ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

উন্নয়নের পাশাপাশি মানবিক বাংলাদেশ বিনির্মাণও জরুরি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৬ ঘণ্টা, মার্চ ২৪, ২০১৯
উন্নয়নের পাশাপাশি মানবিক বাংলাদেশ বিনির্মাণও জরুরি সংবাদ সম্মেলনে বক্তব্য দেন মেয়র আ জ ম নাছির উদ্দীন।

চট্টগ্রাম: উন্নত বাংলাদেশ গড়ার সঙ্গে সঙ্গে সংস্কৃতিমনা, অসাম্প্রদায়িক ও মানবিক বাংলাদেশ বিনির্মাণও জরুরি। সে জন্য দেশব্যাপী সুস্থ সংস্কৃতি চর্চা ও বিকাশের পাশাপাশি চট্টগ্রামেও সংস্কৃতি চর্চার একটি বাতাবরণ তৈরি করা প্রয়োজন।

রোববার (২৪ মার্চ) চসিকের কেবি আবদুচ সাত্তার মিলনায়তনে তৃতীয় আন্তর্জাতিক সুফি উৎসবের সংবাদ সম্মেলনে মেয়র আ জ ম নাছির উদ্দীন এসব কথা বলেন।

ভারত, ইরান, মিশর, নেপালের ৪১ জন ও বাংলাদেশের ৫০ জন সুফি ও লোকসংগীত শিল্পীর অংশগ্রহণে ২৮-২৯ মার্চ নগরের এমএ আজিজ স্টেডিয়ামের জিমনেসিয়াম মাঠে এ উৎসব অনুষ্ঠিত হবে ।

চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) অংশীদারিত্বে সংস্কৃতি মন্ত্রণালয়ের সহযোগিতায় হাটখোলা ফাউন্ডেশনের উদ্যোগে 'জীবনের জন্য সংগীত' প্রতিপাদ্য সামনে রেখে এ উৎসবের আয়োজন করা হচ্ছে।

মেয়র জানান, ২৮ মার্চ বিকেল সাড়ে ৩টায় ঢোল বাদনের মধ্য দিয়ে উৎসব উদ্বোধন হবে।

বিকেল ৫টায় শুরু হবে সুফি ও লোক উৎসবের মূল পর্ব। এতে থাকবে সুফি ব্যান্ড আসওয়াদ, ইরানের সুফি মিউজিক টিম, নেপালের কুটুম্বা, পশ্চিমবঙ্গের ঝুমুর গানের শিল্পী আত্রেয়ী মজুমদার, শিল্পী ফকির সাহাবউদ্দিন, বাউল শিল্পী সাহাবুল, ইকবাল হায়দারের পরিবেশনা।

২৯ মার্চ বিকেল সাড়ে ৩টা থেকে এক ঘণ্টার সমাপনী অনুষ্ঠানের পর ভারতীয় সুফি শিল্পী কবিতা শেঠ, মিশরের মোহাম্মদ গারেব (তানুরা নৃত্য), শিল্পী হাসান সিহাবী, ফারজানা করিম ও তার দল, দীপঙ্কর দে'র পরিবেশনা থাকছে।

মেয়র বলেন, জাতির জনকের স্বপ্নের সোনার বাংলা বাস্তবায়নে তার সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার দক্ষ ও বলিষ্ঠ নেতৃত্বে বাংলাদেশ উন্নয়নের মহাসড়কে দুর্বার গতিতে এগিয়ে চলছে। বর্তমান সরকার ক্ষমতায় আছে বিধায় টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা ২০৩০ এবং রূপকল্প ২০৪১ যথাসময়ে বাস্তবায়ন সম্ভব।

সুফি উৎসবে যুক্ত হওয়ার ব্যাখ্যা দিয়ে মেয়র বলেন, চট্টগ্রামকে পরিচ্ছন্ন, সুন্দর, বাসযোগ্য উন্নত শহর হিসেবে গড়তে চসিক নিরন্তর কাজ করে যাচ্ছে। সেই সঙ্গে সুস্থ সংস্কৃতি চর্চার মাধ্যমে মানুষের মধ্যে সুকুমার বৃত্তি জাগ্রত করা গেলে চট্টগ্রাম হবে জঙ্গিমুক্ত নগর। দুদিনব্যাপী উৎসবের বাজেট ধরা হয়েছে ৬০ লাখ টাকা।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন চট্টগ্রাম প্রেস ক্লাবের সাবেক সাধারণ সম্পাদক শুকলাল দাশ, সুফি উৎসব উদযাপন পরিষদের সচিব ইউসুফ মোহাম্মদ প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৩০০ ঘণ্টা, মার্চ ২৪, ২০১৯
এআর/এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad