ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

বায়েজিদে সক্রিয় জমিদখল-চাঁদাবাজ চক্র

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১২৮ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০১৯
বায়েজিদে সক্রিয় জমিদখল-চাঁদাবাজ চক্র বায়েজিদে সক্রিয় জমিদখল-চাঁদাবাজ চক্র

চট্টগ্রাম: নগরের বায়েজিদ বোস্তামি থানার বিভিন্ন এলাকায় ক্রয়সূত্রে কোন জায়গা কিনলে বা নতুন বাড়ি তৈরির আগে চাঁদা দিতে হবে। না হয় রাতারাতি সেসব জায়গায় ভিন্ন নামে সাইনবোর্ড টাঙিয়ে দখলে নিয়ে নেয় তারা। বায়েজিদে মাদকাসক্ত ও ছিচকে চাঁদাবাজদের নিয়ে গড়ে তোলা হয়েছে সংঘবদ্ধ এ চক্র।

স্থানীয়রা জানান, এসব সংঘবদ্ধ চক্রের নিয়ন্ত্রণে রয়েছে স্থানীয় যুবলীগ, ছাত্রলীগ নামধারী কতিপয় নেতা। গ্রুপের আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে নিজেদের মধ্যে বিভিন্ন সময় সংঘর্ষেও জড়ায় এসব গ্রুপ।

সরকারি দলের নাম ভাঙিয়ে দিদার-মহিউদ্দিনসহ কয়েকজনের নেতৃত্বে অর্ধশত জনের কয়েকটি সিন্ডিকেট মাদক ব্যবসা, চাঁদাবাজি করেন বলে জানায় স্থানীয়রা। এসব গ্রুপের বিরুদ্ধে ভয়ে স্থানীয়রা কেউ মুখ খুলে না।

সংঘবদ্ধ এসব গ্রুপের কাজ হলো জায়গা দখল-বেদখল ও শিল্প কারখানায় চাঁদাবাজি। এর আগে দখল-বেদখলসহ বিভিন্ন বিষয়কে কেন্দ্র করে স্থানীয় যুবলীগ নেতা মেহেদি হাসান বাদলকে খুন করা হয়েছে। অথচ সেই খুনীরা ভিন্ন কৌশলে এলাকায় আধিপত্য বিস্তার করছে।

বায়েজিদে সক্রিয় জমিদখল-চাঁদাবাজ চক্রবাংলাবাজার এলাকায় স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা যায়, সোমবার জালালাবাদ এলাকার বাংলাবাজারে বিপণী বিতান কর্তৃপক্ষের একটি জায়গার একাংশ অস্ত্রশস্ত্র নিয়ে রাতারাতি দখলে নিয়েছে সংঘবদ্ধ এ চক্র। পরে জায়গার মালিকের কাছ থেকে মোটা অংকের চাঁদা দাবি করা হয়। চারপাশে টিন দিয়ে ঘেরাও করে নির্মাণ করা টিনশেড ঘর। দখলের একদিন পর সেখানে একটি সাইনবোর্ডও টাঙিয়ে দেওয়া হয়। এ গ্রুপটির নেতৃত্বে রয়েছেন যুবলীগ নামধারী মহিউদ্দিন, দিদার, মিল্টন বড়ুয়া, মোস্তফা কামাল নামে কয়েকজন।

এর আগে বায়েজিদে জায়গা দখল-বেদখলের জেরে আধিপত্য বিস্তার নিয়ে খুন হয়েছিলেন যুবলীগ নেতা মেহেদি হাসান বাদল। খুনাখুনি ছাড়াও বিভিন্ন সময় সেখানে পক্ষে-বিপক্ষে মারামারির ঘটনা ঘটে। চাঁদার টাকার ভাগবাটোয়ারা নিয়ে পক্ষগুলোর মধ্যে প্রায়সময় সংঘর্ষ হয়। রাজনৈতিক গ্রুপের আশ্রয়ে থেকে নিজেরাই সৃষ্টি করেছেন বিভিন্ন উপ-গ্রুপ। যারা এসব গ্রুপ-উপ গ্রুপের আড়ালে নানা অপকর্ম করে থাকেন।

বায়েজিদ বোস্তামি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আতাউর রহমান খন্দকার বাংলানিউজকে বলেন, ‘জমি দখল নিয়ে কয়েক জনের নাম এসেছে। কিন্তু পুলিশ ঘটনাস্থলে গিয়ে তাদের সংশ্লিষ্টতা পাওয়া যায় নি। বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে। ’

চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের সিনিয়র সহকারী কমিশনার (বায়েজিদ জোন) পরিত্রাণ তালুকদার বাংলানিউজকে বলেন, ‘সন্ত্রাসী, চাঁদাবাজরা তাদের অপকর্ম ঢাকতে সবসময় সরকারি দলের নাম ভাঙিয়ে চলে। আমরা চেষ্টা করি তাদের দমন করতে। আমাদের কাছে সন্ত্রাসীদের কোনো দলীয় পরিচয় মুখ্য নয়। সুনির্দিষ্ট অভিযোগ পেলে সন্ত্রাসী, চাঁদাবাজদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। ’

বাংলাদেশ সময়: ২১১৬ ঘণ্টা, এপ্রিল ২৪, ২০১৯
এসকে/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।