ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৯ মে ২০১৯
bangla news

ভাষা আন্দোলন থেকেই স্বাধীন বাংলাদেশের স্বপ্নযাত্রা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০২-২০ ৮:৩৮:২৩ পিএম
বক্তব্য দেন মেয়র আ জ ম নাছির উদ্দীন

বক্তব্য দেন মেয়র আ জ ম নাছির উদ্দীন

চট্টগ্রাম: নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেছেন, ১৯৪৮ সালে বাংলা ভাষা ও সংস্কৃতির উপর পাকিস্তানি শাসকদের যখন আঘাত আসে, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তখন উপলদ্ধি করেছিলেন স্বাধীন জাতিসত্তা নির্মাণ ছাড়া আর কোন বিকল্প নেই। মূলত ভাষা আন্দোলনকে উপলক্ষ করেই বঙ্গবন্ধু স্বাধীন বাংলাদেশ বিনির্মাণে স্বপ্নযাত্রা শুরু করেন।

বুধবার (২০ ফেব্রুয়ারি) বিকেলে অমর একুশে ফেব্রুয়ারি ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে নগর আওয়ামী লীগের উদ্যোগে কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে অনুষ্ঠিত আলোচনা সভায় এসব কথা বলেন তিনি।

মেয়র বলেন, ভাষার অধিকার থেকে স্বাধিকার এবং অর্থনৈতিক বৈষম্য থেকে মুক্তির ঠিকানা হচ্ছে একুশে ফেব্রুয়ারি। এই দিনটি বাঙালি জাতি স্বত্ত্বার অভ্যুদয়ের প্রথম মাইলফলক।

তিনি বলেন, বাঙালি জাতি স্বত্ত্বাকে ধ্বংসের জন্য অনেক ষড়যন্ত্র হয়েছে। সেই ষড়যন্ত্রের অংশ হিসেবে পঁচাত্তরের ১৫ আগষ্ট বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে একাত্তরের পরাজিত শক্তির দোসররা হত্যা করেছে। তারপরও ষড়যন্ত্রকারীদের অভিলাস ব্যর্থ হয়েছে।

আ জ ম নাছির উদ্দীন বলেন, এর কারণ হচ্ছে ইতিহাস এর সঠিক পাঠ হলো- যারা স্বাধীনতা ও স্বার্বভৌমত্বের বিরুদ্ধে অবস্থান নেবে তারা ইতিহাসের আস্তাকুড়ে নিক্ষিপ্ত হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেই খলনায়কদের ফাঁসির দড়িতে ঝুলিয়ে বাংলাদেশের স্বাধীনতা ও সার্বভৌমত্বকে নিরাপদ করেছেন।

নগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী বলেন, আমাদের বর্ণমালা সারা বিশ্বের মাতৃভাষার প্রতি ভালোবাসার একটি অনন্য দৃষ্টান্ত। তাই বাংলা ভাষা সংস্কৃতির ইতিহাস, ঐতিহ্য, কৃষ্টি, মানব সভ্যতার আলোকবর্তিকা। এই আলো অন্ধকারকে চূর্ণ করে মানবসভ্যতা কে সামনের দিকে এগিয়ে দেবে।

নগর আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক শফিকুল আলম ফারুকের সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় আরও বক্তব্য দেননগর আওয়ামী লীগের সহ-সভাপতি নঈম উদ্দিন চৌধুরী, খোরশেদ আলম সুজন, যুগ্ম সাধারণ সম্পাদক বদিউল আলম, এম এ রশিদ, সাংগঠনিক সম্পাদক নোমান আল মাহমুদ, কার্যনির্বাহী সদস্য কামরুল হাসান ভুলু প্রমুখ।

বাংলাদেশ সময়: ২০৩৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০১৯
এমআর/টিসি

ক্লিক করুন, আরো পড়ুন :   চট্টগ্রাম আওয়ামী লীগ
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db