ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪২৬, ২৬ জুন ২০১৯
bangla news

প্রধানমন্ত্রীর নির্দেশনা পেলেই চাকসু নির্বাচন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৩-২০ ৯:২৫:২০ পিএম
চাকসু ভবন

চাকসু ভবন

চট্টগ্রাম: ডাকসু নির্বাচনের পর এবার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ছাত্রসংসদের (চাকসু) নির্বাচন দিতে নীতিগত সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। তবে চাকসু নির্বাচনের তারিখ নির্ভর করছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনার উপর।

বিষয়টি বাংলানিউজকে নিশ্চিত করে উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী বলেন, বুধবার দুপুরে আমার কক্ষে প্রভোস্ট ও প্রক্টরিয়াল বডির সভায় চাকসু নির্বাচন করার ব্যাপারে নীতিগত সিদ্ধান্ত নেওয়া হয়। তবে এ জন্য প্রধানমন্ত্রীর নির্দেশনা প্রয়োজন। তিনি নির্দেশনা দিলে তারপর পরবর্তী ধাপ সম্পন্ন করে চাকসু নির্বাচন দেওয়া হবে।

উপাচার্য  বলেন,  ‘এ জন্য প্রধানমন্ত্রীর কাছে যাওয়ার জন্য সাক্ষাতের সময় চেয়েছি। কারণ প্রশাসনিক সহযোগিতা প্রয়োজন। এছাড়া আমাদের বিশ্ববিদ্যালয়ের চাকসু নির্বাচন সংক্রান্ত নীতিমালা অনেক পুরনো। এটি যুগোপযোগী করার জন্য নীতিমালা প্রণয়ন কমিটি হবে বৃহস্পতিবার (২১ মার্চ)। তারপর সিন্ডিকেটে বিষয়টি তোলার পর নিরাপত্তার নিশ্চয়তা পেলেই চাকসু নির্বাচন।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা হওয়ার পর সর্বপ্রথম চাকসু নির্বাচন হয় ১৯৭০ সালে। এরপর মাত্র ছয়বার নির্বাচন অনুষ্ঠিত হয়। ১৯৭০ সালের নির্বাচনে প্রথম ভিপি নির্বাচিত হন শহীদ আবদুর রব ও জিএস হন মোহাম্মদ ইব্রাহিম, ১৯৭২ সালের দ্বিতীয় নির্বাচনে ভিপি হন শমসুজ্জামান হীরা ও জিএস হন মাহমুদুর রহমান মান্না।

১৯৭৪ সালের তৃতীয় নির্বাচনে ভিপি হন এসএম ফজলুল হক ও জিএস হন গোলাম জিলানী চৌধুরী, ১৯৭৯ সালের চতুর্থ নির্বাচনে ভিপি হন মাজহারুল হক শাহ চৌধুরী ও জিএস হন জমির চৌধুরী, ১৯৮১ সালের পঞ্চম নির্বাচনে ভিপি হন জসিম উদ্দিন সরকার ও জিএস হন আবদুল গাফফার এবং সর্বশেষ ১৯৯০ সালের ফেব্রুয়ারিতে ভিপি নির্বাচিত হন নাজিম উদ্দিন ও জিএস হন আজিম উদ্দিন।

বাংলাদেশ সময়: ২১১৯ ঘণ্টা, মার্চ ২০, ২০১৯
জেইউ/টিসি

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-03-20 21:25:20