ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

চসিক ও ডেজয়নের মধ্যে সমঝোতা স্মারক সই

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৪৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০১৯
চসিক ও ডেজয়নের মধ্যে সমঝোতা স্মারক সই চসিক ও ডেজয়নের মধ্যে সমঝোতা স্মারক সই

চট্টগ্রাম: জলবায়ু পরিবর্তনজনিত পরিবেশের ক্ষতির প্রভাব থেকে উত্তরণ ও জনগণকে সচেতন করতে চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) সঙ্গে কোরিয়ার বেসরকারি উন্নয়ন সংস্থা ডেজয়নের মধ্যে একটি সমঝোতা স্মারক সই হয়েছে।

চুক্তিতে চসিকের পক্ষে প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সামসুদ্দোহা ও ডেজয়নের পক্ষে সিইও মিয়া কেয়াং সই করেন।

সোমবার (২৫ ফেব্রুয়ারি) দুপুরে নগরের হোটেল সৈকতের হলরুমে চসিক ও বাংলাদেশস্থ দক্ষিণ কোরিয়া দূতাবাসের সহযোগিতায় কোরিয়ার সিঙ্গু কলেজের এনভায়রনমেন্টাল ক্লাব ন্যাচার প্লাস এবং কোরিয়ার বেসরকারি উন্নয়ন সংস্থা ডেজয়নের আয়োজনে বাংলাদেশ জলবায়ু উদ্বাস্ত দিবসের আলোচনা সভায় এ চুক্তি হয়।

এতে প্রধান অতিথি ছিলেন চসিকের মেয়র আ জ ম নাছির উদ্দীন। তিনি বলেন, বিশ্বের শিল্পোন্নত দেশগুলোই জলবায়ু পরিবর্তনজনিত ক্ষতির জন্য দায়ী।

এর প্রভাব বাংলাদেশেও পড়ছে। বিশ্বের শিল্পোন্নত দেশগুলোর অতিরিক্ত কার্বন নিঃসরণের কারণে জলবায়ু পরিবর্তন হয়ে পরিবেশে বিরূপ প্রভাব ফেলছে। ফলে বিশ্বব্যাপী মানুষ উদ্বাস্ত হয়ে পড়ছে। হারাচ্ছে তাদের পেশা। তাই পরিবেশের ভারসাম্য রক্ষায় আমাদের সচেতন হতে হবে।

ন্যাচার ক্লাবের প্রেসিডেন্ট জ্যাং জি হি’র সঞ্চালনায় এতে জলবায়ু পরিবর্তনজনিত ক্ষতির প্রভাব সংক্রান্ত বিষয়ের ওপর আলোচনায় অংশ নেন চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সামসুদ্দোহা, ৯ নম্বর ওয়ার্ড ফিরোজশাহ এলাকার উদ্বাস্তু ধনি বেগম, দেওয়ানহাট কলেজের শিক্ষক আবু ইউসুফ মাসুদ খান, পোস্তারপাড় সিটি করপোরেশন কলেজের ছাত্রী জান্নাতুল ফেরদৌস, অপর্ণাচরণ সিটি করপোরেশন স্কুলের ছাত্রী সায়মা বেগম।

অনুষ্ঠানে চসিকের প্রধান শিক্ষা কর্মকর্তা সুমন বড়ুয়া, নগর পরিকল্পনাবিদ একেএম রেজাউল করিম উপস্থিত ছিলেন।

শুরুতে জলবায়ু পরিবর্তনজনিত ক্ষতিগ্রস্তদের উপহার স্বরূপ একটি করে পাপেট দেওয়া হয়।

ডেজয়ন বাংলাদেশেও তাদের কার্যক্রম পরিচালনা করবে। সঙ্গে থাকবে ন্যাচার প্লাস। বাংলাদেশের শিক্ষার্থীরাও এ সংগঠনের সদস্য হতে পারবেন এবং পরিবেশ নিয়ে কাজ করলে তাদের দক্ষিণ কোরিয়া সফরের সুযোগ থাকবে।

বাংলাদেশ সময়: ১৮৪০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০১৯
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad