ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধার্ঘ, শোভাযাত্রাসহ নানা আয়োজন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৯ ঘণ্টা, মার্চ ১৭, ২০১৯
বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধার্ঘ, শোভাযাত্রাসহ নানা আয়োজন বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবসের র‌্যালি। ছবি: সোহেল সরওয়ার

চট্টগ্রাম: যথাযোগ্য মর্যাদা ও ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে চট্টগ্রামে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপিত হচ্ছে।

রোববার (১৭ মার্চ) চট্টগ্রাম সিটি করপোরেশন, জেলা প্রশাসন, নগর ও জেলা পুলিশসহ বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক, ক্রীড়া ও শিক্ষাপ্রতিষ্ঠান বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধার্ঘ অর্পণ, কেক কাটা, সাংস্কৃতিক অনুষ্ঠান, শোভাযাত্রা, শিশু-কিশোর চিত্রাঙ্কন প্রতিযোগিতাসহ নানা কর্মসূচির আয়োজন করেছে।

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে চসিক মেয়রের শ্রদ্ধাঞ্জলি।                     <div class=

" src="https://www.banglanews24.com/media/imgAll/2018October25/bg/B-120190317130510.jpg" style="margin:1px; width:100%" />সকালে নগর ভবনের বঙ্গবন্ধু চত্বরে জাতির জনকের প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি দেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন। এ সময় প্যানেল মেয়র চৌধুরী হাসান মাহমুদ হাসনী, কাউন্সিলর সাইয়্যেদ গোলাম হায়দার মিন্টু, হাসান মুরাদ বিপ্লব, আবিদা আজাদ, আঞ্জুমান আরা বেগমসহ চসিকের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে বিভাগীয় কমিশনারের শ্রদ্ধাঞ্জলি।  ছবি: সোহেল সরওয়ার সকালে জেলা প্রশাসনের উদ্যোগে বের করা হয় বর্ণাঢ্য আনন্দ র‌্যালি। এতে জেলা প্রশাসনের কর্মকর্তা-কর্মচারীসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ব্যানার, ফেস্টুন নিয়ে অংশ নেন। নগরের সার্কিট হাউস থেকে বের হয়ে র‌্যালিটি নগরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে শিল্পকলায় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন বিভাগীয় কমিশনার মো. আবদুল মান্নান। এসময় অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) শংকর রঞ্জন সাহা সহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

শিল্পকলায় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি) কমিশনার মো. মাহাবুবর রহমান। এসময় সিএমপির অতিরিক্ত কমিশনার (অপরাধ ও অভিযান) আমেনা বেগম সহ পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আমরা জন মুজিব সেনা: আমরা ক’জন মুজিব সেনার উদ্যোগে চট্টগ্রাম কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে সকালে শুরু হয় শিশু-কিশোরদের নৃত্য প্রতিযোগিতা। বিকেলে অনুষ্ঠিত হবে শিশু সমাবেশ, সুন্দর হাতের লেখা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা। পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন মেয়র আ জ ম নাছির উদ্দীন।

বঙ্গবন্ধুর জন্মবার্ষিকীতে সিএমপি কমিশনারের শ্রদ্ধা নিবেদন।  ছবি: সোহেল সরওয়ারপ্রধান বক্তা থাকবেন আমরা ক’জন মুজিব সেনার কেন্দ্রীয় সভাপতি মোহাম্মদ গোলাম কবির রব্বানী চিনু। বিশেষ অতিথি থাকবেন একেএম আফজালুর রহমান, বাবু, একেএমজি কিবরিয়া মজুমদার, জাকির হোসেন মারুফ ও মোহাম্মদ জসিম উদ্দিন চৌধুরী। সভাপতিত্ব করবেন কাউন্সিলর তারেক সোলেমান সেলিম।

সিভাসু: চট্টগ্রাম ভেটেরিনারি ও অ্যানিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে সকাল পৌনে নয়টায় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বের করা হয় বর্ণাঢ্য শোভাযাত্রা। শিশু-কিশোর, শিক্ষার্থী, শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের অংশগ্রহণে শোভাযাত্রায় নেতৃত্ব দেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. গৌতম বুদ্ধ দাশ।

সিভাসু উপাচার্য প্রফেসর ড. গৌতম বুদ্ধ দাশের নেতৃত্বে র‌্যালি। বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করেন উপাচার্য। এরপর শিক্ষক সমিতি, কর্মকর্তা সমিতি, কর্মচারী ইউনিয়ন, প্রগতিশীল শিক্ষক ফোরাম, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদ, হল ও সংগঠনের পক্ষ থেকে বঙ্গবন্ধুর ম্যুরালে শ্রদ্ধা নিবেদন করা হয়। শ্রদ্ধাঞ্জলি নিবেদনের পর উপাচার্য বিশ্ববিদ্যালয় পরিবারের শিশু-কিশোরদের নিয়ে কেক কাটেন।

শিশু দিবসের অন্য আয়োজনের মধ্যে ছিল ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ শীর্ষক চিত্রাঙ্কন ও ‘বঙ্গবন্ধু’র ছেলেবেলা’ বিষয়ের ওপর শিশুদের বক্তৃতা প্রতিযোগিতা, বিশেষ মোনাজাত ও মিলাদ।

বঙ্গবন্ধুর জন্মদিন ও শিশু দিবসে শিক্ষার্থীদের র‌্যালি।  ছবি: সোহেল সরওয়ারপ্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. গৌতম বুদ্ধ দাশ। এ সময় উপস্থিত ছিলেন রেজিস্ট্রার মীর্জা ফারুক ইমাম, পরিচালক (ছাত্রকল্যাণ) প্রফেসর ড. মেজবাহ উদ্দিন, পরিচালক (গবেষণা ও সম্প্রসারণ) প্রফেসর ড. মোহাম্মদ আলমগীর হোসেন, প্রক্টর প্রফেসর গৌতম কুমার দেবনাথ প্রমুখ।

বাংলাদেশ সময়: ১২৫৫ ঘণ্টা, মার্চ ১৭, ২০১৮
এআর/এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।