ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

সিডিএকে নকশা অনুমোদন প্রক্রিয়া সহজের তাগিদ বিডার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০২৪ ঘণ্টা, মে ২০, ২০১৯
সিডিএকে নকশা অনুমোদন প্রক্রিয়া সহজের তাগিদ বিডার ....

চট্টগ্রাম: ‘ইজি অব ডুয়িং বিজনেস’ সূচকে উন্নতি করার লক্ষ্যে ভবনের নকশা অনুমোদন ও ভূমি ব্যবহার ছাড়পত্র প্রক্রিয়া সহজ করার তাগিদ দেওয়া হয়েছে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষকে (সিডিএ)।

রোববার (১৯ মে) দুপুরে সিডিএ সম্মেলন কক্ষে অনুষ্ঠিত মতবিনিময় সবায় বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) মহাপরিচালক তৌহিদুর রহমান খান এ নির্দেশনা দেন।

সিডিএর প্রধান নগর পরিকল্পনাবিদ শাহীনুল ইসলাম খান বাংলানিউজকে বলেন, ‘বিডা ও বিশ্ব ব্যাংকের প্রতিনিধিদের সঙ্গে ইজি অব ডুয়িং বিজনেস নিয়ে আলোচনা হয়েছে।

অলোচনায় তারা ভবন নির্মাণ অনুমোদনের বিষয়ে জানতে চেয়েছে। পাশাপাশি দ্রুত অনুমোদন প্রক্রিয়া শেষ করার তাগিদ দিয়েছে।

‘প্রতিনিধিদলকে ইতোমধ্যে অনুমোদনের ‘অটোমেটেডে সিস্টেম’ চালুর বিষয়টি জানানো হয়েছে। এ ছাড়া অনুমোদন প্রক্রিয়া সংক্রান্ত কিছু তথ্য চেয়েছে বিশ্বব্যাংক। এজন্য একটি ফরমেট দিয়েছে তারা। দ্রুত সেসব তথ্য সরবরাহ করা হবে।

উল্লেখ্য, বিশ্বব্যাংকের ‘ইজি অব ডুয়িং বিজনেস’বা সহজে ব্যবসা করার সূচকে উন্নতি করার লক্ষ্যে সরকার নানা কর্মপরিকল্পনা গ্রহণ করেছে। বিডা ও প্রধানমন্ত্রীর কার্যালয় এসব কর্মপরিকল্পনা বাস্তবায়নে কাজ করছে। এ সংক্রান্ত একটি কর্মপরিকল্পনা সিডিএকে দেওয়া হয়েছে।

কর্মপরিকল্পনা অনুযায়ী সিডিএ’র সকল জোনে ভবন নির্মাণের অনুমোদনের জন্য ‘অটোমেটেডে সিস্টেম’চালু করা, যা ইতোমধ্যে বাস্তবায়ন করেছে সংস্থাটি। এ ছাড়া অনুমোদন প্রদানের জন্য একটি ‘ওয়ানস্টপ’শপ তৈরি ও অনুমোদন প্রদানের লক্ষ্যে সিডিএ যে সমস্ত আবেদনপত্র গ্রহণ করে, প্রতি ৬ মাস অন্তর তার একটি তালিকা বিডা কর্তৃপক্ষকে প্রেরণ করার নির্দেশনা দেওয়া হয়েছে।

বৈঠকে উপস্থিত ছিলেন সিডিএ চেয়ারম্যান এম. জহিরুল আলম দোভাষ, নগর পরিকল্পনাবিদ আবু ঈসা আনছারী, অথরাইজড কর্মকর্তা-১ নির্বাহী প্রকৌশলী মো. মঞ্জুর হাসান, অথরাইজড কর্মকর্তা-২ নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ শামীম প্রমুখ।

উল্লেখ্য, বিশ্বব্যাংকের ‘ইজি অব ডুয়িং বিজনেস-২০১৮ সূচকে বিশ্বের ১৯০টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ছিল ১৭৭ তম।

তবে সূচকে উন্নতি করার লক্ষ্যে বিভিন্ন কার্যক্রম বাস্তবায়ন করে যাচ্ছে সরকার। ইতোমধ্যে ন্যাশনাল কমিটি ফর মনিটরিং ইমপ্লিমেন্টেশন অব ডুয়িং বিজনেস রিফমর্সের (এনসিএমআইডি) নামে কমিটি গঠন করা হয়েছে।

বাংলাদেশ সময়: ২০২০ ঘণ্টা, মে ১৯, ২০১৯
এসইউ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।