ঢাকা, সোমবার, ৯ বৈশাখ ১৪২৬, ২২ এপ্রিল ২০১৯
bangla news

`কোনো কিছুর সাথে সমঝোতা করেননি ইলিয়াস'

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০২-২৩ ১০:৩৫:৪৯ এএম
বক্তব্য দেন অধ্যাপক আনু মুহাম্মদ।

বক্তব্য দেন অধ্যাপক আনু মুহাম্মদ।

চট্টগ্রাম: দেশের গতানুগতিক বামদের সমালোচক ছিলেন আখতারুজ্জামান ইলিয়াস। মূলত তিনি সাধারণদের নিয়েই সাহিত্য সাধনা করতেন। তাই আমাদের এই সমাজে ইলিয়াসের সাহিত্যকর্ম অনেকটাই কাজে লাগানো যায়।

শুক্রবার (২২ ফেব্রুয়ারি) সন্ধ্যায় চট্টগ্রাম প্রেস ক্লাবের বঙ্গবন্ধু হলে সমাজ সমীক্ষা সংঘের আয়োজনে কথাসাহিত্যিক আখতারুজ্জমান ইলিয়াসের জন্মবার্ষিকীর সভায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক আনু মুহাম্মদ এসব কথা বলেন।

তিনি বলেন, আমাদের সাহিত্যের সাথে বিশ্ব সাহিত্যের মধ্যে যোগাযোগ হচ্ছে না। ফলে ক্ষতিগ্রস্ত হচ্ছেন আমাদের সাহিত্যিকরা। কথাসাহিত্যিক আখতারুজ্জামান ইলিয়াস হচ্ছেন ক্ষতিগ্রস্তদেরই একজন। সমাজে যখন সমতার ঘাটতি দেখা যেত তখনই পূর্ণ-সমতার কথা বলে যেতেন আখতারুজ্জামান ইলিয়াস। তার একমাত্র লক্ষ্য ছিল সাম্যবাদী সমাজ বিনির্মাণ করা। লিখতে গিয়ে তিনি কখনো কোনো কিছুর সাথে সমঝোতা করেননি।

কাজী মাহমুদ ইমাম বিলু’র সভাপতিত্বে সভায় আরও বক্তব্য দেন আখতারুজ্জামান ইলিয়াসের ছোট ভাই খালেকুজ্জামান ইলিয়াস, অধ্যাপক মহিবুল আজিজ, শাহেদুজ্জামান, ফারুক ওয়াসিফ, ড. অরূপ বড়ুয়া এবং সাগুফতা শারমিন তানিয়া।

বাংলাদেশ সময়: ১০৩০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০১৯
এসি/টিসি

ক্লিক করুন, আরো পড়ুন :   চট্টগ্রাম
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14