ঢাকা, রবিবার, ২ আষাঢ় ১৪২৬, ১৬ জুন ২০১৯
bangla news

ক্রেতা টানতে বুলি, ফুটপাতে জমেছে বিকিকিনি

মিজানুর রহমান, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৫-২৩ ১:২১:১০ এএম
রাতেও ফুটপাতে জমেছে বিকিকিনি। ছবি: সোহেল সরওয়ার

রাতেও ফুটপাতে জমেছে বিকিকিনি। ছবি: সোহেল সরওয়ার

চট্টগ্রাম: ভ্যানে শার্টের পসরা সাজিয়ে ক্রেতা ডাকছিলেন ষাটোর্ধ্ব হকার আজিম উদ্দিন। ‘বাইছ্যা লন- তিনশ, দেইখ্যা লন- তিনশ, নতুন লন- তিনশ’ সহ ক্রেতা টানতে নানা বুলি তার মুখে।

ক্রেতাদের কেউ শার্টের মাপ-রং পরখ করছিলেন, কেউ ব্যস্ত দামাদামিতে। তবে আজিম উদ্দিনের এক কথা, ‘যেই মাপ কিংবা রঙের শার্ট নেন, দাম কিন্তু তিনশ দেওন লাগবো।’

আজিম উদ্দিনের ‘একদাম ত্বত্ত’ কাজও দিচ্ছে বেশ। বুধবার রাত ৯টা থেকে ১২টা পর্যন্ত তিন ঘণ্টায় ৪৩টি শার্ট বিক্রি করেছেন তিনি। লাভ প্রতি শার্টে ৩০ টাকা।

আজিম উদ্দিনের পাশেই জিন্সের পেন্ট এবং ক্যাজুয়াল গেঞ্জি বিক্রি করছিলেন সুরজ মিয়া। সন্ধ্যা থেকে রাত পর্যন্ত ৪ হাজার টাকার বিকিকিনি হয়েছে বলে জানালেন তিনি।

জিইসি এলাকায় রাতেও যানজট। ছবি: সোহেল সরওয়ার

নগরের অন্যতম ব্যস্ত এলাকা জিইসি মোড়ের ফুটপাতে ভ্যানে শার্ট, পেন্ট, গেঞ্জি, জুতা, সেন্ডেল, তোয়ালেসহ নানা পণ্যের পসরা সাজিয়ে বসা আজিম উদ্দিন, সুরজ মিয়াদের মতো হকারের সংখ্যা কম নয়। তবে প্রায় প্রতিটি হকারের সামনেই ছিলো ক্রেতাদের ভিড়। বিকিকিনির ধুম। সড়কে সৃষ্টি হয় যানজট।

বিক্রেতা আজিম উদ্দিন বাংলানিউজকে জানান, দুই ছেলে- তিন মেয়ের সংসার। তাদের টানতেই এ বয়সে হকারি করছি। বিক্রি করে যা পাই, তা দিয়েই সংসার চালাই।

তিনি বলেন, প্রতিদিন বিকেলে জহুর হকার মার্কেট থেকে শার্ট এনে ভ্যানে নিয়ে রাত পর্যন্ত বিক্রি করি। রমজানের শুরুতে ১০-১৫টি শার্ট বিক্রি হলেও এখন ৩০-৪০টি পর্যন্ত বিক্রি হয়। ঈদ ঘনিয়ে আসার সঙ্গে সঙ্গে বিক্রি আরও বাড়বে।

সুরজ মিয়া বাংলানিউজকে জানান, জিন্সের পেন্ট আর গেঞ্জি কিনতে নিম্ন মধ্যবিত্ত, নিম্নবিত্তের লোকজনই বেশি আসে এখানে। সাধ্যের মধ্যে পছন্দের জিনিষ পেতে ফুটপাতের এসব ভ্যানই ভরসা তাদের।

তিনি জানান, কয়েকদিন ধরে বিকিকিনি ভালো হলেও সমস্যা হচ্ছে চাঁদা নিয়ে। পুলিশের লোক বলে- বড় ভাইয়ের লোক পরিচয় দিয়ে চাঁদা নিয়ে যায় অনেকে। বাধ্য হয়েই দিতে হয়। নইলে উঠিয়ে দেয়ার হুমকি দেয়।

জিইসি এলাকার এ চিত্র দেখা গেলো নগরের নিউ মার্কেট এলাকাতেও। কম দামের শার্ট, পেন্ট, শাড়ি, বেডসিট, বালিশের কাভার, গেঞ্জি, বডি স্প্রে, সেম্পুসহ নানা পণ্যের পসরা সাজিয়ে ফুটপাতে বসেছেন কয়েকশ’ হকার। কেউ কেউ ফুটপাতে জায়গা না পেয়ে ভ্যান নিয়ে দাঁড়িয়েছেন সড়কে। সেখানেও চলছে বিকিকিনির ধুম।

নিউ মার্কেট এলাকার ফুটপাতে শার্ট কিনতে আসা ইসলামিয়া কলেজের ছাত্র জামাল আহমেদ বাংলানিউজকে জানান, বাজেটের মধ্যে ভালো শার্ট পাই। নিত্য ব্যবহারের জন্য ৬০০ টাকায় দুটি শার্ট নিয়েছি।

বাংলাদেশ সময়: ০১২০ ঘণ্টা, মে ২৩, ২০১৯
এমআর/টিসি

ক্লিক করুন, আরো পড়ুন :   চট্টগ্রাম
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-05-23 01:21:10