ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

মুজিবনগর সরকার স্বাধীন বাংলাদেশের অস্তিত্বের শিকড়

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৩৮ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০১৯
মুজিবনগর সরকার স্বাধীন বাংলাদেশের অস্তিত্বের শিকড় বক্তব্য রাখেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন

চট্টগ্রাম: নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেছেন, ‘মুজিবনগর সরকার স্বাধীন বাংলাদেশের অস্তিত্বের শিকড়। এই সরকার গঠনের মধ্য দিয়ে মুক্তিযুদ্ধ বিশ্বে বৈধতা পেয়েছে।’

বুধবার (১৭ এপ্রিল) বিকেলে চট্টগ্রাম কেন্দ্রীয় শহীদ মিনারে মুজিবনগর দিবস উপলক্ষে নগর আওয়ামী লীগ আয়োজিত আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

আ জ ম নাছির উদ্দীন বলেন, বাংলাদেশের সশস্ত্র সংগ্রাম শুধু নয় মাসের মধ্যেই সীমাবদ্ধ ছিল না।

এটা পাকিস্তানি শাসকগোষ্ঠীর জাতিগত নিপীড়ন ও শোষণের বিরুদ্ধে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ২৪ বছরের ধারাবাহিক লড়াই সংগ্রাম। ’

তিনি বলেন, ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জনগণকে সংগঠিত করে মুক্তিযুদ্ধের ডাক দেন।

যারা জিয়াকে ঘোষক দাবি করেন তারা স্বাধীনতার জন্য বাঙালি জাতির ধারাবাহিক জনযুদ্ধের ইতিহাসকে অস্বীকার করেন। ’

সভাপতির বক্তব্যে নগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী বলেন, ‘মুজিবনগর সরকার বাংলাদেশের সশস্ত্র মুক্তিযুদ্ধের ভিত্তির সোপান। এই সরকার গঠনের মাধ্যমে আমাদের মুক্তিযুদ্ধ আন্তর্জাতিকভাবে মনোযোগ আকর্ষণ করে এবং বাংলাদেশের পক্ষে দ্রুত বিশ্ব জনমত তৈরি হতে থাকে। তাই মুজিবনগর সরকার বাঙালি মুক্তিযুদ্ধের ইতিহাসের সবচেয়ে গুরুত্বপূর্ণ একটি মাইলফলক। ’

নগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক নোমান আল মাহমুদের পরিচালনায় বক্তব্য রাখেন সহ-সভাপতি নঈম উদ্দিন চৌধুরী, খোরশেদ আলম সুজন, জহিরুল আলম দোভাষ, যুগ্ম-সাধারণ সম্পাদক এমএ রশিদ, বন ও পরিবেশ সম্পাদক মশিউর রহমান চৌধুরী, বাকলিয়া থানার যুগ্ম আহ্বায়ক মো. ইসহাক, ওয়ার্ড আওয়ামী লীগের আবুল বশর, নগর ছাত্রলীগের সভাপতি ইমরান আহমেদ ইমু।

উপস্থিত ছিলেন সহ-সভাপতি অ্যাডভোকেট সুনীল কুমার সরকার, সম্পাদকমন্ডলীর সদস্য শফিক আদনান, চৌধুরী হাসান মাহমুদ হাসনী, শফিকুল ইসলাম ফারুক, অ্যাডভোকেট ইফতেখার সাইমুল চৌধুরী, চন্দন ধর, মো. হোসেন, জোবাইরা নার্গিস খান, ইঞ্জিনিয়ার মানস রক্ষিত, আবদুল আহাদ, দিদারুল আলম চৌধুরী, আবু তাহের, শহিদুল আলম, নির্বাহী সদস্য এমএ জাফর, আবুল মনসুর, নুরুল আলম, জাফর আলম চৌধুরী, শেখ শহিদুল আনোয়ার, বখতিয়ার উদ্দিন খান, মহব্বত আলী খান, সাইফুদ্দিন খালেদ বাহার, আবদুল লতিফ টিপু, কেন্দ্রীয় যুবলীগের প্রেসিডিয়াম সদস্য সৈয়দ মাহমুদুল হক প্রমুখ।

দিবসটি উপলক্ষে সকালে দারুল ফজল মার্কেটস্থ দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, জাতিরজনক বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মাল্যদান করা হয়।

বাংলাদেশ সময়: ২১৩২ ঘণ্টা, এপ্রিল ১৭, ২০১৯
এসকে/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।