ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

পেছনে ফিরে তাকাতে হবে না বাংলাদেশকে: ভূমিমন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৬ ঘণ্টা, মার্চ ১৪, ২০১৯
পেছনে ফিরে তাকাতে হবে না বাংলাদেশকে:  ভূমিমন্ত্রী বক্তব্য দেন সাইফুজ্জামান চৌধুরী জাবেদ

চট্টগ্রাম: ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ আজ যে অবস্থানে এসে দাঁড়িয়েছে- বাংলাদেশকে আর পেছনে ফিরে তাকাতে হবে না।

বৃহস্পতিবার (১৪ মার্চ) চট্টগ্রাম ভেটেরিনারি ও অ্যানিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ে (সিভাসু) তিন দিনব্যাপী ‘সিভাসু ছায়া জাতিসংঘ সম্মেলন’ এর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

ভূমিমন্ত্রী বলেন, জাতিসংঘ কর্তৃক টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) প্রণয়নের আগে বাংলাদেশ সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্য (এমডিজি) অর্জনে ঈর্ষণীয় সাফল্য দেখিয়েছিল।

এসডিজি বাস্তবায়নেও বাংলাদেশ সফল হবে।

সাইফুজ্জামান চৌধুরী জাবেদ বলেন, সিভাসু’তে প্রতিনিয়তই পরিবর্তন লক্ষণীয়।

যখনই আসি, নতুনত্ব দেখি। একটা প্রতিষ্ঠান এভাবেই এগিয়ে চলে।

মন্ত্রী বলেন, সিভাসু যেহেতু একটি বিশেষায়িত বিশ্ববিদ্যালয় তাই এই ধরনের বিশ্ববিদ্যালয়ে রাজনীতি না থাকাই ভালো। রাজনীতির বাইরে রাখতে পারলে এটি আরও এগিয়ে যাবে।

এ সময় মন্ত্রী সিভাসু’র উন্নয়ন ও অগ্রযাত্রাকে টেকসই করার জন্য দীর্ঘমেয়াদি পরিকল্পনা গ্রহণ করার উপর গুরুত্বারোপ করেন।

ছায়া জাতিসংঘ সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান পৃষ্ঠপোষক হিসেবে উপস্থিত ছিলেন সিভাসু’র উপাচার্য প্রফেসর ড. গৌতম বুদ্ধ দাশ।

সিভাসু’র ভেটেরিনারি মেডিসিন অনুষদের শিক্ষার্থী এবং সিভাসু মডেল ইউনাইটেড নেশনস অ্যাসোসিয়েশনের সভাপতি পার্থ সামন্ত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।    

বাংলাদেশের কৃষিবিষয়ক বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে সিভাসু’তে প্রথমবারের মতো অনুষ্ঠিত এই সম্মেলনে ভারত, শ্রীলংকা ও নেপালের ১৪ জন শিক্ষার্থীসহ মোট ৩৭টি স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয়ের প্রায় ৩৫০ জন প্রতিনিধি অংশগ্রহণ করছেন।

সমসাময়িক বৈশ্বিক নানা বিষয় নিয়ে আয়োজিত এ সম্মেলনে অংশগ্রহণকারীরা যুক্তরাষ্ট্র, রাশিয়া, চীন, যুক্তরাজ্য, জাপান, ভারত, ইরাক, ইরান, পাকিস্তান, মিয়ানমার, ভেনিজুয়েলা, দক্ষিণ আফ্রিকা, সিরিয়া, ইসরাইল, সৌদি আরব, কানাডা, কোরিয়াসহ ৮০টি দেশের ছায়া প্রতিনিধিত্ব করবেন।

বাংলাদেশ সময়: ১৭৫০ ঘণ্টা, মার্চ ১৪, ২০১৯
এমআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad