ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

সাদার্ন ইউনিভার্সিটির সিনেমেটিক ইংলিশ

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৬ ঘণ্টা, এপ্রিল ২১, ২০১৯
সাদার্ন ইউনিভার্সিটির সিনেমেটিক ইংলিশ সিআরবিতে শিক্ষকের সঙ্গে সিনেমেটিক ইংলিশ ক্লাসে অংশগ্রহণকারীরা।

চট্টগ্রাম: সাধারণত ইংরেজি শেখার ক্ষেত্রে শিক্ষার্থীদের মনে একটি ভীতি কাজ করে। গতানুগতিক ধারায় ক্লাসরুমে বসে ইংলিশ ক্লাস অনেক শিক্ষার্থীর কাছে বিরক্তির কারণ হয়ে ওঠে।

ইংরেজি ক্লাসকে প্রাণবন্ত করতে ব্যতিক্রমধর্মী উদ্যোগ নিয়েছেন সাদার্ন ইউনিভার্সিটির ব্যবসায় প্রশাসন বিভাগের শিক্ষক ও আইইএলটিএস ট্রেইনার মোহাম্মদ হাসান।  

সম্প্রতি নগরের সিআরবিতে ইউনিভার্সিটির উদ্যোগে আয়োজন করা হয় দিনব্যাপী এমন একটি ব্যতিক্রমধর্মী ক্লাস।

একাডেমিক কোর্সের অংশ হিসেবে ক্লাস রুমের বাইরে মুক্ত পরিবেশে শিক্ষার্থীদের ইংরেজি ভীতি দূর করে কিভাবে যোগাযোগ দক্ষতা বাড়ানো যায়, সে ব্যাপারে নির্দেশনা দেয়া হয়।  

শিক্ষার্থীদের সহজভাবে ইংরেজি শেখার বিভিন্ন কৌশল এবং প্রতিযোগিতামূলক বিশ্বে ইংরেজির গুরুত্ব সম্পর্কে আলোচনা করেন বিভাগের শিক্ষক মোহাম্মদ হাসান।

 

দিনব্যাপী অনুষ্ঠিত কর্মশালায় চারটি গ্রুপে বিবিএ, হোটেল ম্যানেজমেন্ট ও ফার্মাসি বিভাগের ৪০ জন শিক্ষার্থী অংশগ্রহণ করেন। মূলত শিক্ষার্থীরা সেল্ফ ইনট্রোডেকশান অ্যান্ড শেয়ারিং এক্সসাইটিং ইন্সিডেন্ট, টপিক প্রেজেন্টেশন, পোস্টার রিপ্রেজেন্টেশন ও রিক্রিয়েশন পার্ট বিষয়ে চারটি গ্রুপে তাদের যোগাযোগ দক্ষতা প্রদর্শন করেন। সুন্দর উপস্থাপনের জন্য প্রথম স্থান অর্জন করে ফার্মাসি বিভাগের শিক্ষার্থীরা, দ্বিতীয় ও তৃতীয় হন বিবিএ’র শিক্ষার্থী।

ক্লাসের রুমের বাইরে এ ধরনের আয়োজনে কোর্স শিক্ষককে ধন্যবাদ জানিয়েছেন ব্যবসায় প্রশাসন বিভাগের প্রধান প্রফেসর ড. ইসরাত জাহান।

তিনি বলেন, প্রথাগত ধারণা থেকে বেরিয়ে এসে যুগোপযোগী শিক্ষাদান পদ্ধতি প্রয়োগ করে শিক্ষার্থীদের জ্ঞান অর্জনে উদ্বুদ্ধ করতে হবে। শিক্ষার্থী ও শিক্ষকের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক তৈরি করে পাঠদানকে আনন্দদায়ক করতে হবে। এ ধরনের উদ্যোগ ইংরেজি শেখার প্রতি শিক্ষার্থীদের উৎসাহিত করবে এবং কর্মজীবনে ফলপ্রসূ হবে।

বাংলাদেশ সময়: ১২১০ ঘণ্টা, এপ্রিল ২১, ২০১৯
এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।