থেকে বাড়তি ভাড়া, অন্যদিকে সিট ক্যাপাসিটির বাইরে অতিরিক্ত যাত্রী নেওয়ার দায়ে ৫ বাস মালিককে ৭৩ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

এ সময় ২টি বাস ও ১টি ম্যাক্সিমার চালক-হেল্পারকে বাড়তি ভাড়া ফিরিয়ে দিতে নির্দেশ দেওয়া হয়।

যাত্রীকে মারধরের দায়ে জরিমানা

গত শনিবার (৮ জুন) শ্যামলী পরিবহনের একটি বাসে বাড়তি ভাড়া আদায়ের প্রতিবাদ করেন যাত্রী শাহাদাত হোসেন। এ কারণে তাকে নতুন ব্রিজ এলাকায় বাস থেকে নামিয়ে মারধর করেন ওই বাসের সুপারভাইজার। শাহাদাতকে মারধরের ভিডিওটি ছড়িয়ে পড়ে ফেসবুকসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে।  

যাত্রী মারধরের এ অভিযোগ আমলে নিয়ে মঙ্গলবার (১১ জুন) নতুন ব্রিজ এলাকায় শ্যামলী পরিবহনের টিকিট কাউন্টারে অভিযান পরিচালনা করেন ম্যাজিস্ট্রেট এস এম মনজুরুল হক।

এ সময় শ্যামলী পরিবহনের ওই বাস মালিক হুমায়ূন কবিরকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়। অভিযুক্ত সুপারভাইজারের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নিতে মালিককে ৭ দিনের সময় দেওয়া হয়।

বাংলাদেশ সময়: ১৮৫৫ ঘণ্টা, জুন ১১, ২০১৯
এমআর/টিসি  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।