ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

ফণী মোকাবেলায় প্রস্তুত চট্টগ্রাম

নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৩ ঘণ্টা, মে ৩, ২০১৯
ফণী মোকাবেলায় প্রস্তুত চট্টগ্রাম নিরাপদে সরিয়ে নেয়া হয়েছে সব জাহাজ। ছবি: সোহেল সরওয়ার

চট্টগ্রাম: ঘূর্ণিঝড় ফণী’র আঘাত মোকাবেলায় চট্টগ্রাম জেলা প্রশাসন সব ধরণের প্রস্তুতি সম্পন্ন করেছে। প্রস্তুত করা হয়েছে ২ হাজার ৭৪৮টি আশ্রয়কেন্দ্র।

আবহাওয়া অধিদপ্তর সূত্রে জানা গেছে, শুক্রবার (০৩ মে) সন্ধ্যার দিকে ফণী অনেকটা দুর্বল হয়ে বাংলাদেশে ৮০-১০০ কিলোমিটার বেগে প্রবেশ করবে। এর প্রভাবে আজ ও আগামিকাল দুদিন থেমে থেমে বৃষ্টি হতে পারে।

চট্টগ্রাম সমুদ্র বন্দরে ৬ নম্বর সতর্ক সংকেত জারি করায় সব জাহাজ বহির্নোঙরে অবস্থান নিয়েছে। জেটি জাহাজশূন্য করার পাশাপাশি কি গ্যান্ট্রি ক্রেন, শোর ক্রেন, আরটিজি, স্ট্র্যাডেল ক্যারিয়ারসহ সব ধরনের কনটেইনার ও কার্গো হ্যান্ডলিং ইক্যুইপমেন্ট বুম আপ করে অ্যাংকর করা হচ্ছে।

মেয়র আ জ ম নাছির উদ্দীন সার্বক্ষণিক যোগাযোগ রাখছেন চসিক কন্ট্রোল রুমের সঙ্গে। শুক্রবার সকাল থেকে চট্টগ্রামে রৌদ্রোজ্জ্বল আবহাওয়া বিরাজ করছে। তবে সাগর উত্থাল রয়েছে। ক্ষয়ক্ষতি মোকাবেলায় রেড ক্রিসেন্টের ১০ হাজার ও সিপিপির ৬ হাজার ৬৬০ স্বেচ্ছাসেবক, ২৮৪টি মেডিকেল টিম, পর্যাপ্ত ওষুধ, ৫০ হাজার পিস পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট এবং ১ হাজার ৪০০ পিস হাইজিন কিডস প্রস্তুত রাখা হয়েছে। সংগ্রহ করা হয়েছে আরও ১ লাখ পিস পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট। এছাড়াও সহায়তা দিতে নগদ অর্থ, ৪২৭ মেট্রিক টন চাল, ৭০০ বান্ডিল ঢেউটিন, ৬ হাজার ৫০০ প্যাকেট শুকনো খাবার প্রস্তুত রেখেছে জেলা প্রশাসনের দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগ।

জেলা প্রশাসক (ভারপ্রাপ্ত) মো. দেলোয়ার হোসেন জানান, ঘূর্ণিঝড় ফণী মোকাবিলায় জেলা প্রশাসনের পক্ষ থেকে সব ধরণের প্রস্তুতি নেওয়া হয়েছে। উপকূলীয় এলাকা পতেঙ্গা, বাঁশখালী, আনোয়ারা থেকে লোকজনকে সরিয়ে নিতে মাইকিং করা হচ্ছে। তাদের জন্য আশ্রয়কেন্দ্রগুলো খুলে দেওয়া হয়েছে। সেনাবাহিনী, কোস্ট গার্ড, ফায়ার সার্ভিস, নৌ-পুলিশসহ আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে সমন্বয় করে উদ্ধার কার্যক্রম পরিচালনা করা হবে।

ফণী মোকাবেলায় প্রস্তুত চট্টগ্রাম।  ছবি: সোহেল সরওয়ারএদিকে নগরবাসীকে সহায়তা দিতে কন্ট্রোল রুম চালু করেছে চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক)। ঘূর্ণিঝড় সংক্রান্ত যে কোনো তথ্য ও সেবা পেতে কন্ট্রোল রুমের টেলিফোন নম্বরে (৬৩০৭৩৯, ৬৩৩৪৬৯) যোগাযোগের অনুরোধ জানিয়েছে চসিক। মেয়র আ জ ম নাছির উদ্দীন সার্বক্ষণিক যোগাযোগ রাখছেন কন্ট্রোল রুমের সঙ্গে।

প্রসঙ্গত, ঘূর্ণিঝড় ‘ফণী’ নামকরণ করেছে বাংলাদেশ। এর অর্থ সাপ বা ফণা তুলতে পারে এমন প্রাণী। বিশ্ব আবহাওয়া সংস্থার আঞ্চলিক কমিটি একেকটি ঝড়ের নামকরণ করে।

বাংলাদেশ সময়: ১২৩০ ঘণ্টা, মে ০৩, ২০১৯
এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।