ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

এ বছরের মধ্যে আমূল বদলাবে চট্টগ্রাম: মেয়র

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১২৮ ঘণ্টা, মার্চ ১০, ২০১৯
এ বছরের মধ্যে আমূল বদলাবে চট্টগ্রাম: মেয়র ‘দৃষ্টি আড্ডা সাথে নগর পিতা’ শীর্ষক আড্ডায় চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন।

চট্টগ্রাম: চট্টগ্রামের উন্নয়নে একাধিক প্রকল্প বাস্তবায়নাধীন। উন্নয়ন কাজের কারণে নগরবাসী সাময়িক সমস্যায় পড়লেও অচিরেই এর সুফল ভোগ করবেন তারা। এবং তাদের সামনে স্বপ্নের চট্টগ্রাম নগর দৃশ্যমান হবে। উন্নয়ন কাজ শেষে এ বছরের মধ্যে শহরের চেহারা আমূল বদলে যাবে।

শনিবার (৯ মার্চ) ‘দৃষ্টি আড্ডা সাথে নগর পিতা’ শীর্ষক আড্ডায় চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন এসব কথা বলেন।  

‘দৃষ্টি আড্ডা সাথে নগর পিতা’ শীর্ষক আড্ডায় চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন।                     <div class=

" src="https://www.banglanews24.com/media/imgAll/2018October25/bg/bg-220190309202542.jpg" style="margin-bottom:1px; margin-top:1px; width:100%" />থিয়েটার ইনস্টিটিউট মিলনায়তনে এ আড্ডা অনু্ষ্ঠিত হয়।

নিজের শৈশব-কৈশোর-রাজনৈতিক জীবন, চট্টগ্রামকে ঘিরে নিজের স্বপ্ন এবং বিভিন্ন সমস্যা ও সম্ভাবনার কথা আড্ডায় তুলে ধরেন মেয়র।

‘গ্রিণ সিটি, ক্লিন সিটি’ বাস্তবতা নাকি স্লোগান? এমন প্রশ্নের জবাবে মেয়র বলেন, ‘সময়ের ব্যবধানে শহরের পরিস্কার পরিচ্ছন্নতা দৃশ্যমান। রাস্তার পাশে ডাস্টবিন এখন খুঁজে পাওয়া যায় না। প্রান্তীয় পর্যায়ে প্রায় ৯ লক্ষ ডাস্টবিন বিনামূল্যে বিতরণ করা হয়েছে। পরিচ্ছন্নতা বজায় রাখার জন্য অতিরিক্ত এক হাজার ৮৭১ জন সেবক নিয়োগ দেয়া হয়েছে। ’

তবে শহর পরিচ্ছন্ন রাখতে করপোরেশনের পাশাপাশি নগরবাসীকেরও সহযোগিতা করার আহবান জানান মেয়র।

‘দৃষ্টি আড্ডা সাথে নগর পিতা’ শীর্ষক আড্ডায় চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন। সিটি করপোরেশনের উদ্যোগে সম্মিলিত বইমেলার প্রসঙ্গে মেয়র বলেন, ‘পাঠক, প্রকাশক, লেখক, কবি, সাহিত্যিক, সাংবাদিকসহ সকলের সহযোগিতায় এবারের বইমেলা সফলতার মুখ দেখেছে। অভিজ্ঞতা কাজে লাগিয়ে আগামী বছর আরও বৃহৎ আয়োজন করা হবে। ’

নারীদের জন্য গণপরিবহণ সংকট প্রসঙ্গে এক শিক্ষার্থীর প্রশ্নের জবাবে মেয়র বলেন, ‘মহিলাদের গণপরিবহনে আসন নিশ্চিত করা নৈতিকতা ও মূল্যবোধের পরিচায়ক। তবে ভবিষ্যতে মহিলাদের জন্য একটি সমন্বিত গণপরিবহন ব্যবস্থা প্রচলনের দ্রুত ব্যবস্থা নেয়ার প্রচেষ্টা চলমান। ”

আড্ডার ফাঁকে ফাঁকে বঞ্চিত শিশুদের শিক্ষার অধিকার, চট্টগ্রামে মেট্রোরেলের সম্ভাব্যতা, সেবামূলক প্রতিষ্ঠানের কাজের সমন্বয়ের মাধ্যমে মাস্টারপ্ল্যান বাস্তবায়নের কথা উঠে আসে।

ক্রীড়া সংগঠক থেকে রাজনীতিবিদ হয়ে উঠার প্রসঙ্গে আ জ ম নাছির উদ্দীন বলেন, নিজের মেধার সব্বোর্চ প্রয়োগ পছন্দ করি। ছাত্রজীবন থেকে চট্টগ্রাম কলেজ, মহানগর ছাত্রলীগ, কেন্দ্রীয় ছাত্রলীগের বিভিন্ন পর্যায়ে দায়িত্ব পালনের পাশাপাশি সিজেকেএস, বিসিবিসহ ক্রীড়া সংগঠনের সাথে নিজেকে সম্পৃক্ত রেখেছি। আমি মনে করি দৃঢ়তা, সক্ষমতা ও নির্দিষ্ট লক্ষ্য থাকলে যে কেউ তার মেধার স্বাক্ষর রাখতে পারবে। ’

জামালখান ওয়ার্ডের নান্দনিক সৌন্দর্য্য প্রসঙ্গে ওয়ার্ড কাউন্সিলর শৈবাল দাশ সুমন বলেন, ‘নগরের নান্দনিক সৌন্দর্য বৃদ্ধির ক্ষেত্রে জামালখান ওয়ার্ড বর্তমানে রোল মডেল হিসেবে বিবেচিত। ’

কবি ও সাংবাদিক ওমর কায়সার বলেন, ‘স্বপ্নের চট্টগ্রাম নগরীর রূপকল্প বাস্তবায়নের জন্য মেয়র নাছিরের মত যোগ্য জনপ্রতিনিধি অপরিহার্য। ’

অনুষ্ঠানে বক্তব্য দেন কবি জিন্নাহ চৌধুরী, সংগঠক সাইফুল আলম খান, ওয়াহিদুল আলম শিমুল, দৃষ্টি চট্টগ্রামের সভাপতি মাসুদ বকুল, সিনিয়র সহ-সভাপতি সাইফ চৌধুরী, সাধারণ সম্পাদক সাবের শাহ প্রমুখ।

এতে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ডিবেটিং ক্লাবের ২৩০ জন শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২০২৩, ঘণ্টা, মার্চ ৯, ২০১৯

এসইউ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।