ঢাকা, বৃহস্পতিবার, ৮ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৩ মে ২০১৯
bangla news

পৃথিবীতে ভাষার জন্য এটাই প্রথম আত্মদান: ড. অনুপম সেন

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০২-২১ ১:৪৪:০৮ পিএম
ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানান প্রফেসর ড. অনুপম সেন।

ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানান প্রফেসর ড. অনুপম সেন।

চট্টগ্রাম: সমাজবিজ্ঞানী ও শিক্ষায় একুশে পদকপ্রাপ্ত প্রিমিয়ার ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. অনুপম সেন বলেছেন, একুশে ফেব্রুয়ারি বাঙালির ইতিহাসে একটি অনন্য ও অসাধারণ দিন। ১৯৫২ সালের এই দিনে মাতৃভাষার সম্মান রক্ষার্থে বাংলা মায়ের বীর সন্তানেরা বুকের তাজা রক্তে রঞ্জিত করেছিলেন ঢাকার রাজপথ এবং আত্মাহুতি দিয়েছিলেন। পৃথিবীতে কোন ভাষার জন্য এটাই প্রথম আত্মদান।

তিনি আরও বলেন, মাতৃভাষার জন্য বাঙালির আত্মদানের এই ঘটনা স্বীকৃতি পেয়েছে আন্তর্জাতিক ক্ষেত্রে। ১৯৯৯ সালে ইউনেসকো একুশে ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে ঘোষণা করেছে। তারপর থেকে এইদিনে বাঙালির সঙ্গে সারা বিশ্বেই দিনটি উদযাপিত হচ্ছে।

বৃহস্পতিবার (২১ ফেব্রুয়ারি) নগরের জিইসি মোড়ে প্রিমিয়ার ইউনিভার্সিটির শহীদ মিনারে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে পুষ্পমাল্য অর্পণ করার প্রাক্কালে তিনি এসব কথা বলেন।

পরে ইউনিভার্সিটির কর্মকর্তা-কর্মচারি, গণিত বিভাগ, তড়িৎ প্রকৌশল বিভাগ, ইংরেজি বিভাগ, ব্যবসা-শিক্ষা অনুষদ, আইন বিভাগ, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ, স্থাপত্য বিভাগ, অর্থনীতি বিভাগ, সমাজবিজ্ঞান বিভাগ, প্রিমিয়ার ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটি, রোবটিক্স ক্লাব, আইইইই প্রিমিয়ার ইউনিভার্সিটি স্টুডেন্ট ব্রাঞ্চ, প্রিমিয়ার ইউনিভার্সিটি ল’ অ্যালামনাই অ্যাসোসিয়েশন (পুলা), অ্যালামনাই অ্যাসোসিয়েশন অব ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ার্স  কর্তৃক পুষ্পমাল্য অর্পণ করা হয়।

এসময় উপস্থিত ছিলেন ব্যবসা-শিক্ষা অনুষদের প্রফেসর অমল ভূষণ নাগ, প্রকৌশল অনুষদের ডিন প্রফেসর ড. তৌফিক সাঈদ,  ব্যবসা-শিক্ষা অনুষদের সহকারী ডিন মঈনুল হক, প্রক্টর আহমদ রাজীব চৌধুরী, গণিত বিভাগের চেয়ারম্যান মোহাম্মদ ইফতেখার মনির, স্থাপত্য বিভাগের চেয়ারম্যান সোহেল এম শাকুর, আইন বিভাগের চেয়ারম্যান তানজিনা আলম চৌধুরী, ইংরেজি বিভাগের চেয়ারম্যান সাদাত জামান খান, অর্থনীতি বিভাগের চেয়ারম্যান ফারজানা ইয়াসমিন চৌধুরী, তড়িৎ প্রকৌশল বিভাগের চেয়ারম্যান টুটন চন্দ্র মল্লিক প্রমুখ।

উপস্থিত ছিলেন উপাচার্যের উপদেষ্টা ও প্রধান প্রকৌশলী মো. আবু তাহের, রেজিস্ট্রার খুরশিদুর রহমান, পরীক্ষা নিয়ন্ত্রক শেখ মুহাম্মদ ইব্রাহিম, উপ-পরিচালক (হিসাব) হাছানুল ইসলাম চৌধুরী এবং ডেপুটি লাইব্রেরিয়ান কাউসার আলম প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৩৩৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০১৯
এসি/টিসি

ক্লিক করুন, আরো পড়ুন :   চট্টগ্রাম
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-02-21 13:44:08