ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

পিইউডিএস জাতীয় বিতর্ক উৎসব সমাপ্ত

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৩২ ঘণ্টা, মার্চ ১৭, ২০১৯
পিইউডিএস জাতীয় বিতর্ক উৎসব সমাপ্ত পিইউডিএস জাতীয় বিতর্ক উৎসব সমাপ্ত

চট্টগ্রাম: ‘তারুণ্য তব ভাঙার গানে, জাগবে প্রলয় ক্ষুব্ধ প্রাণে’ এ শ্লোগান সামনে রেখে প্রিমিয়ার ইউনিভার্সিটির কেন্দ্রীয় বিতর্ক সংগঠন প্রিমিয়ার ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটি ৭ম জাতীয় বিতর্ক উৎসব শেষ হয়েছে।

শনিবার (১৬ মার্চ) নগরের দামপাড়ার প্রিমিয়ার ইউনিভার্সিটি অডিটোরিয়ামে সাত দিন ব্যাপী চলা এ বিতর্ক উৎসব শেষ হয়।

এবারের উৎসবে স্কুল পর্যায়ের চ্যাম্পিয়ন হয়েছে চট্টগ্রাম কলেজিয়েট স্কুল, কলেজ পর্যায়ে চ্যাম্পিয়ন হয়েছে চট্টগ্রাম ক্যান্টনমেন্ট কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্যায়ে চ্যাম্পিয়ন হয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটি।

স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্যায়ে যথাক্রমে রানার আপ হয়েছে সরকারি মুসলিম উচ্চ বিদ্যালয়, চট্টগ্রাম কলেজ ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় স্কুল অব ডিবেট।

সমাপনী দিনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রিমিয়ার ইউনিভার্সিটির উপাচার্য ড. অনুপম সেন।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রিমিয়ার ইউনিভার্সিটির ইংরেজি বিভাগের অধ্যাপক ড. মোহীত উল আলম, গণিত বিভাগের চেয়ারম্যান ইফতেখার মনির, পিইউডিএস’র মডারেটর সঞ্জয় বিশ্বাস, নিলুফার সুলতানা, সাইফুদ্দিন মুন্না।

পিইউডিএস’র চিফ মডারেটর জুলিয়া পারভীনের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্যে ড. অনুপম সেন বলেন, ‘সমাজ ও সভ্যতার অগ্রগতিতে তর্ক বিরাট ভূমিকা রেখেছে। তর্কের ভিত্তি যৌক্তিক হলেই তর্ক সার্থক। না হয়, তর্ক মানুষকে বিপথেও চালিত করতে পারে। তর্ককেও মানবিক হতে হবে। প্রাচীন গ্রীস ও রোমসহ বিশ্বের বিভিন্ন দেশে গণতন্ত্র প্রতিষ্ঠা থেকে শুরু করে আমাদের দেশের স্বাধীনতা সংগ্রামেরও ভিত্তি যুক্তি বা তর্ক।

তিনি বলেন, যুক্তির প্রয়োগেই তর্ক। যেমন-গ্যালিলিও অ্যারিস্টটলের বক্তব্য খন্ডন করেছিলেন যুক্তির মাধ্যমে। যুক্তির ভিত্তি ছিলো সত্যের উপর প্রতিষ্ঠিত।

আরও বক্তব্য দেন পিইউডিএস’র সভাপতি আরিফুল ইসলাম, সাধারণ সম্পাদক তাসনিয়া আল সুলতানা ও প্রতিযোগিতা পরিচালক সাজিদ আনোয়ার। প্রতিযোগিতায় বিচারক হিসেবে উপস্থিত ছিলেন সাবেক বিতার্কিক সাইফ উদ্দিন, সাবের শাহ, নাসির উদ্দিন, শহীদুল মোস্তফা, রায়হান শাকিল, তানভির আহমেদ সিদ্দিকি, আনিসুর রহমান, শুভাশিষ চৌধুরী, তন্ময় বড়ুয়া, ইনজামামুল হক।

এবারের বিতর্ক উৎসবে স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্যায়ে ২৪টি স্কুল বিতর্ক দল, ১৮টি কলেজ বিতর্ক দল ও সারা দেশের সরকারি ও বেসরকারি মিলিয়ে মোট ৩২টি বিশ্ববিদ্যালয় বিতর্ক দল অংশ নিয়েছে।

পুরস্কার বিতরণী অনুষ্ঠান শেষে প্রিমিয়ার ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটির ৮ম কার্যকরি কমিটির সভাপতি হিসেবে কাজী নুরুল হক ও সাধারণ সম্পাদক হিসেবে মার্সেল অনিক হালদারের নাম ঘোষণা করা হয়।

বাংলাদেশ সময়:২০৩০ ঘণ্টা, মার্চ ১৬, ২০১৯

জেইউ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।