ঢাকা, মঙ্গলবার, ৪ আষাঢ় ১৪২৬, ১৮ জুন ২০১৯
bangla news

ট্রেনের টিকিট নিতে এনআইডি-জন্মনিবন্ধন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৩-১১ ৪:৩০:২১ পিএম
প্রতীকী ছবি

প্রতীকী ছবি

চট্টগ্রাম: ঢাকা-চট্টগ্রাম রুটের পাঁচটিসহ দেশের সব রুটের ট্রেনের টিকিট কেনার জন্য জাতীয় পরিচয়পত্র (এনআইডি) বা জন্ম নিবন্ধন সনদের ফটোকপি বাধ্যতামূলক করা হয়েছে।

সোমবার (১১ মার্চ) সকাল থেকে রেলওয়ের সব স্টেশনে এ পদ্ধতি কার্যকর করা হয়েছে।

এনআইডি বা জন্ম নিবন্ধন সনদের ফটোকপি দিতে না পারলে ট্রেনের টিকিট দিচ্ছে না রেলওয়ে কর্তৃপক্ষ। মূলত টিকিটের কালোবাজারি প্রতিরোধে এ ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানিয়েছেন রেলওয়ের কর্মকর্তারা।

এর আগে শুধু ঢাকা-চট্টগ্রাম রুটের বিরতিহীন সোনার বাংলা এক্সপ্রেসে পরীক্ষামূলকভাবে এ পদ্ধতি চালু করা হয়েছিল।

রেলওয়ে পূর্বাঞ্চলের চিফ কমার্শিয়াল ম্যানেজার (সিসিএম) সরদার সাহাদাত আলী বাংলানিউজকে বলেন, কালোবাজারি প্রতিরোধে সোমবার (১১ মার্চ)  সকাল থেকে এ পদ্ধতিতে টিকিট দেওয়া হচ্ছে। সুবর্ণ এক্সপ্রেস, সোনার বাংলা, মহানগর, গোধূলি এবং তূর্ণা'র যাত্রীদের জাতীয় পরিচয়পত্রের ফটোকপি জমা দিয়ে টিকিট সংগ্রহ করতে হচ্ছে।

তিনি বলেন,  ঢাকা-সিলেট রুটের পারাবত এক্সপ্রেস, ঢাকা-খুলনা রুটের চিত্রা এক্সপ্রেস, ঢাকা-পঞ্চগড় রুটের দ্রুতযান এক্সপ্রেস এবং ঢাকা-রাজশাহী রুটের পদ্মা এক্সপ্রেসের যাত্রীদেরও একইভাবে টিকিট সংগ্রহ করতে হচ্ছে। যাদের এনআইডি নেই, তাদের জন্মনিবন্ধন সনদের ফটোকপি জমা দিতে হবে।

চলতি বছরের জানুয়ারিতে রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন দায়িত্ব নেওয়ার পর ট্রেনের টিকিট বিক্রির ক্ষেত্রে জাতীয় পরিচয়পত্র (এনআইডি) বা জন্মনিবন্ধন সনদ বাধ্যতামূলক করার পরিকল্পনা গ্রহণ করা হয়।

বাংলাদেশ সময়: ১৬৪০ ঘণ্টা, মার্চ ১১, ২০১৯
জেইউ/এসি/ টিসি

ক্লিক করুন, আরো পড়ুন :   চট্টগ্রাম ট্রেন সার্ভিস
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-03-11 16:30:21