ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪২৬, ২০ এপ্রিল ২০১৯
bangla news

১০০ টাকা বেতনে চাকরি করেছি: সুফি মিজান

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৩-২৪ ৫:১৫:৫০ পিএম
বক্তব্য দেন সুফি মোহাম্মদ মিজানুর রহমান।

বক্তব্য দেন সুফি মোহাম্মদ মিজানুর রহমান।

চট্টগ্রাম: একশ টাকা বেতনের চাকরি দিয়ে নিজের জীবন শুরু করেছেন বলে জানিয়েছেন পিএইচপি ফ্যামিলির চেয়ারম্যান সুফি মোহাম্মদ মিজানুর রহমান।

রোববার (২৪ মার্চ) বেলা ১১টায় চবি ব্যবসায় প্রশাসন অনুষদ মিলনায়তনে বিশ্ববিদ্যালয়ের যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের উদ্যোগে ২০ তম ব্যাচের বিদায় সংবর্ধনা অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

সুফি মোহাম্মদ মিজানুর রহমান বলেন, আমি মনে করি আপনারা লেখা পড়া শেষ করেননি। কেবল ডিগ্রি অর্জন করে নিজেদের দায়িত্ব হাতে নিয়েছেন। এখন আপনারা বিশ্বের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে গিয়ে একেকজন হবেন বাংলদেশের ‘আনপ্রফেশনাল’ অ্যাম্বেসেডর।

তিনি বলেন, আমি ১০০ টাকা বেতনের চাকরি দিয়ে জীবন শুরু করেছি। গত কয়েক বছর ধরে পিএইচপি ফ্যামেলি বাংলদেশের সর্ববৃহৎ করদাতার স্বীকৃতি পাচ্ছে। আর সে পিএইচপি ফ্যামেলির চেয়ারম্যান আমি।

জীবনে সফলতা অর্জনে সাধনা করার আহ্বান জানিয়ে সুফি মিজান বলেন, মানুষকে ভালোবাসতে হবে। সবাইকে সম্মান করতে হবে। কাউকে হিংসা করা যাবে না। জীবনে সফল হতে সাধনা করতে হবে। নিজ লক্ষ্যে অটুট থাকতে হবে। অহংকার থেকে নিজেকে বাঁচিয়ে রাখতে হবে। এজন্য বিনয়ী ও পরিশ্রমী হতে হবে।

শিক্ষার্থীদের ছাত্রজীবন থেকেই পরিশ্রমী হওয়ার পরামর্শ দিয়ে তিনি বলেন, জ্ঞান অর্জনের জন্য নিরলস পরিশ্রম করতে হবে। পরিশ্রম ও সাধনা ছাড়া কখনও অভিষ্ট লক্ষ্যে পৌঁছানো যায় না। এজন্য উত্তম চরিত্রের মানবিক গুণসম্পন্ন উন্নত মানুষ হতে হবে।

সুফি মিজান বলেন, জীবনের প্রতিটি মুহূর্তেকে কাজ লাগাও। সময় নষ্ট করো না। অন্যের দোষ-ত্রুটি খোঁজার আগে নিজের ভুল-ত্রুটিগুলো শুধরিয়ে নাও। মনে রাখবে, তুমি কতবড় মানুষ হবে তা নির্ভর করে প্রয়েজনের অতিরিক্ত কতটুকু কাজ করছো?

লক্ষ্য ও স্বপ্নকে জীবনের চাবি উল্লেখ করে সুফি মিজান বলেন, তোমরা কখনও জীবনের চাবি ফেলে রেখে যেও না। প্রতিটি মানুষের জীবনেই স্বপ্ন থাকে। স্বপ্ন বাস্তবায়নে মনোযোগী ও নিষ্ঠার সঙ্গে কাজ করতে হবে। সঙ্গে থাকতে হবে বিনয়। তাহলেই জীবনে সফলতা অনায়াসে ধরা দেবে।

চবি উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী বলেন, দেশকে যারা দাবিয়ে রাখতে চায় তাদের বিরুদ্ধে তোমরাই হবে প্রথম পথপ্রদর্শক।

তিনি বলেন, জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বলেছেন ধর্ম নিরপেক্ষতা মানে ধর্মহীনতা নয়। ধর্ম নিরপেক্ষতা হলো সবাই যার যার ধর্ম পালন করবে। কিন্তু রাষ্ট্র কোন ধর্মকে প্রাধান্য দেবে না।

যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সভাপতি আবুল কালাম আজাদের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য দেন উপ-উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার, সমাজ বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. ফরিদ উদ্দিন আহামেদ, প্রক্টর অধ্যাপক আলী আজগর চৌধুরী।

অনুষ্ঠান সঞ্চালনা করেন বিভাগের শিক্ষক শহীদুল হক এবং মাধব দীপ। অনুষ্ঠানে বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা অংশ নেন।

বাংলাদেশ সময়: ১৭১৫ ঘণ্টা, মার্চ ২৪, ২০১৯
জেইউ/টিসি

ক্লিক করুন, আরো পড়ুন :   চট্টগ্রাম চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14