ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

‘নমুনা ডিম’ ছেড়েছে হালদার মা মাছ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪২ ঘণ্টা, মে ৫, ২০১৯
‘নমুনা ডিম’ ছেড়েছে হালদার মা মাছ ‘নমুনা ডিম’ ছেড়েছে হালদার মা মাছ

চট্টগ্রাম: প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র হালদা নদীতে ‘নমুনা ডিম’ ছেড়েছে রুই, কাতলা, মৃগেল, কালবাউশ জাতের মা মাছ। নদীর দুইপাড়ে মাছের নিষিক্ত ডিম সংগ্রহে বংশ পরম্পরায় অভিজ্ঞ জেলেরা অপেক্ষা করছেন।

শনিবার (৪ মে) রাতে ও রোববার (৫ মে) সকালে গড়দুয়ারা থেকে মদুনাঘাট পর্যন্ত এলাকায় হাটহাজারী ও রাউজানের মাছের ডিম সংগ্রহকারীরা ‘নমুনা ডিম’ পেয়েছেন বলে বাংলানিউজকে একাধিক সূত্র নিশ্চিত করেছে।

হাটহাজারী উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. রুহুল আমিন বাংলানিউজকে বলেন, উত্তর মাদার্শা এলাকার ডিম সংগ্রহকারীরা জানিয়েছেন তারা মা-মাছের আনাগোনা দেখছেন এবং অল্প নমুনা ডিম সংগ্রহ করতে পেরেছেন।

যেহেতু নমুনা ডিম ছেড়েছে মা-মাছ, সেহেতু এসব মাছের নিরাপত্তা নিশ্চিতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয়েছে। কেউ যাতে মা-মাছ শিকার করতে না পারে সেদিকে কঠোর নজরদারি রাখা হয়েছে।
ডিম থেকে রেণু ও পোনা তৈরির জন্য হ্যাচারিগুলো প্রস্তুত রাখা হয়েছে।

হালদা বিশেষজ্ঞ ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ মনজুরুল কিবরীয়া বাংলানিউজকে বলেন, শনিবার রাতে নমুনা ডিম ছাড়ার খবর পেয়েছি। রোববার (৫ মে) বিকেলে আমরা হালদা পরিদর্শন করবো।

তিনি বলেন, নমুনা ডিম ছাড়ার অর্থ হচ্ছে মা মাছ প্রস্তুত। মাছগুলো পরীক্ষা করে দেখছে ডিম ছাড়ার পরিবেশ, প্যারামিটারগুলো ঠিক আছে কিনা। যদি সব অনুকূলে থাকে তবে ডিম ছাড়বে। এদিকে জেলেরাও জাল, বালতি, নৌকা নিয়ে প্রস্তুত।

এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, প্রাকৃতিক বিষয়ে কারও নিয়ন্ত্রণ নেই। এমনও হতে পারে জোয়ারের সময় ডিম ছেড়ে দেবে। সবকিছু নির্ভর করছে সময়ের ওপর।

গড়দুয়ারা এলাকার ডিম সংগ্রহকারী কামাল উদ্দিন সওদাগর বাংলানিউজকে বলেন, দু-চারটি নমুনা ডিম পেয়েছি আমরা। ঘূর্ণিঝড় ফণীর কারণে জোয়ারের উচ্চতা ও পানি বেশি। সবাই ডিম সংগ্রহের প্রস্তুতি নিয়ে রেখেছি। সবই আল্লাহর কুদরতের ওপর নির্ভর করছে।

বাংলাদেশ সময়: ১২৩০ ঘণ্টা, মে ০৫, ২০১৯
এআর/এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।