ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

ভবনে অগ্নিনির্বাপণ ব্যবস্থা তদারকিতে চসিকের কমিটি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০১৮ ঘণ্টা, এপ্রিল ২, ২০১৯
ভবনে অগ্নিনির্বাপণ ব্যবস্থা তদারকিতে চসিকের কমিটি চট্টগ্রাম। ছবি: বাংলানিউজ

চট্টগ্রাম: নগরের ৬ তলা বা তার চেয়ে বেশি উঁচু ভবনগুলোর অগ্নিনির্বাপণ ব্যবস্থা তদারকিতে ১৫ এপ্রিল থেকে মাঠে নামছে চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) পর্যবেক্ষণ কমিটি।

সোমবার (১ এপ্রিল) চসিকের প্রধান প্রকৌশলীকে আহ্বায়ক ও প্রধান নগর পরিকল্পনাবিদকে সদস্যসচিব করে ৯ সদস্যের এ কমিটি গঠন করা হয়।

কমিটির সদস্য করা হয়েছে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ(সিডিএ), ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, পরিবেশ অধিদফতর চট্টগ্রাম মহানগর, আইইবি চট্টগ্রাম, আইএবি চট্টগ্রাম, চট্টগ্রাম প্রেস ক্লাব, ও চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের প্রতিনিধিকে।

নগরে নির্মিত ভবনগুলো ইমারত নির্মাণ বিধিমালা, অনুমোদিত নকশা এবং যেকোনো প্রাকৃতিক ও মানবসৃষ্ট দুর্যোগে নগরবাসীর জানমালের নিরাপত্তা বিধানে সক্ষম কিনা তা পর্যবেক্ষণ করবে কমিটি। এরপর কমিটি প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ ও চসিককে সুপারিশমালা প্রস্তাব আকারে জমা দেবে।

এ ব্যাপারে চসিক ভবনের মালিকদের অনুমোদিত নকশা, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এবং পরিবেশ সংক্রান্ত ছাড়পত্রসহ যাবতীয় কাগজপত্র নিজ নিজ ভবনে সংরক্ষণ করার জন্য অনুরোধ জানিয়েছেন।

কমিটি পরিদর্শনকালে প্রয়োজনীয় কাগজপত্র দেখাতে ব্যর্থ হলে বা বিল্ডিং কোড অনুসরণ পূর্বক অনুমোদিত নকশা অনুযায়ী ভবন নির্মাণ করা না হয়ে থাকলে সংশ্লিষ্ট ভবন মালিকের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

বাংলাদেশ সময়: ২০১৫ ঘণ্টা, এপ্রিল ০১, ২০১৯
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।