bangla news

ভারতের সঙ্গে বাংলাদেশের আদর্শগত মিল আছে: আবদুল মান্নান

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৩-২৬ ২:৪৬:২০ পিএম
বক্তব্য দেন বিভাগীয় কমিশনার আবদুল মান্নান

বক্তব্য দেন বিভাগীয় কমিশনার আবদুল মান্নান

চট্টগ্রাম: ভারতের সঙ্গে বাংলাদেশের আদর্শগত মিল আছে মন্তব্য করে বিভাগীয় কমিশনার আবদুল মান্নান বলেছেন, যদি স্বাধীনতা যুদ্ধে পৃথিবীর সব দেশ বাংলাদেশের বিপক্ষে থাকতো, এরপরও ভারত মুক্তিযুদ্ধের পক্ষে থাকতো। বিভিন্ন বই পড়ে তৎকালীন ভারতের প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর এমন মনোভাবের কথা জানতে পেরেছি।

মঙ্গলবার (২৬ মার্চ) দুপুর ১২টায় চট্টগ্রাম সার্কিট হাউসে মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

আবদুল মান্নান বলেন, আমরা ১০ লাখ রোহিঙ্গাকে নিয়ে বর্তমানে সমস্যায় পড়ে গেছি। অথচ স্বাধীনতা যুদ্ধে ভারত সরকার বাংলাদেশের এক কোটি মানুষকে আশ্রয় দিয়েছিলেন। এমন ঘটনা আসলে অবাক করার মতো। ভারতের এমন উদারতা সত্যিই প্রশংসার দাবিদার। বিশেষ করে তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর অবদান অবিস্মরণীয়।

তিনি বলেন, যখন রেসকোর্স ময়দানে (বর্তমানে সোহরাওয়ার্দী উদ্যানে) ৯৩ হাজার পাকিস্তানি সৈন্য আত্মসমর্পণ করে, তখন এ খবরটি ইন্দিরা গান্ধীকে দেওয়া হয়। ওই সময়ে ইন্দিরা গান্ধী লোকসভায় বক্তব্য রাখছিলেন। তখন তিনি লোকসভায় ঘোষণা দেন ভারতের জয় হয়েছে, বাংলাদেশ শত্রুমুক্ত হয়েছে।

মুক্তিযোদ্ধাদের শেখ হাসিনা সরকারের পাশে থাকার আহ্বান জানিয়ে তিনি বলেন, গত ১০ বছর যদি শেখ হাসিনা সরকার ক্ষমতায় না থাকতো, তাহলে মুক্তিযোদ্ধারা অনেকেই না খেয়ে মরে যেতো। তাই যতদিন বাঁচবেন এই সরকারের পাশে দাঁড়াতে হবে।

জেলা প্রশাসক মো. ইলিয়াস হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন পুলিশের চট্টগ্রাম রেঞ্জের উপ মহাপরিদর্শক (ডিআইজি) খন্দকার গোলাম ফারুক, চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি) কমিশনার মো. মাহাবুবর রহমান, পুলিশ সুপার নুরেআলম মিনা, মুক্তিযোদ্ধা চট্টগ্রাম জেলা ইউনিটের কমান্ডার মো. সাহাব উদ্দিন প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৪৪০ ঘণ্টা, মার্চ ২৬, ২০১৯
জেইউ/টিসি

ক্লিক করুন, আরো পড়ুন :   চট্টগ্রাম
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2019-03-26 14:46:20