ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

কলম সাহিত্য সম্মাননা পাচ্ছেন ১০ গুণীজন

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০১৯
কলম সাহিত্য সম্মাননা পাচ্ছেন ১০ গুণীজন কলম সাহিত্য সংসদ এর সংবাদ সম্মেলন।

চট্টগ্রাম: এম এ আজিজ স্টেডিয়াম সংলগ্ন অমর একুশে বইমেলা মঞ্চে আয়োজন করা হয়েছে বিশেষ সাহিত্য সম্মেলন।

‘অক্ষরে অমরতা’ স্লোগানে শুক্রবার (২২ ফেব্রুয়ারি)  সাহিত্য ও সমাজকল্যাণমূলক সংগঠন ‘কলম সাহিত্য সংসদ লন্ডন’ এর উদ্যোগে দিনব্যাপী আয়োজনে রয়েছে বংশীবাদন, একক সংগীত, আবৃত্তি ও আলোচনা সভা। এছাড়া দু’পর্বে রয়েছে সারা দেশ থেকে আগত কবি-লেখকদের স্বরচিত লেখা পাঠের আসর।

মুক্তিযুদ্ধ ও মুক্তচিন্তার সংগঠন ‘আমরা করবো জয়’-এর তত্ত্বাবধানে এবং চট্টগ্রাম সিটি করপোরেশন ও বইমেলা পরিষদের সহযোগিতায় সম্মেলনে দর্শক-শ্রোতাদের জন্য ২ পর্বে বিভক্ত ৩ গ্রুপের তাৎক্ষণিক কুইজ প্রতিযোগিতায় বিজয়ীদের ২০ হাজার টাকার বই উপহার দেয়া হবে।

সম্প্রতি চট্টগ্রাম প্রেস ক্লাবের ইঞ্জিনিয়ার আবদুল খালেক মিলনায়তনে আয়োজিত সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে কলম সাহিত্য সংসদ লন্ডন এর প্রতিষ্ঠাতা ও পরিচালক প্রফেসর ড. নজরুল ইসলাম হাবিবী জানান, শুক্রবার (২২ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ৯টায় কুইজ প্রতিযোগিতার মধ্য দিয়ে সম্মেলনের সূচনা ঘটবে।

সকাল ১০টায় সাহিত্য মঞ্জুরীতে একুশে পদকপ্রাপ্ত বাঁশীশিল্পী ওস্তাদ আজিজুল ইসলামের একক পরিবেশনা। সাড়ে ১০টায় সাহিত্য বন্দনায় আবৃত্তিশিল্পী অ্যাডভোকেট মিলি চৌধুরীর একক পরিবেশনা এবং ১১টায় লোকগীতি শিল্পী উর্বশী চক্রবর্ত্তীর সূচনা সংগীত ও ভাষার গান পরিবেশন করা হবে।

যৌথভাবে সম্মেলন উদ্বোধন ঘোষণা করবেন কবি অরুণ দাশগুপ্ত ও মাহবুবুল আলম। চবি উপ-উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতারের সভাপতিত্বে আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি ডা. আফসারুল আমিন এমপি। লেখক-সাংবাদিক শওকত বাঙালির সঞ্চালনায় প্রধান আলোচক থাকবেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি হাবীবুল্লাহ সিরাজী। বিশেষ অতিথি থাকবেন বইমেলা উদযাপন পরিষদ মহাসচিব ও চসিক প্রধান শিক্ষা কর্মকর্তা সুমন বড়ুয়া, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কলেজের অধ্যক্ষ প্রফেসর ফজলুল হক, চট্টগ্রাম কলেজের অধ্যক্ষ প্রফেসর মো. আবুল হাসান, সাংবাদিক-নাট্যজন প্রদীপ দেওয়ানজী, সাহিত্যিক রাশেদ রউফ,  অরুণ শীল। বিকেল ৫টায় চট্টগ্রামের কবি-সাহিত্যিক প্রাবন্ধিক ও ছড়া শিল্পীদের কলম সাহিত্য সম্মাননা, শতকলম গ্রন্থ, সম্মেলন উপলক্ষে প্রকাশিত স্মারকের মোড়ক উন্মোচন এবং আলোচনা সভায় প্রধান অতিথি থাকবেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন।

কলম সাহিত্য সম্মাননার জন্য মনোনীতরা হলেন-মুক্তিযোদ্ধা সাথী দাশ, কথাসাহিত্যিক অধ্যাপিকা ফেরদৌস আরা আলীম, দেবাশীষ ভট্টাচার্য, গল্পকার দিপালী ভট্টাচার্য, শিশু সাহিত্যিক বিপুল বড়ুয়া, এমরান চৌধুরী, প্রাবন্ধিক ডা. জিললুর রহমান, সাংবাদিক শুকলাল দাশ, আহসানুল কবির রিটন এবং গল্পকার জাহেদ মোতালেব।

বাংলাদেশ সময়: ১২২০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০১৯
এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।