ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

শিক্ষার্থীদের ডিসপ্লেতে ভাষা আন্দোলন থেকে মুক্তিযুদ্ধ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০২ ঘণ্টা, মার্চ ২৬, ২০১৯
শিক্ষার্থীদের ডিসপ্লেতে ভাষা আন্দোলন থেকে মুক্তিযুদ্ধ ক্ষুদে শিক্ষার্থীদের ডিসপ্লেতে ভাষা আন্দোলন থেকে মুক্তিযুদ্ধ । ছবি: উজ্জ্বল ধর

চট্টগ্রাম: দেশ ভাগ থেকে ভাষা আন্দোলনের ইতিহাস, ছয় দফা আন্দোলন থেকে মুক্তিযুদ্ধ তারপর কাঙ্ক্ষিত স্বাধীনতা। পতপত করে একটা পতাকা উড়ছে। সেই পতাকা যে বাংলাদেশ। তখন গুলি-বারুদের শব্দ আর নেই। মাঠে মাঠে তখন প্রসারিত শান্তি। 

ক্ষুদে শিক্ষার্থীদের ডিসপ্লেতে ভাষা আন্দোলন থেকে মুক্তিযোদ্ধা ।  ছবি: উজ্জ্বল ধরপ্রত্যেক ঘরে বাজছে স্বাধীনতার গান ‘একটি বাংলাদেশ তুমি জাগ্রত জনতার সারা বিশ্বের বিস্ময় তুমি আমার অহংকার।

’ মাত্র ৫ মিনিটের ডিসপ্লেতে ক্ষুদে শিক্ষার্থীরা এভাবে তুলে আনলো বাংলাদেশ স্বাধীনতার আদ্যপ্রান্ত।

মঙ্গলবার (২৬ মার্চ) সকাল ৮টা থেকে নগরের এমএ আজিজ স্টেডিয়াম মাঠে জেলা প্রশাসনের উদ্যোগে অনুষ্ঠিত হয় বিভিন্ন স্কুলের কুচকাওয়াজ, ডিসপ্লে ও নানান সাংস্কৃতিক অনুষ্ঠান।

মন মাতানো এমন ডিসপ্লে দর্শকদের মন জয় করে।  ছবি: উজ্জ্বল ধরকুচকাওয়াজে সালাম গ্রহণ করেন বিভাগীয় কমিশনার আবদুল মান্নান। উপস্থিত ছিলেন পুলিশের চট্টগ্রাম রেঞ্জের উপ মহাপরিদর্শক (ডিআইজি) খন্দকার গোলাম ফারুক, চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি) কমিশনার মো. মাহাবুবর রহমান, জেলা প্রশাসক মো. ইলিয়াস হোসেন, পুলিশ সুপার নুরেআলম মিনাসহ প্রশাসনের কর্মকর্তারা।

ডিসপ্লেতে ভাষা আন্দোলন থেকে মুক্তিযুদ্ধের ইতিহাস তুলে ধরে বাংলাদেশ সরকারি মহিলা সমিতি উচ্চ বিদ্যালয়, শহীদ এসপি এম শামসুল হক পাবলিক স্কুল, হালিশহর মেহের আফরোজ স্কুলসহ আরও কয়েকটি স্কুলের শিক্ষার্থীরা।

মন মাতানো এমন ডিসপ্লে দর্শকদের মন জয় করে।  ছবি: উজ্জ্বল ধর
অনুষ্ঠান শুরুতে সংক্ষিপ্ত বক্তব্যে বিভাগীয় কমিশনার আবদুল মান্নান বলেন, মুক্তিযুদ্ধের ইতিহাস হৃদয়ে ধারণ করে এগিয়ে যেতে হবে। ভালো সংস্কৃতি দিয়ে খারাপ সংস্কৃতিকে বিদায় জানাতে হবে। স্বাধীনতার পর দীর্ঘ ৪৭ বছর বাংলাদেশ বিশ্বের মধ্যে দরিদ্র দেশ ছিল। কিন্তু এখন বাংলাদেশ উন্নয়নের রোল মডেল ও অর্থনীতির ইমার্জিং টাইগার।

মন মাতানো এমন ডিসপ্লে দর্শকদের মন জয় করে।  ছবি: উজ্জ্বল ধরতিনি বলেন, শিক্ষা, স্বাস্থ্য, সড়ক যোগাযোগ, বিদ্যুৎ, কৃষি ও প্রাণি সম্পদসহ সকল স্তরে দৃশ্যমান উন্নয়ন হয়েছে। বাংলাদেশের ইতিহাসে মার্চ মাস অবিস্মরণীয়। এ মাসে মুক্তিযুদ্ধ শুরু হয়। ১৯৭১ সালের ২৬ মার্চ জাতির পিতার নেতৃত্বে বাংলাদেশর স্বাধীনতা অর্জন সম্ভব হয়।

কুচকাওয়াজ ও ডিসপ্লে প্রতিযোগিতা শেষে বিজয়ী স্কুল শিক্ষার্থীদের পুরস্কার বিতরণ করেন বিভাগীয় কমিশনার আবদুল মান্নান।

বাংলাদেশ সময়: ১১৫০ ঘণ্টা, মার্চ ২৬, ২০১৯
জেইউ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।