ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

‘বিভীষিকাময় রাতের কথা ভুলবে না বাঙালি’

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৬ ঘণ্টা, মার্চ ২৬, ২০১৯
‘বিভীষিকাময় রাতের কথা ভুলবে না বাঙালি’ প্রিমিয়ার ইউনিভার্সিটির কেন্দ্রীয় শহীদ মিনারে মুক্তিযুদ্ধে শহীদদের স্মরণে প্রদীপ প্রজ্জ্বলন

চট্টগ্রাম: জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও প্রিমিয়ার ইউনিভার্সিটির ইংরেজি বিভাগের প্রফেসর ড. মোহীত উল আলম বলেছেন, ‘১৯৭১ সালের ২৫ মার্চ রাতে পাকিস্তানী হানাদার বাহিনী অপারেশন সার্চলাইট পরিচালনার মাধ্যমে এদেশে গণহত্যার সূচনা করে।’

তিনি বলেন, ‘তারা ঢাকার পিলখানার ইপিআর সদর দপ্তর, রাজারবাগ পুলিশলাইনসহ দেশের বিভিন্ন স্থানে ট্যাংক, মেশিনগান ও ভারি অস্ত্র-শস্ত্র সহযোগে ভয়াবহ আক্রমণ চালিয়ে নিরীহ বাঙালিদের হত্যা করতে থাকে। সেই রাতে ঢাকায় ও চট্টগ্রামে নিরীহ বাঙালিকে হত্যা করা হয়।

বাঙালি এই বিভীষিকাময় রাতের কথা কোনদিন ভুলবে না বাঙালি। ’

সোমবার (২৫ মার্চ) রাতে নগরের জিইসি মোড়ে প্রিমিয়ার ইউনিভার্সিটির কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে গণহত্যা দিবস উপলক্ষে প্রিমিয়ার ইউনিভার্সিটি আয়োজিত আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ড. মোহীত উল আলম বলেন, ‘২৫ মার্চ রাতে গণহত্যা শুরুর পর পর হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীনতা ঘোষণা করেন। ২৬ মার্চ দুপুরে ও সন্ধ্যায় চট্টগ্রামের কালুরঘাট বেতারকেন্দ্র থেকে আওয়ামী লীগ নেতা এমএ হান্নান বঙ্গবন্ধুর এই স্বাধীনতা ঘোষণা পাঠ করেন। ’

শহীদ মিনার প্রাঙ্গণে গণহত্যায় শহীদদের শ্রদ্ধা নিবেদনের উদ্দেশ্যে প্রদীপ প্রজ্জ্বলন করার পর উপাচার্যের উপদেষ্টা ও প্রধান প্রকৌশলী আবু তাহেরের সভাপতিত্বে ও তড়িৎ প্রকৌশল বিভাগের প্রভাষক সাইফুদ্দিন মুন্নার সঞ্চলনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন রেজিস্ট্রার খুরশিদুর রহমান, পরীক্ষা নিয়ন্ত্রক শেখ মুহাম্মদ ইব্রাহিম প্রমুখ।

এ সময় উপস্থিত ছিলেন ব্যবসা শিক্ষা অনুষদের সহকারী ডিন মঈনুল হক, প্রক্টর আহমদ রাজীব চৌধুরী, স্থাপত্য বিভাগের চেয়ারম্যান সোহেল এম শাকুর, ইংরেজি বিভাগের চেয়ারম্যান সাদাত জামান খান, অর্থনীতি বিভাগের চেয়ারম্যান ফারজানা ইয়াসমিন চৌধুরী, তড়িৎ প্রকৌশল বিভাগের চেয়ারম্যান টুটন চন্দ্র মল্লিক, উপ-পরিচালক (হিসাব) হাছানুল ইসলাম চৌধুরী এবং ডেপুটি লাইব্রেরিয়ান কাউসার আলম প্রমুখ।

বাংলাদেশ সময়: ১২৪৯ ঘণ্টা, মার্চ ২৬, ২০১৯
এসকে/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।