ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

শিব চতুর্দশীর মেলায় আসছেন পুণ্যার্থীরা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৭ ঘণ্টা, মার্চ ৪, ২০১৯
শিব চতুর্দশীর মেলায় আসছেন পুণ্যার্থীরা সীতাকুণ্ডে শিব চতুর্দশীর মেলায় আসছেন পুণ্যার্থীরা। ছবি: উজ্জ্বল ধর

চট্টগ্রাম: শিবলোক প্রাপ্তির আশায় সীতাকুণ্ডের ঐতিহ্যবাহি শিব চতুর্দশী মেলায় আসছেন পুণ্যার্থীরা। সোমবার (৪ মার্চ) থেকে প্রায় ৩শ’ বছরের প্রাচীন এ মেলা শুরু হয়েছে, যা চলবে বুধবার (৬ মার্চ) পর্যন্ত। মেলায় যোগ দিচ্ছেন ভারত, নেপাল, শ্রীলঙ্কাসহ পৃথিবীর বিভিন্ন দেশের সাধু-সন্ন্যাসী ও দর্শনার্থী।

পঞ্জিকা মতে, সোমবার বিকাল ৫টা ৫ মিনিট ৩৫ সেকেন্ড থেকে শিব চতুর্দশী তিথি শুরু হচ্ছে। মঙলবার (৫ মার্চ) সন্ধ্যা ৭টা ১২ মিনিট ৪৫ সেকেন্ড পর্যন্ত এই তিথিতে ডাবের জল ও দুধ দিয়ে শিবস্নান করাবেন ভক্তরা।

পুণ্য এই তিথিতে বিবাহিত নারীরা স্বামী ও পরিবারের মঙ্গল কামনায় উপোস থেকে ব্রত পালন করছেন। এরপর অমাবস্যা তিথিতে ব্যাসকুণ্ডে পূর্বপুরুষের আত্মার সদগতি কামনায় স্নান-তর্পণ ও পিণ্ডদান করবেন পুণ্যপ্রত্যাশীরা।

সীতাকুণ্ডে শিব চতুর্দশীর মেলায় আসছেন পুণ্যার্থীরা।  ছবি: উজ্জ্বল ধরশিব সম্পর্কে জানতে চাইলে শাস্ত্র বিশারদ পণ্ডিত অমল চক্রবর্তী বাংলানিউজকে বলেন, ‘যার মধ্যে সবকিছু লয়প্রাপ্ত হয় তাকে লিঙ্গ বলে৷ আকাশকে লিঙ্গ বলা হয় কারণ সবকিছু শূন্যে বা আকাশে লয় হয়৷ তাই বৈদিক শাস্ত্রের বাণী-আকাশং লিঙ্গমিত্যাহুঃ৷ আকাশ সর্বব্যাপী বলে লিঙ্গও সর্বব্যাপী৷ এটি কোন মানব লিঙ্গ নয়। মানবলিঙ্গ নিম্নমুখি কিন্তু এ লিঙ্গ ঊর্ধ্বমুখি হয়ে অবস্থান করছে৷ প্রলয়ের সময় সবকিছু আকাশে বা লিঙ্গেই মিশে যাবে অর্থাৎ লিঙ্গই সব গ্রাস করবে৷ তাই লিঙ্গরূপী শিবকে আমরা সংহারের দেবতা বলি৷ একমাত্র কুরুচি সম্পন্ন লোকেরাই লিঙ্গের অর্থ না জেনে একে কামজ দৃষ্টিতে বিচার করে মহাপাপভাগী হয়৷ যদি কামজ ব্যাপার হতো তাহলে কামজয়ী মহাজ্ঞানী ঋষিরা এ পূজার বিধান কখনো দিতেন না৷’

সোমবার সকালে বৈরী আবহাওয়া উপেক্ষা করে পুণ্যার্থীদের চন্দ্রনাথ দর্শনে যেতে দেখা গেছে। ‘হর হর মহাদেব’, ‘জয় শিবসম্ভু’ ধনি দিয়ে আবার কেউ লাঠিতে ভর দিয়ে চলছেন শিবদর্শনে। সমতল থেকে প্রায় ১২শ’ ফুট উপরে পাহাড় চূড়ায় প্রথমে স্বয়ম্ভুনাথ, এরপর বীরুপাক্ষ ও সর্বশেষ চন্দ্রনাথ মন্দিরের অবস্থান।

মেলা কমিটির সাধারণ সম্পাদক পলাশ চৌধুরী জানান, তীর্থযাত্রীদের সুবিধার্থে চন্দ্রনাথ মন্দির পর্যন্ত আলোকসজ্জা, জল সরবরাহ, চিকিৎসা সেবা ও আবাসন ব্যবস্থা করা হয়েছে।

সীতাকুণ্ডে শিব চতুর্দশীর মেলায় আসছেন পুণ্যার্থীরা।  ছবি: উজ্জ্বল ধরঅদ্বৈত-অচ্যুত মিশন, বাংলাদেশ এর উদ্যোগে ক্যাম্প বসিয়ে তীর্থযাত্রীদের দেয়া হচ্ছে পানীয় জল ও চিকিৎসাসেবা। সংগঠনের কেন্দ্রীয় সভাপতি অধ্যাপক প্রণব মিত্র চৌধুরী বাংলানিউজকে জানান, প্রতিবছরের মতো এবারও মানবসেবায় নিয়োজিত অদ্বৈত-অচ্যুত মিশনের উদ্যোগে তীর্থ যাত্রীদের সেবাদান করা হচ্ছে।

রোববার (৩ মার্চ) রাত আটটায় সীতাকুণ্ড স্রাইন কমিটির উদ্যোগে মোহন্ত আস্তানায় আয়োজিত শিব চতুর্দশী মেলা উদ্বোধন করেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন। প্রধান অতিথির বক্তব্য দেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য। মঙ্গল প্রদীপ প্রজ্বালন করেন চট্টগ্রাম রামকৃষ্ণ মিশনের অধ্যক্ষ শ্রীমৎ শক্তিনাথানন্দ মহারাজ।

অ্যাডভোকেট সাধনময় ভট্টাচার্যের সভাপতিত্বে এবং বিশ্ব বৈদিক সম্মেলন উদযাপন পরিষদের চেয়ারম্যান প্রদীপ ভট্টাচার্য ও সদস্য সচিব রত্নেন্দু ভট্টাচার্যের পরিচালনায় স্বাগত বক্তব্য দেন স্রাইন কমিটির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট চন্দন দাশ। বিশেষ অতিথি ছিলেন সীতাকুণ্ড স্রাইন কমিটির প্রশাসক ও জেলা জজ মো. ইসমাইল হোসেন, যশোর মহিলা পরিষদের সভাপতি তন্দ্রা ভট্টাচার্য, বাংলাদেশ জন্মাষ্টমী উদযাপন পরিষদের সভাপতি গৌরাঙ্গ দে, স্রাইন কমিটির সাবেক সভাপতি সুভাষ চন্দ্র লালা।

মোহন্ত আস্তানায় আস্তানা গেড়েছেন সন্ন্যাসীরা।  ছবি: উজ্জ্বল ধরপ্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য বলেন, এই সরকার ধর্ম নিরপেক্ষ, সকল ধর্মের সমান অধিকার নিশ্চিত করেছে এবং স্বাধীনতা দিয়েছে।

চসিক মেয়র বলেন, মহাতীর্থস্থান হিসেবে সীতাকুণ্ডের তেমন কোনও উন্নয়ন হয়নি। চন্দ্রনাথ মন্দিরে উঠার সিঁড়ি, রাস্তা নির্মাণসহ উন্নয়নে সব ধরণের সহযোগিতা দেয়া হবে।

আজ সোমবার বিকেল ৫টায় মোহন্ত আস্তানায় প্রধান অতিথি থাকবেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার।

চন্দ্রনাথ ধামে পুণ্যার্থীরা।  ছবি: উজ্জ্বল ধরশিব চতুর্দশী মেলাকে ঘিরে কয়েকটি বিশেষ ট্রেনের ব্যবস্থা করা হয়েছে। যাত্রীরা মন্দির সড়ক হয়ে হেঁটে পাহাড়ে উঠতে পারেন কিংবা বটতলী কালীবাড়ির সামনে থেকে চাঁদের গাড়িতে করে ইকোপার্ক হয়ে চন্দ্রনাথ দর্শন করে ওই পথে ফিরতে পারেন।

সীতাকুণ্ড রেলওয়ে স্টেশন মাস্টার মতিলাল বড়ুয়া জানান, সীতাকুণ্ড স্টেশনে আন্তঃনগর ও ঢাকার মেইল ট্রেনসহ সব ট্রেন যাত্রা বিরতি করছে।

এদিকে মেলা এখনো জমে না উঠলেও ছিনতাইকারীদের দৌরাত্ম্য বেড়েছে। রোববার তীর্থযাত্রীদের কাছ থেকে টাকা ছিনিয়ে নেয়ার সময় দুই ছিনতাইকারী আটক হয়েছে। এরা হলো-ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জের বাসিন্দা ছাদেক মিয়ার ছেলে আল-আমিন (২৫) ও আলী আকবরের ছেলে মো. খোকন (২৬)।

সীতাকুণ্ড মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) দেলওয়ার হোসেন জানান, মেলায় তীর্থযাত্রীদের নিরাপত্তায় আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন করা হয়েছে। মেলা প্রাঙ্গণে ‌র‌্যাবের অস্থায়ী ক্যাম্প বসানো হয়েছে। পুলিশ, বিজিবি, আর্মড পুলিশ ব্যাটালিয়ন ও আনসার বাহিনীর সদস্যরাও দায়িত্ব পালন করছে।

বাংলাদেশ সময়: ১১৩০ ঘণ্টা, মার্চ ০৪, ২০১৯
এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।