ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

চাকসু নির্বাচন: নীতিমালা পর্যালোচনা কমিটি গঠন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩০ ঘণ্টা, মার্চ ২১, ২০১৯
চাকসু নির্বাচন: নীতিমালা পর্যালোচনা কমিটি গঠন চাকসু ভবন

চট্টগ্রাম: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (চাকসু) নির্বাচনের লক্ষ্যে পাঁচ সদস্যের নীতিমালা পর্যালোচনা কমিটি গঠন করেছে কর্তৃপক্ষ।

বৃহস্পতিবার (২১ মার্চ) দুপুরে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য দপ্তরে প্রভোস্ট কমিটি ও প্রক্টরিয়াল বডির সভায় এই কমিটি গঠন করা হয়।

সভায় সভাপতিত্ব করেন উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী।

পাঁচ সদস্যের কমিটিতে আহবায়ক হিসেবে বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মোহাম্মদ সফিউল আলম, সদস্য সচিব হিসেবে ডেপুটি রেজিস্ট্রার (নির্বাচন ও বিধিবিধান) মোহাম্মদ ইউসুফ এবং সদস্য  আইন অনুষদের ডিন অধ্যাপক এবিএম আবু নোমান, লোকপ্রশাসন বিভাগের সভাপতি অধ্যাপক ড. আমীর মুহাম্মদ নসরুল্লাহ ও সহকারী প্রক্টর লিটন মিত্র রয়েছেন।

উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী বাংলানিউজকে বলেন, চাকসু নির্বাচন করার জন্য চাকসুর নীতিমালা আধুনিকায়ন প্রয়োজন।

পাঁচ সদস্যের এ কমিটি নীতিমালা পর্যালোচনা করবে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা হওয়ার পর সর্বপ্রথম চাকসু নির্বাচন হয় ১৯৭০ সালে। এরপর মাত্র ছয়বার নির্বাচন অনুষ্ঠিত হয়। ১৯৭০ সালের নির্বাচনে প্রথম ভিপি নির্বাচিত হন শহীদ আবদুর রব ও জিএস হন মোহাম্মদ ইব্রাহিম। ১৯৭২ সালের দ্বিতীয় নির্বাচনে ভিপি হন শমসুজ্জামান হীরা ও জিএস হন মাহমুদুর রহমান মান্না।

১৯৭৪ সালের তৃতীয় নির্বাচনে ভিপি হন এসএম ফজলুল হক ও জিএস গোলাম জিলানী চৌধুরী, ১৯৭৯ সালের চতুর্থ নির্বাচনে ভিপি হন মাজহারুল হক শাহ চৌধুরী ও জিএস জমির চৌধুরী, ১৯৮১ সালের পঞ্চম নির্বাচনে ভিপি হন জসিম উদ্দিন সরকার ও জিএস আবদুল গাফফার এবং সর্বশেষ ১৯৯০ সালের ফেব্রুয়ারিতে ভিপি নির্বাচিত হন নাজিম উদ্দিন ও জিএস আজিম উদ্দিন।

বাংলাদেশ সময়: ১৪২০ ঘণ্টা, মার্চ ২১, ২০১৯
জেইউ/এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।