ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

বাঘাইছড়ির ঘটনা পরিকল্পিত: সিইসি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩১ ঘণ্টা, মার্চ ১৯, ২০১৯
বাঘাইছড়ির ঘটনা পরিকল্পিত: সিইসি প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নুরুল হুদা। ছবি: বাংলানিউজ

চট্টগ্রাম: রাঙামাটির বাঘাইছড়িতে নির্বাচনী বহরে গুলির ঘটনা পূর্ব পরিকল্পিত বলে মন্তব্য করেছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নুরুল হুদা।

মঙ্গলবার (১৯ মার্চ) দুপুরে চট্টগ্রাম সার্কিট হাউসে সাংবাদিকদের তিনি এ কথা জানান।

এর আগে সিইসি চট্টগ্রাম সম্মিলিত সামরিক হাসপাতালে চিকিৎসাধীন আহতদের দেখতে যান।

সিইসি বলেন, ঘটনার সঙ্গে জড়িত এবং কেন ঘটনা ঘটলো সে বিষয়ে এখনো জানা যায়নি। নিরাপত্তায় গাফিলতি ছিল না।

দুষ্কৃতকারীরা সুযোগ বুঝে এ হামলা ঘটিয়েছে। পুলিশসহ আইন প্রয়োগকারী সংস্থাকে দ্রুত ব্যবস্থা নিতে বলা হয়েছে।

বেশ কিছুদিন ধরে পাহাড় অশান্ত। নির্বাচনকে ঘিরে সেটি আরও বেড়ে যাবে এমনটাই আশংকা করা হচ্ছিল। সম্প্রতি চট্টগ্রামে নির্বাচন কমিশনার কবিতা খানম পাহাড়ে অতিরিক্ত নিরাপত্তা ব্যবস্থা জোরদারের তাগিদ দেন। এর মধ্যে আবারও হামলা ঘটনা ঘটলো।

এ ব্যাপারে সিইসি কেএম নুরুল হুদা বলেন, পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা ও সতকর্তা ছিল। সেনাবাহিনী, বিজিবি, র‌্যাব, পুলিশসহ নিরাপত্তাবাহিনী ভোটের দায়িত্বে ছিল।

‘নির্বাচনী গাড়ি বহরে একাধিক গাড়ি ছিল। সামনে বিজিবির গাড়ি ছিল। কিন্তু পেছনের গাড়িটি হামলার শিকার হয়েছে। সেখানকার রাস্তাগুলো সংকীর্ণ। বহরে নিরাপত্তা বাহিনীর যে গাড়ি ছিল, সেটি সামনে চলে গিয়েছিল। পেছনের গাড়িটির সঙ্গে দূরত্ব সৃষ্টি হওয়ার কারণে দুস্কৃতকারীরা হামলা চালিয়েছে। ’

এক প্রশ্নের জবাবে কেএম নুরুল হুদা বলেন, পেছনের গাড়ীতে সশ্রস্ত্র পুলিশ ছিল। তারাও হামলার শিকার হয়েছে। পুলিশের নিরাপত্তার ঘাটতি ছিল না বলে তিনি জানান।

পাবর্ত্য চট্টগ্রামে সংঘাতে লিপ্ত রাজনৈতিক দলগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে কিনা; এমন প্রশ্নের জবাবে সিইসি বলেন, রাজনৈতিক দলগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার সুযোগ নির্বাচন কমিশনের নেয়। তবে দোষীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

এদিকে, চট্টগ্রাম সম্মিলিত সামরিক হাসপাতালে বর্তমানে ১০জন আহত চিকিৎসাধীন রয়েছেন। সোমবার (১৮ মার্চ) রাতে আহত অবস্থায় ১৮ জনকে তিনটি হেলিকপ্টার যোগে সেখানে আনা হয়। আনার পথে মো. তৈয়ব আলী নামে এক ভোটগ্রহণ কর্মকর্তা মারা যান। মঙ্গলবার সকালে গুরুতর আহত সাতজনকে ঢাকায় সম্মিলিত সামরিক হাসপাতালে স্থানান্তর করা হয়েছে।

কর্তব্যরত চিকিৎসকরা জানান, চট্টগ্রাম সম্মিলিত সামরিক হাসপাতালে চিকিৎসাধীন ১০ জনের মধ্যে তিনজনের অস্ত্রোপচার সম্পন্ন হয়েছে।

সোমবার বাঘাইছড়ি উপজেলা নির্বাচনে বাঘাইরহাট ও মাচালং ভোট কেন্দ্রে দায়িত্ব পালন শেষে সন্ধ্যা ৬টার দিকে বাঘাইছড়ি ফিরছিলেন ওই দুটি কেন্দ্রে দায়িত্ব পালন করা কর্মকর্তারা।

তাদের বহনকারী দুটি গাড়ি দীঘিনালা বাঘাইছড়ি সড়কের নয় কিলোমিটার এলাকায় পৌঁছানোর পর পাশের পাহাড় থেকে অজ্ঞাত বন্দুকধারীরা হামলা করে। ঘটনায় এখনো পর্যন্ত সাতজনের মৃত্যু হয়েছে বলে পুলিশ জানিয়েছে।

বাংলাদেশ সময়: ১৩২৫ ঘণ্টা, মার্চ ১৯, ২০১৮
এসইউ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।