ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

হেনরি ডুনান্টের নাম ইতিহাসে স্বর্ণাক্ষরে লেখা থাকবে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩১১ ঘণ্টা, মে ৮, ২০১৯
হেনরি ডুনান্টের নাম ইতিহাসে স্বর্ণাক্ষরে লেখা থাকবে বক্তব্য দেন মেয়র আ জ ম নাছির উদ্দীন

চট্টগ্রাম: আর্তমানবতার সেবায় যে সব মানুষ ব্যক্তিত্ব, কৃতিত্ব ও কর্মপন্থা দিয়ে ইতিহাসের পাতায় নিজের নাম স্বর্ণাক্ষরে লিখে যেতে সক্ষম হয়েছেন হেনরি ডুনান্ট তাদের মধ্যে অন্যতম বলে মন্তব্য করেছেন মেয়র আ জ ম নাছির উদ্দীন।

বুধবার (৮ মে) বিকেলে নগরের কাজেম আলী হাইস্কুল অ্যান্ড কলেজ মিলনায়তনে বিশ্ব রেডক্রস ও রেড ক্রিসেন্ট আন্দোলনে প্রতিষ্ঠাতা হেনরি ডুনান্টের জম্মদিন উদযাপন উপলক্ষে আয়োজিত সমাবেশে প্রধান অতিথির বক্তব্য তিনি এ মন্তব্য করেন।

বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির ম্যানেজিং বোর্ড মেম্বার ও চট্টগ্রাম জেলা ইউনিটের ভাইস চেয়ারম্যান ডা. শেখ শফিউল আজমের সভাপতিত্বে সভায় আলোচনা করেন সিটি ইউনিটের ভাইস চেয়ারম্যান এমএ ছালাম, সেক্রেটারি আবদুল জব্বার, কাজেম আলী স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ মো. গিয়াস উদ্দিন, সিটি ইউনিটের কার্যকরী সদস্য এইচএম সালাউদ্দিন প্রমুখ।

উপস্থিত ছিলেন সিটি ইউনিটের কার্যকরী পর্ষদ সদস্য মঞ্জুরুল ইসলাম, সৈয়দ আদনান হোসাইন, আনোয়ারুল আজম, আব্দুর রশিদ ও আজরু উদ্দিন সাবদার। সঞ্চালনায় ছিলেন যুব রেড ক্রিসেন্ট, চট্টগ্রামের যুব প্রধান মোহাম্মদ ইসমাইল হক চৌধুরী ফয়সাল।

মেয়র বলেন, এটি একটি মানবসেবী সংগঠন। প্রতিষ্ঠানটি কারও প্রতি কোনো প্রকার পক্ষপাতিত্ব করে না। জাতিগত, আদর্শগত, ধর্মীয় রাজনীতিক কোনো প্রকার মতবিরোধে শামিল হয় না। জন্মলগ্ন থেকে সংগঠনটি মানুষের দুঃখ দুর্দশা লাঘবে অবিরাম কাজ করে যাচ্ছে।

মেয়র বলেন, রেডক্রস ও রেডক্রিসেন্ট একটি সর্বজনীন প্রতিষ্ঠান। একমাত্র প্রয়োজনের তাগিদে ব্যক্তির যন্ত্রণা দূর করা এবং জরুরি অবস্থায় বিশেষ দুর্যোগগ্রস্তদের সেবায় অগ্রাধিকার দেওয়ার চেষ্টা চালায়। তাই রেড ক্রিসেন্টে রয়েছে সর্বজনীন স্বীকৃতি।

এর আগে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি, চট্টগ্রাম জেলা ও সিটি ইউনিট বর্ণাঢ্য র‌্যালির আয়োজন করে। র‌্যালিতে রেড ক্রিসেন্ট চট্টগ্রাম জেলা ও সিটি ইউনিট এবং যুব রেড ক্রিসেন্ট সদস্যরা অংশ নেন। র‌্যালিটি নগরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে কাজেম আলী স্কুল অ্যান্ড কলেজে এসে শেষ হয়।

২০১৮-১৯ সালে শ্রেষ্ঠ কলেজ ইউনিট নির্বাচিত হয় চট্টগ্রাম কলেজ। শ্রেষ্ঠ স্কুল ইউনিট নির্বাচিত হয় নাসিরাবাদ বালক উচ্চ বিদ্যালয়। এ ছাড়া রক্তদান কর্মসূচিতে প্রথম হয়েছে চট্টগ্রাম সরকারি কমার্স কলেজ, দ্বিতীয় সরকারি মহসিন কলেজ, তৃতীয় সরকারি সিটি কলেজ।

বাংলাদেশ সময়: ১৯০২ ঘণ্টা, মে ০৮, ২০১৯
এআর/টিসি

 

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।