bangla news

মাতৃভাষা দিবসে সিআইইউতে স্মৃতিচারণ

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০২-২১ ১:৩০:৫৯ পিএম
ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানান সিআইইউর উপাচার্যসহ শিক্ষক-কর্মকর্তারা।

ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানান সিআইইউর উপাচার্যসহ শিক্ষক-কর্মকর্তারা।

চট্টগ্রাম: আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ক্যাম্পাসের শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছেন চিটাগং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটির (সিআইইউ) উপাচার্য।

বৃহস্পতিবার (২১ ফেব্রুয়ারি) সকালে নগরের জামালখান ক্যাম্পাসে এ উপলক্ষে আলোচনা সভা, স্মৃতিচারণ ও কবিতা পাঠের আয়োজন করা হয়। এতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী-কর্মকর্তা ও কর্মচারীরা অংশ নেন।

অনুষ্ঠানে উপাচার্য অধ্যাপক ড. মাহফুজুল হক চৌধুরী বলেন, ভাষা আন্দোলন নিছক কোনো সংগ্রাম নয়। এই আন্দোলনের মাধ্যমে পুরো বাঙালি জাতি স্বাধীন দেশে লাল সবুজের মানচিত্র প্রতিষ্ঠা করতে আত্মবিশ্বাসী হয়েছিল।

তিনি আরও বলেন, ভাষা আন্দোলনের মাধ্যমে বাঙালি জাতিসত্তার প্রথম বীজ বপন হয়েছিল। পৃথিবীতে এই ধরনের ঘটনা খুবই বিরল। ভাষার জন্য মানুষের এতো ভালোবাসা আর আত্মত্যাগ পৃথিবীর ইতিহাসে স্বর্ণাক্ষরে লেখা থাকবে।

ভারপ্রাপ্ত রেজিস্ট্রার আনজুমান বানু লিমার সঞ্চালনায় অনুষ্ঠানে আরও বক্তব্য দেন স্কুল অব লিবারেল আর্টস অ্যান্ড সোশ্যাল সায়েন্সের ডিন অধ্যাপক কাজী মোস্তাইন বিল্লাহ, স্কুল অব সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ের ডিন অধ্যাপক ড. মো. রেজাউল হক খান, বিজনেস স্কুলের উপদেষ্টা অধ্যাপক ড. আইয়ুব ইসলাম, প্রভাষক নাসিহ উল ওয়াদুদ আলম প্রমুখ।

বক্তারা বাঙালি সংস্কৃতিকে টিকিয়ে রাখার জন্য সর্বস্তরে বাংলা ভাষা চর্চার কোনো বিকল্প নেই বলে জানান। অনুষ্ঠানে ভাষা দিবসের কবিতা আবৃত্তি করেন শিক্ষার্থী আতিয়া ও তাসরিন চৌধুরী।

মহান একুশে ফেব্রুয়ারি উপলক্ষে সিআইইউর বিভিন্ন ক্লাবগুলো হাতে নিয়েছিল পৃথক কর্মসূচি। সাংস্কৃতিক ক্লাবের উপদেষ্টা ড. রোবাকা শামসের ও সংগঠনের সদস্যরা সকালে কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে শহীদদের প্রতি শ্রদ্ধা জানান। সিআইইউর সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং ক্লাবের সদস্যরাও অংশ নেন প্রভাত ফেরীতে।

বাংলাদেশ সময়: ১৩২৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০১৯
এসি/টিসি

ক্লিক করুন, আরো পড়ুন :   চট্টগ্রাম
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-02-21 13:30:59