ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

আনারস ও কলাগাছের আঁশে দামি হস্তশিল্প

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৮ ঘণ্টা, এপ্রিল ২, ২০১৯
আনারস ও কলাগাছের আঁশে দামি হস্তশিল্প আনারস ও কলাগাছের আঁশে দামি হস্তশিল্প। ছবি: বাংলানিউজ

চট্টগ্রাম: আনারস পাতা ও কলাগাছের বাকলের মতো ফেলনা জিনিস দিয়ে তৈরি হচ্ছে আঁশ। সেই আঁশে প্রাকৃতিক রং আর বাঁশ-বেতের উপকরণে দৃষ্টিনন্দন হস্তশিল্প সামগ্রী পাওয়া যাচ্ছে চট্টগ্রামের বাণিজ্যমেলায়।

আঁশে তৈরি ‘লাভ’ চিহ্নের আকৃতিতে বৈচিত্র্যপূর্ণ নকশার কানের দুল, নেকলেস সেট, গয়নার বাক্স, চৌকোনা বাক্স, নৌকা, পাখির বাসা, দেয়াল আয়না, ৩ পিসের ট্রে সেট, টিস্যু বক্স, ঝোলানো ফুলদানি, গ্লাসদানি, কলমদানি, ফলের ঝুড়ি, শোপিস (ঘর, চেয়ার-টেবিল), টেবিলম্যাট, ওয়ালমেট, ইনডোর পার্টিশান, জানালার পর্দা ইত্যাদি নজর কাড়ছে মেলার দর্শক-ক্রেতাদের।

>> বাণিজ্যমেলায় উপচেপড়া ভিড়

বেসরকারি উন্নয়ন সংস্থা ব্যুরো বাংলাদেশের ‘ব্যুরো ক্রাফট’ নারীদের কর্মক্ষম ও স্বাবলম্বী করার লক্ষ্যে প্রাকৃতিক আঁশজাত হস্তশিল্প সামগ্রীর উৎপাদন ও বিপণন করছে।

আনারস ও কলাগাছের আঁশে দামি হস্তশিল্প।  ছবি: বাংলানিউজ

মেলার স্টলে দায়িত্বরত নিপুণ নাথ বাংলানিউজকে জানান, আশাতীত সাড়া পাচ্ছি চট্টগ্রামে।

‘আল্লাহু’ লেখা আঁশের তৈরি দেড় ডজন ওয়ালম্যাট বিক্রি হয়েছে ৬০০ থেকে দেড় হাজার টাকায়।

এ ছাড়া ছোট নৌকা ৩৫০, বড় ৪৮০ টাকা, ঘর ২৮০, ফুলঝুড়ি ২৫০, টিস্যু বক্স ৪০০, লাভ জুয়েলারি বক্স ৫২০, ট্রে সেট ৭৫০, ওয়াল ম্যাট ৩৪০, পাখির বাসা ২৫০ টাকায় বিক্রি হচ্ছে।

মো. কিবরিয়া জানান, আনারস গাছের পাতা ও কলাগাছের বাকল থেকে বৈজ্ঞানিক পদ্ধতিতে আঁশ বের করে তাতে বিভিন্ন গাছ ও ফলের প্রাকৃতিক রং মিশিয়ে শৌখিন ও নিত্যব্যবহার্য পণ্য উৎপাদন করি আমরা। টাঙ্গাইল জেলার মধুপুরে ব্যুরো ক্রাফটের কাঁচামাল ও পণ্য তৈরি করেন নারী কর্মীরা। দেশি-বিদেশি ক্রেতাদের এসব হস্তশিল্প আকৃষ্ট করছে। শতাধিক নারী কাজ করেন মধুপুরের কারখানায়।

২০১৭ সালে ব্যুরো ক্রাফটের যাত্রা শুরুর পর ঢাকার গুলশানে শোরুম খোলা হয়েছে। ২০১৮ সালে প্রাকৃতিক আঁশজাত হস্তশিল্প নিয়ে চীনের প্রদর্শনীতে অংশ নেয় প্রতিষ্ঠানটি। এবার ঢাকা, চট্টগ্রাম ও বরিশালের মেলায় অংশ নিচ্ছে ব্যুরো ক্রাফট।      

বাংলাদেশ সময়: ১১৪৭ ঘণ্টা, এপ্রিল ০২, ২০১৯
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।