ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

‘নীল’ রঙে সাজবে চট্টগ্রামের সব সীমানাপ্রাচীর: নাছির

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৭ ঘণ্টা, মার্চ ১৭, ২০১৯
‘নীল’ রঙে সাজবে চট্টগ্রামের সব সীমানাপ্রাচীর: নাছির ‘নীল’ রঙে সাজবে চট্টগ্রামের সব সীমানাপ্রাচীর

চট্টগ্রাম: বাণিজ্যিক রাজধানী খ্যাত চট্টগ্রামের সড়কসংলগ্ন সীমানাপ্রাচীরগুলো ‘আকাশি-নীল’ রঙে সাজানোর সিদ্ধান্ত নিয়েছে সিটি করপোরেশন।

শনিবার (১৬ মার্চ) রাতে নগরের আউটার স্টেডিয়াম উন্নয়ন (পর্ব-১) উদ্বোধন অনুষ্ঠানে মেয়র আ জ ম নাছির উদ্দীন এ ঘোষণা দেন।

তিনি বলেন, আমরা সিদ্ধান্ত নিয়েছি সড়কের দুই পাশে বেসরকারি, ব্যক্তি মালিকানাধীন কিংবা সরকারি যেসব সীমানাপ্রাচীর রয়েছে সেগুলোর রং হবে আকাশি-নীল।

এটি হলে মানুষ যখন যানবাহন কিংবা হেঁটে সড়কের পাশ দিয়ে যাবেন তখন ভিন্ন পরিবেশ পাবেন।

আউটার স্টেডিয়ামের আগের চিত্র তুলে ধরে মেয়র বলেন, এখানে ছিল ময়লার স্তূপ।

পচা আবর্জনার গন্ধে মানুষ চলাফেরা করতে পারত না। স্থপতি জেরিনা হোসেনের পরিকল্পনায় সেই জায়গায় এখন দৃষ্টিনন্দন ফুলের বাগান করা হয়েছে। এ বাগানের যত্ন নেওয়া নগরবাসীর দায়িত্ব। আউটার স্টেডিয়ামে দ্বিতীয় পর্যায়ে সবুজ ঘাসের মাঠ, ওয়াকওয়ে, মুক্তমঞ্চসহ অনেক কিছু করা হবে। ইতিমধ্যে নকশা চূড়ান্ত হয়েছে। সাড়ে তিন কোটি টাকা ব্যয়ে এ প্রকল্প বাস্তবায়ন করা হবে। নগরের সব ফুটপাতে এক বছরের মধ্যে টাইলস লাগানো হবে। পরিচ্ছন্ন ও পরিবেশবান্ধব চট্টগ্রাম গড়তে আমরা বদ্ধপরিকর। সংকীর্ণতার ঊর্ধ্বে উঠে নতুন প্রজন্মের জন্য একটি বাসযোগ্য নগর গড়বো আমরা।

আউটার স্টেডিয়াম উন্নয়ন পর্ব-১ উদ্বোধন করেন মেয়র আ জ ম নাছির উদ্দীন।  স্পন্সর প্রতিষ্ঠান ফিউশন ডিজাইন অ্যান্ড ডেকোরের এমডি লায়ন এমএ হোসেন বাদলের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য দেন প্যানেল মেয়র চৌধুরী হাসান মাহমুদ হাসনী, স্থপতি জেরিনা হোসেন প্রমুখ। উপস্থিত ছিলেন কাউন্সিলর সলিমুল্লাহ বাচ্চু, গিয়াস উদ্দিন, শৈবাল দাশ সুমন, আবিদা আজাদ, কোতোয়ালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ মহসিন প্রমুখ।

স্বাপ্নিক ডিজাইন অ্যান্ড রিসার্চ স্টুডিওর অরিত্র দে অর্ণব ও অর্চিষ্মান দাশ বাংলানিউজকে জানান, উন্নয়ন পর্ব-১ এর অধীনে নির্মিত হয়েছে একটি স্ট্রিট ক্যাফে, একটি রেস্টুরেন্ট, নাগরিক পরিসর (বসার জায়গা), এটিএম বুথ, ভাসমান বইয়ের দোকান, বাস স্টপ, দুইটি আধুনিক শৌচাগার ইত্যাদি। এর মধ্যে দুইটি বাগানকে ‘গল্পকাব্য’ ও ‘বাগান-গল্প’ নামকরণ করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১১২০ ঘণ্টা, মার্চ ১৭, ২০১৮
এআর/এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।