ঢাকা, মঙ্গলবার, ২৬ শ্রাবণ ১৪২৭, ১১ আগস্ট ২০২০, ২০ জিলহজ ১৪৪১

চট্টগ্রাম প্রতিদিন

আইনের শাসন প্রতিষ্ঠায় গ্রাম আদালতের বিকল্প নেই

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৩৩ ঘণ্টা, এপ্রিল ৩০, ২০১৯
আইনের শাসন প্রতিষ্ঠায় গ্রাম আদালতের বিকল্প নেই বক্তব্য দেন মো. নুরুল আলম নিজামী

চট্টগ্রাম: অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) মো. নুরুল আলম নিজামী বলেছেন, গ্রামের জনগণকে শহরের জনগণের মতো সবধরণের সুবিধা ও সেবা দিতে সরকার কাজ করে যাচ্ছে। সময় ও খরচ বাঁচিয়ে জনগণকে কিভাবে সর্বোত্তম সেবা দেয়া যায়- সে লক্ষে কাজ করছে সরকার।

সোমবার (২৯ এপ্রিল) চট্টগ্রাম সার্কিট হাউজে জেন্ডার ও গ্রাম আদালত বিষয়ে সক্ষমতা বৃদ্ধি ও সচেতনতামূলক কর্মশালায় তিনি এসব কথা বলেন।

মো. নুরুল আলম নিজামী বলেন, সরকার আইন ও আদালতকে মর্যাদা দিয়েছে।

আইনের শাসন প্রতিষ্ঠায় সক্রিয় গ্রাম আদালতের বিকল্প নেই। সরকার প্রান্তিক জনগোষ্ঠীর ন্যায় বিচার পাওয়ার জন্য গ্রাম আদালত সক্রিয় করেছে।

এভিসিবি-২ এর ডিস্ট্রিক্ট ফ্যাসিলিটেটর উজ্জ্বল কুমার দাস চৌধুরীর সঞ্চালনায় কর্মশালায় সভাপতিত্ব করেন উপপরিচালক (স্থানীয় সরকার) ইয়াছমিন পারভীন তিবরীজি।

তিনি বলেন, চট্টগ্রামে ১৯১টি ইউনিয়নে গ্রাম আদালত চালু রয়েছে। স্থানীয় সরকারের আইন মোতাবেক ক্ষতির পরিমাণ ৭৫ হাজার টাকার কম হলে বিচারিক কার্যক্রম পরিচালনা করবেন ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানরা।

ইয়াছমিন পারভীন তিবরীজি বলেন, আপনি যে বিচার করছেন সে বিচার যেন সঠিক হয়। পক্ষপাতিত্বমূলক বিচার করবেন না। বিচার করার ক্ষমতা একমাত্র আল্লাহর। আপনি আল্লাহর পরে বিচার করছেন। যদি সঠিক বিচার না করেন- তবে অভিষাপ লাগবে।

জেন্ডার সমতার কথা উল্লেখ করে তিনি বলেন, আমরা ২০১৫ সালে এমডিজি সফলভাবে অর্জন করেছি। এখন এসডিজি’র দিকে ধাবিত হচ্ছি। জেন্ডার সমতা না হলে এসডিজি অর্জন সফল হবে না।

কর্মশালায় ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মো. দেলোয়ার হোসেন, অতিরিক্ত পুলিশ সুপার (পটিয়া সার্কেল) জসিম উদ্দিন খান, উপজেলা নির্বাহী কর্মকর্তা, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা, উপজেলা চেয়ারম্যান, ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, মেম্বার, সংরক্ষিত মহিলা সদস্য, শিক্ষকসহ নানা শ্রেণি ও পেশার মানুষ অংশ নেন।

বাংলাদেশ সময়: ২১৩০ ঘণ্টা, এপ্রিল ২৯, ২০১৯
এমআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa