ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

মালিক-শ্রমিকের সমন্বয়ের মাধ্যমে দাবি পূরণ সম্ভব: নাছির

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩১ ঘণ্টা, মে ১, ২০১৯
মালিক-শ্রমিকের সমন্বয়ের মাধ্যমে দাবি পূরণ সম্ভব: নাছির বক্তব্য দেন মেয়র আ জ ম নাছির উদ্দীন

চট্টগ্রাম: মালিক-শ্রমিক সমন্বয়ের মাধ্যমে দাবি পূরণ সম্ভব মন্তব্য করে মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেছেন, শ্রমিকের জীবনমান উন্নয়নে বিভিন্ন সময় দাবি উত্থাপিত হয়। কিন্তু শ্রমিকরা যে ব্যক্তি বা প্রতিষ্ঠানের অধীনে কাজ করে সেই মালিক পক্ষের সঙ্গে অনেক ক্ষেত্রেই সমন্বয়হীনতা দেখা যায়।

অধিকাংশ ক্ষেত্রে এ সমন্বয়হীনতার সুযোগ কাজে লাগিয়ে একটি পক্ষ ফায়দা হাসিল করে। নিরীহ শ্রমিকরা বঞ্চিত হন তাদের প্রাপ্য থেকে।

বুধবার (১ এপ্রিল) বিকেলে নগরের একটি কমিউনিটি সেন্টারে মহান মে দিবস উপলক্ষে চট্টগ্রাম ডেকোরেটার্স শ্রমিক কর্মচারী ইউনিয়ন আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে মেয়র এসব কথা বলেন।

তিনি বলেন, যেসব প্রতিষ্ঠানে মালিক-শ্রমিকের সমন্বয় থাকে সেখানে শ্রমিকরা তার নায্য পাওনা পান।

পাশাপাশি শ্রমিকরা সহায়ক অনেক সুযোগ সুবিধাও ভোগ করে থাকেন। একমাত্র নিজের অধিকার সম্পর্কে সচেতনতার অভাবেই শ্রমিকদের বঞ্চিত থাকতে হয়। শ্রমিকদের নায্য দাবি পূরণ করতে পারেন মালিক পক্ষ। আর তাই দাবি পূরণে শ্রমিকদের মালিকের সঙ্গেই সমন্বয় করা প্রয়োজন। মালিক শ্রমিকের সমন্বয়ের মধ্য দিয়েই পূরণ হবে দাবি। উন্নত হবে শ্রমিকের জীবনমান।

সভায় বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ দোকান মালিক সমিতি চট্টগ্রামের সভাপতি সালেহ আহমেদ সুলেমান, চট্টগ্রাম ডেকোরেটার্স মালিক সমিতির সভাপতি মো. সাহাবউদ্দিন, সাধারণ সম্পাদক সাজেদুল আলম মিল্টন, মানবাধিকার কমিশনের চেয়ারম্যান আতিক উল্লাহ খান।

সভায় ডেকোরেটার্স শ্রমিক কর্মচারী ইউনিয়নের সভাপতি আউল হোসেন, সাধারণ সম্পাদক মিজানুর রহমান শামীম, প্রধান উপদেষ্টা মো আবদুর রশিদ, এসএম বাবুল চৌধুরী, আলমগীর হোসেন, মো. জহির প্রমুখ বক্তব্য দেন।

বাংলাদেশ সময়: ১৭২৫ ঘণ্টা, মে ০১, ২০১৯
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।