ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

ইউএনও’র উদ্যোগ

২০ মিনিট আগে যাবে ফায়ার স্টেশনের গাড়ি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২১৮ ঘণ্টা, মার্চ ৫, ২০১৯
২০ মিনিট আগে যাবে ফায়ার স্টেশনের গাড়ি সড়ক প্রশস্ত করার পর চলছে ফায়ার স্টেশনের গাড়ি। ছবি: বাংলানিউজ

চট্টগ্রাম: হাটহাজারী কাচারি সড়কের দু’পাশে অতিরিক্ত স্ল্যাব বসিয়ে সড়কের একাংশ দখল করে রেখেছিলেন দখলদাররা।

ফলে ধলই, মির্জাপুর, গুমানমর্দন, ফরহাদাবাদসহ উত্তর হাটহাজারী এলাকায় অগ্নিকাণ্ড ঘটলে এ সড়ক ব্যবহার করে ঘটনাস্থলে যেতে পরতো না ফায়ার স্টেশনের গাড়ি। বাস স্ট্যান্ড হয়ে ঘটনাস্থলে যেতে ব্যয় হতো অতিরিক্ত ২০ মিনিট সময়।

তবে হাটহাজারী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. রুহুল আমিনের ছোট্ট একটি উদ্যোগে মঙ্গলবার (৫ মার্চ) দুপুর থেকে পাল্টে যায় দীর্ঘদিনের এ চিত্র। ইউএনও’র নেতৃত্বে অভিযান চালিয়ে কাচারি সড়কের দু’পাশের অতিরিক্ত স্ল্যাব উচ্ছেদ করে উপজেলা প্রশাসন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. রুহুল আমিন বাংলানিউজকে জানান, দুই লেনের কাচারি সড়কটি প্রস্থে সাড়ে ১২ ফুটের চেয়ে বড়। তবে হকাররা তাদের ব্যবসায় সুবিধার জন্য সড়কের দুই পাশে থাকা স্ল্যাবের পাশে আরও একটি অতিরিক্ত স্ল্যাব বসিয়ে দেন। সাড়ে ১২ ফুটের সড়কটি হয়ে যায় ১০ ফুটেরও কম মাপের। যার কারণে ফায়ার স্টেশনের বড় গাড়ি এ সড়কটি ব্যবহার করতে পারতো না।

তিনি বলেন, হাটহাজারী ফায়ার স্টেশনের সিনিয়র স্টেশন অফিসার বিষয়টি আমাকে জানালে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে দ্রুত ব্যবস্থা নেওয়া হয়। দুপুরে আমি নিজে উপস্থিত থেকে অতিরিক্ত স্ল্যাবগুলো সরিয়ে সড়কটি প্রশস্ত করতে কাজ শুরু করি। এখন এ সড়ক দিয়ে অনায়াসেই ফায়ার স্টেশনের বড় গাড়ি যেতে পারবে।

এক প্রশ্নের উত্তরে মো. রুহুল আমিন বলেন, অগ্নিকাণ্ড ঘটলে এক মিনিটও গুরুত্বপূর্ণ সময়। ঘটনাস্থলে যত দ্রুত ফায়ার স্টেশনের গাড়ি পৌঁছাতে পারবে, ক্ষতি তত কম হবে। সবার সহযোগিতায় হাটহাজারীর মানুষের জীবন যাত্রার মান বাড়াতে চাই আমরা।

হাটহাজারী ফায়ার স্টেশনের সিনিয়র স্টেশন অফিসার মো. জাকির হোসেন বাংলানিউজকে জানান, উত্তর হাটহাজারী এলাকায় অগ্নিকাণ্ড ঘটলে ফায়ার স্টেশনের গাড়ি এতোদিন বাস স্ট্যান্ড হয়ে ঘটনাস্থলে যেতো। এতো ১৫-২০ মিনিটেরও বেশি সময় অতিরিক্ত ব্যয় হতো। এখন কাচারি সড়ক দখলমুক্ত হওয়ায় ১৫-২০ মিনিট আগেই আমরা ঘটনাস্থলে পৌঁছাতে পারবো।

বাংলাদেশ সময়: ১৭১০ ঘণ্টা, মার্চ ০৫, ২০১৯
এমআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।