ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

চাঙা হেলমেটের বাজার

সরওয়ার কামাল, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০১৯
চাঙা হেলমেটের বাজার হেলমেট কিনতে আগ্রহ বেড়েছে চালক ও আরোহীদের। ছবি: সোহেল সরওয়ার

চট্টগ্রাম: মোটর সাইকেলের চালক ও পেছনের আরোহীর হেলমেট পড়া বাধ্যতামূলক করে নির্দেশনা জারির পর নগরে বেড়েছে হেলমেট বিক্রি। আগে প্রতিদিন গড়ে যেখানে বিক্রি হতো ৮-১০টি, সেখানে এখন তা বেড়ে হয়েছে দ্বিগুণ।

গত কয়েকদিন নগরের কদমতলী, আগ্রাবাদ, চকবাজারসহ বিভিন্ন এলাকায় হেলমেটের দোকান ঘুরে এমন তথ্য পাওয়া গেছে।

দোকানিদের দেওয়া তথ্যমতে, গত দশ দিনে চট্টগ্রামে অন্তত ৬ হাজারের মতো বিভিন্ন আকারের হেলমেট বিক্রি হয়েছে।

সবচেয়ে বেশি চাহিদা ছিল ক্যাপ হেলমেট ও মাঝারী আকারের হেলমেটের। আগে দিনে গড়ে ৫ থেকে ১০টি হেলমেট বিক্রি হলেও গত দশ দিনে  গড়ে ২৫ থেকে ৩০টি করে হেলমেট বিক্রি হয়েছে।
কদমতলী এলাকার কয়েকটি দোকানে দিনে ৬০ থেকে ৭০টি হেলমেট বিক্রি হয়েছে।

চকবাজার এলাকার ফার্স্ট মোটর্সের মালিক আশরাফুল আব্বাস বাংলানিউজকে বলেন, ‘আগের চেয়ে হেলমেটের বিক্রি বেড়েছে। আগে দিনে ৬ থেকে ৭টি বিক্রি হলেও গত কয়েকদিনে গড়ে ১৫ থেকে ২০টি করে বিক্রি হয়েছে। ’

কদমতলী এলাকার মা এন্টারপ্রাইজের মালিক নাহিদ আহম্মদ বাংলানিউজকে বলেন, ‘আমার দোকানে গত দশ দিনে প্রায় ৭০০ হেলমেট বিক্রি হয়েছে। সবচেয়ে বেশি চাহিদা ছিল ক্যাপ হেলমেট ও মাঝারী আকারের হেলমেটের। আগে প্রতিদিন ১০ থেকে ১৫টি করে হেলমেট বিক্রি হতো। ’

হেলমেট কিনতে আগ্রহ বেড়েছে চালক ও আরোহীদের।  ছবি: সোহেল সরওয়ারচট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের ট্রাফিক বিভাগ গত ৯ ফেব্রুয়ারি থেকে নগর এলাকায় মোটর সাইকেলে পেছনের আরোহীর হেলমেট পড়া বাধ্যতামূলক করে নির্দেশনা জারি করে। হেলমেটবিহীন মোটর সাইকেল চালক ও আরোহীদের আর্থিক জরিমানা ও মামলা দেয়া হয়েছে। এর ফলে অ্যাপসভিত্তিক রাইড শেয়ারিং প্রতিষ্ঠানগুলোর রাইডাররা হেলমেটের ব্যাপারে সতর্কতা অবলম্বন করছেন।

চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত কমিশনার (প্রশাসন, অর্থ ও ট্রাফিক) কুসুম দেওয়ান বাংলানিউজকে বলেন, ‘পুলিশের নির্দেশনা মেনে মোটর সাইকেল আরোহীরা হেলমেট ব্যবহার করছেন। যারা নির্দেশনা মানছেন না তারা মামলা ও আর্থিক জরিমানার সম্মুখীন হচ্ছেন। হেলমেট ব্যবহারের প্রবণতা আগের চেয়ে অনেক বেড়েছে। ’

কুসুম দেওয়ান বলেন, ‘মোটর সাইকেল আরোহীর হেলমেট না থাকার কারণে ছোটখাটো দুর্ঘটনাতেও প্রাণহানির ঘটনা ঘটছে। বর্তমানে তা অনেক কমে এসেছে।

এখনও শতভাগ ব্যবহার না হলেও ভবিষ্যতে সব মোটর সাইকেল চালক ও আরোহী হেলমেট ব্যবহার করবেন বলে আশা করছেন কুসুম দেওয়ান।

বাংলাদেশ সময়: ০৯৫০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০১৯
এসকে/এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।