ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

ইডিইউতে মাস্টার অব পাবলিক পলিসিতে ভর্তি শুরু

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৮ ঘণ্টা, মে ১৮, ২০১৯
ইডিইউতে মাস্টার অব পাবলিক পলিসিতে ভর্তি শুরু ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির অ্যাকাডেমিক কাউন্সিলের সভা

চট্টগ্রাম: নতুন চালু হওয়া মাস্টার অব পাবলিক পলিসি অ্যান্ড লিডারশিপ প্রোগ্রামে শিক্ষার্থীদের জন্য ‘শের-ই-বাংলা এ কে ফজলুল হক স্কলারশিপ অ্যাওয়ার্ড’ এর ঘোষণা দিয়েছে ইস্ট ডেল্টা ইউনিভার্সিটি (ইডিইউ)। যার অধীনে এই মাস্টার্স প্রোগ্রামে ভর্তিচ্ছুদের জন্য টিউশন ফি’তে দেয়া হচ্ছে ৭০ শতাংশ ছাড়, যার আর্থিক পরিমাণ দাঁড়ায় জনপ্রতি ২ লক্ষ ৫২ হাজার টাকা।

বৃহস্পতিবার (১৬ মে) বিকেল ৪টায় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অনুষ্ঠিত ১৬তম অ্যাকাডেমিক কাউন্সিলের সভায় এই স্কলারশিপের অনুমোদন দেয়া হয়। উপাচার্য অধ্যাপক সিকান্দার খানের সভাপতিত্বে এ সভা অনুষ্ঠিত হয়।

বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা ভাইস চেয়ারম্যান সাঈদ আল নোমান বলেন, জনকল্যাণ ও সামাজিক সমস্যা সমাধানে সরকার প্রণীত সিদ্ধান্তসমূহই হলো পাবলিক পলিসি বা জননীতি। ডিজিটাল গভর্নেন্সের পত্তন ঘটায় সরকার পরিচালনাসহ যেকোন ক্ষেত্রে নেতৃত্ব দিতে প্রয়োজন দক্ষতা বৃদ্ধি ও বিশেষজ্ঞ জ্ঞান।

‘এই ই-গভর্ননেন্স একাধারে জটিল ও বহুমুখী। ফলে রাষ্ট্র পরিচালনা, নাগরিকদের চাওয়া এবং সামগ্রিক সমাজব্যবস্থায় পুরনো নীতি ও ধ্যান-ধারণা এখন আর চলনসই নয়। ইস্ট ডেল্টা ইউনিভার্সিটি সেই প্রয়োজনীয়তাকে উপলব্ধি করে অক্সফোর্ড ইউনিভার্সিটি, হার্ভার্ড ইউনিভার্সিটি ও লন্ডন স্কুল অব ইকোনমিক্সের কারিকুলামের আদলে এই প্রোগ্রাম সাজিয়েছে। ’

পাবলিক পলিসি নিয়ে প্রাক-বিশ্লেষণ, পলিসি নির্ধারণ, প্রয়োগ, পুনঃবিশ্লেষণ ও বাস্তবভিত্তিক মূল্যায়ন এবং একই সাথে নেতৃত্বের উন্মেষ ঘটানো আমাদের এই প্রোগ্রামের অন্যতম লক্ষ্য। যেকোন ক্ষেত্রে কাজের ন্যূনতম এক বছরের অভিজ্ঞতাসম্পন্নদের এই মাস্টার্স প্রোগ্রামে অগ্রাধিকার দেয়া হবে। যাতে ক্লাসে ও গবেষণায় সেই অভিজ্ঞতার প্রয়োগ ও সহপাঠীদের জানানোর মাধ্যমে সহযোগিতা করতে পারে।

এ প্রোগ্রামে তিন ধরনের পদ্ধতিতে মাস্টার্স ডিগ্রি অর্জন করা যাবে। এগুলো হলো রিসার্চ মোড, রিসার্চ ও কোর্সওয়ার্কের সমন্বিত মোড এবং শুধুমাত্র কোর্সওয়ার্ক বা টট মোড।

সভায় সামার ২০১৯ সেমিস্টারের অ্যাকাডেমিক ক্যালেন্ডার, এম এ ইন ইংলিংশ এর ফিস স্ট্রাকচার এবং অর্থনীতি বিভাগের হালনাগাদ করা সিলেবাসের অনুমোদন দেয়া হয়।

এসময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার সজল কান্তি বড়ুয়া, প্ল্যানিং অ্যান্ড ডেভলপমেন্ট ডিরেক্টর শাফায়েত কবির চৌধুরী, স্কুল অব লিবারেল আর্টসের অ্যাসোসিয়েট ডিন মুহাম্মদ শহিদুল ইসলাম চৌধুরী, স্কুল অব ইঞ্জিনিয়ারিংয়ের অ্যাসোসিয়েট ডিন ড. মো. নাজিম উদ্দিন ও স্কুল অব বিজনেসের অ্যাসোসিয়েট ডিন ড. মোহাম্মদ রকিবুল কবির প্রমুখ।

বাংলাদেশ সময়: ১২৪৬ ঘণ্টা, মে ১৮, ২০১৯
এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।