ঢাকা, বৃহস্পতিবার, ৬ আষাঢ় ১৪২৬, ২০ জুন ২০১৯
bangla news

সম্প্রীতির ভিত্তি রচনা করেন বঙ্গবন্ধু: আ জ ম নাছির

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৫-১৮ ৫:১৮:২২ পিএম
বেলুন উড়িয়ে শোভাযাত্রা উদ্বোধন করেন মেয়র আ জ ম নাছির উদ্দীন। 

বেলুন উড়িয়ে শোভাযাত্রা উদ্বোধন করেন মেয়র আ জ ম নাছির উদ্দীন। 

চট্টগ্রাম: বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে চট্টগ্রাম সিটি করপোরেশন বৌদ্ধ পেশাজীবী উদযাপন পরিষদের উদ্যোগে শান্তি শোভাযাত্রা অনুষ্ঠিত  হয়েছে।

শনিবার (১৮ মে) দুপুরে মেয়র আ জ ম নাছির উদ্দীনের নেতৃত্বে শোভাযাত্রাটি নগরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে পুনরায় সিটি করপোরেশন প্রাঙ্গণে এসে শেষ হয়।

শোভাযাত্রায় উপস্থিত ছিলেন চসিক বৌদ্ধ পেশাজীবী উদযাপন পরিষদের সভাপতি ডা. প্রীতি বড়ুয়া, পরিষদের সাধারণ সম্পাদক নির্বাহী প্রকৌশলী জয়সেন বড়ুয়া, নির্বাহী প্রকৌশলী অসীম বড়ুয়া, সুমেধ তাপষ বড়ুয়া, বোধিমিত্র থেরো, ধীপেন চৌধুরী, প্রভাষক সুজন বড়ুয়া, জিতু বড়ুয়া, অনুপম বড়ুয়া, বিথীকা বড়ুয়া, মান্না বড়ুয়া, রমা বড়ুয়া, সুপ্রিয়া বড়ুয়া, নন্দা বড়ুয়া, উর্মিলা বড়ুয়া প্রমুখ।

সিটি মেয়র সাম্প্রদায়িক সম্প্রীতি ও ঐতিহ্য সমুন্নত রাখা এবং মহামতি গৌতম বুদ্ধের আদর্শ অনুসরণ করে দেশের সার্বিক উন্নয়নে অবদান রাখার জন্য বৌদ্ধ সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন।

তিনি বলেন, বাংলাদেশ একটি সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ। এখানে রয়েছে জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে সকল নাগরিকদের সমঅধিকার। স্বাধীনতার পর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এই সম্প্রীতির ভিত্তি রচনা করেন। বাঙালি জাতির এ সম্প্রীতির মেলবন্ধনে সকল নাগরিকদের সেবা দিয়ে যাচ্ছে বর্তমান সরকার। যার ফলে দেশের সকল ধর্মের লোক তাদের নিজ নিজ ধর্ম পালন করছে।

মেয়র স্বাধীনতা যুদ্ধে বৌদ্ধ ধর্মগুরুদের অবদান স্মরণ করে বলেন, বৌদ্ধ কৃষ্টি প্রচার সংঘের প্রয়াত সভাপতি মহাসংঘনায়ক বিশুদ্ধানন্দ মহাথেরো ও পণ্ডিত জ্যোতিঃপাল মহাথেরো মুক্তিযোদ্ধাদের বিভিন্ন সহায়তা ও আশ্রয় দিয়েছেন এবং বঙ্গবন্ধুর সরকারের প্রতিনিধি হয়ে বাংলাদেশের পক্ষে বিশ্ব জনমত গঠনে দক্ষিণ পূর্ব এশিয়ার বিভিন্ন দেশ সফর করেছেন। তাদের এই অবদান জাতি চিরকাল শ্রদ্ধার সঙ্গে স্মরণ করবে।

এর পূর্বে মেয়র বেলুন উড়িয়ে শোভাযাত্রার আনুষ্ঠানিক উদ্বোধন করেন। 

বাংলাদেশ সময়: ১৭১১ ঘণ্টা, মে ১৮, ২০১৯
এসি/টিসি

ক্লিক করুন, আরো পড়ুন :   চট্টগ্রাম
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-05-18 17:18:22