ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

২৭ জন প্রধান শিক্ষক নিয়োগ দেবে চসিক

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৪৫ ঘণ্টা, এপ্রিল ১০, ২০১৯
২৭ জন প্রধান শিক্ষক নিয়োগ দেবে চসিক

চট্টগ্রাম: ভারপ্রাপ্তের ভারে বেহাল চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) পরিচালিত ২৪টি বিদ্যালয়ে প্রধান শিক্ষক ও ৩টি স্কুল অ্যান্ড কলেজে অধ্যক্ষ নিয়োগ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ।

জেলা শিক্ষা অফিসার মোহাম্মদ জসিম উদ্দিনের কাছ থেকে গত ১২ মার্চ বেসরকারি প্রতিষ্ঠানের (স্কুল ও কলেজ) জনবল কাঠামো ও এমপিও  নীতিমালা ২০১৮ অনুযায়ী এ ব্যাপারে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশের অনুমতি পেয়েছে চসিক।

সূত্র জানায়, প্রথম পর্যায়ে ৯টি বিদ্যালয়ে প্রধান শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি দেওয়া হতে পারে।

বিদ্যালয়গুলো হচ্ছে-পাঠানটুলী বালক, গোসাইলডাঙ্গা কেবিএএইচ দোভাষ বালিকা, পাথরঘাটা মেনকা বালিকা, গুলএজার বেগম মুসলিম বালিকা, বাগমনিরাম সিরাজা খাতুন বালিকা, পাঁচলাইশ বালিকা, পাঠানটুলী বালিকা, লামাবাজার এএএস, ছালেহ জহুর, চরচাক্তাই, ফিরোজশাহ বালিকা, সরাইপাড়া, আলকরণ সুলতান আহমদ দেওয়ান সিটি করপোরেশন বালিকা উচ্চ বিদ্যালয়। এসব প্রতিষ্ঠান এমপিওভুক্ত।

২৭টি শিক্ষাপ্রতিষ্ঠানের মধ্যে পরিচালনা কমিটির মেয়াদোত্তীর্ণ হওয়ায় পশ্চিম মাদারবাড়ি বালিকা, কৃষ্ণকুমারী বালিকা, ইমরাতুন নেসা বালিকা, কুলগাঁও এবং পোস্তারপাড় আছমা খাতুন সিটি করপোরেশন বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক নিয়োগ প্রক্রিয়া দ্বিতীয় পর্যায়ে শুরু হতে পারে। এ ছাড়া অপর্ণাচরণ, মিউনিসিপ্যাল মডেল ও পূর্ব বাকলিয়া সিটি করপোরেশন বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজে তৃতীয় পর্যায়ে প্রতিষ্ঠান প্রধান নিয়োগ দেওয়া হতে পারে।

সূত্র মতে, স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক বা সমমান এবং বিএড বা সমমানের ডিগ্রি এবং মাধ্যমিক বিদ্যালয়ে সহকারী প্রধান শিক্ষক বা নিম্নমাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক হিসেবে ৩ বছরের অভিজ্ঞতাসহ ১২ বছরের সহকারী শিক্ষক হিসেবে দায়িত্ব পালনের অভিজ্ঞতা সম্পন্ন প্রার্থীরাই প্রধান শিক্ষক পদে আবেদন করতে পারবেন। নিয়োগপ্রাপ্তদের গ্রেড-৭ অনুযায়ী ২৯ হাজার টাকা থেকে ৬৩ হাজার ৪১০ টাকা পর্যন্ত বেতন দেওয়া হবে।

এ ব্যাপারে জানতে চাইলে চট্টগ্রাম সিটি করপোরেশনের প্রধান শিক্ষা কর্মকর্তা সুমন বড়ুয়া বাংলানিউজকে বলেন, ‘নগরের শিশু-কিশোরদের সুশিক্ষিত নাগরিক হিসেবে গড়ে তুলতে চসিকে ভর্তুকি দিয়ে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো পরিচালনা করছে। শিক্ষাপ্রতিষ্ঠানগুলো সুন্দরভাবে চালানোর জন্য শূন্য পদে প্রধান শিক্ষক নিয়োগ দেওয়ার প্রক্রিয়া চলছে। এমপিওভুক্ত, নন এমপিওভুক্ত, স্কুল ও কলেজ ক্যাটাগরিতে ধাপে ধাপে নিয়োগ বিজ্ঞপ্তি দেওয়া হবে।  মেয়র আ জ ম নাছির উদ্দীন এ ব্যাপারে অত্যন্ত আন্তরিক। শিগগির আমরা বিজ্ঞপ্তি দেব। নীতিমালার আলোকে স্বচ্ছতার ভিত্তিতে যোগ্য প্রার্থীদের নিয়োগ দেবে কর্তৃপক্ষ। ’

বর্তমানে চসিকে কাজ করছেন ৮ হাজার ৮৩৩ জন। এর মধ্যে শিক্ষা বিভাগে কর্মরত আছেন ১ হাজার ৭২২ জন।

বাংলাদেশ সময়: ২১৩৮ ঘণ্টা, এপ্রিল ০৯, ২০১৯
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।