ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

উচ্চ শিক্ষিত হয়েও পিছিয়ে পড়ছে নারীরা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২১১ ঘণ্টা, মার্চ ১২, ২০১৯
উচ্চ শিক্ষিত হয়েও পিছিয়ে পড়ছে নারীরা প্রযুক্তি ও প্রগতিতে নারী শীর্ষক আলোচনা সভায় অতিথিরা

চট্টগ্রাম: উচ্চ শিক্ষিত হয়েও নারীরা পিছিয়ে পড়ছে বলে মন্তব্য করেছেন ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের চেয়ারম্যান অ্যাডভোকেট সুলতানা কামাল।

তিনি বলেছেন, নারীরা এখন উচ্চ শিক্ষিত হচ্ছে। বড় বড় ডিগ্রি নিচ্ছে।

কিন্তু কর্মক্ষেত্রে নারীর অংশগ্রহণ সে অনুযায়ী বাড়ছে না। উচ্চ শিক্ষা গ্রহণ করে সমাজে অবদান রাখতে না পারলে সেটা এগিয়ে যাওয়া বলে না।
অবদান না রাখাটা সামাজিক অপরাধ হিসেবেই বিবেচিত হয়।

মঙ্গলবার (১২ মার্চ) চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (চুয়েট) ‘প্রযুক্তি ও প্রগতিতে নারী’ শীর্ষক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

তত্ত্বাবধায়ক সরকারের সাবেক এ উপদেষ্টা বলেন, নারীদের রুটিন কাজগুলোতে এখন প্রযুক্তি যুক্ত হয়েছে। কিন্তু দেশের উন্নয়ন কর্মকাণ্ডে তাদের অংশগ্রহণের ক্ষেত্রে সমতা আসেনি।  প্রযুক্তি ও প্রগতিতে নারীকে এগিয়ে নিতে হলে অংশগ্রহণের ক্ষেত্রে সুযোগের সমতা নিশ্চিত করতে হবে। না হয় শিক্ষিত হয়েও নারীরা পিছিয়ে পড়বে।

নারী দিবসের বিশেষ ফ্ল্যাশ-মবে অংশ নেন শিক্ষার্থীরাসভায় চুয়েটের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম বলেন, সভ্যতার অগ্রযাত্রায় নারীদের অনেক অবদান রয়েছে। নারীর অধিকার এখন কেবল স্লোগান নয়, বাস্তব প্রতিফলনও। বাংলাদেশ এখন উন্নত দেশ হিসেবে আত্মপ্রকাশের মিশনে আছে। সেই অগ্রযাত্রা অব্যাহত রাখতে পুরুষের পাশাপাশি নারীদেরকেও গৌরবময় অবদান রাখতে হবে।

যৌন হয়রানি প্রতিরোধে গঠিত অভিযোগ কমিটির আহ্বায়ক ও পানিসম্পদ কৌশল বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. আয়শা আখতারের সভাপতিত্বে আরও বক্তব্য দেন যৌন হয়রানি প্রতিরোধ কমিটি ও রসায়ন বিভাগের প্রধান অধ্যাপক ড. রাজিয়া সুলতানা। শিক্ষার্থীদের পক্ষে বক্তব্য দেন ফারজিন হাসান মৌমিতা, প্রীতি রায় ও তাবাস্সুম বিনতে রেজা।

অনুষ্ঠানে চুয়েট ডিবেটিং সোসাইটির উদ্যোগে এবং মিছিল প্রকাশনীর সহযোগিতায় ‘প্রযুক্তি ও প্রগতিতে নারী’ শিরোনামে একটি স্মারক গ্রন্থের মোড়ক উন্মোচন করেন কবি সুফিয়া কামাল কন্যা অ্যাডভোকেট সুলতানা কামাল।

এর আগে সকালে পুরকৌশল বিভাগের সামনে থেকে নারী দিবস উপলক্ষ্যে আনন্দ র‌্যালি বের করা হয়। এতে অ্যাডভোকেট সুলতানা কামাল এবং চুয়েটের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম নেতৃত্ব দেন। পরে চুয়েট ক্যাম্পাসের গোল চত্ত্বর সংলগ্ন বাস্কেটবল মাঠে জয়ধ্বনি’র অংশগ্রহণে নারী দিবসের বিশেষ ফ্ল্যাশ-মব পরিবেশন করা হয়।

বাংলাদেশ সময়: ১৮১০ ঘণ্টা, মার্চ ১২, ২০১৯
এমআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।