ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

বইমেলায় বিনামূল্যে স্বাস্থ্যসেবা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৪৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০১৯
বইমেলায় বিনামূল্যে স্বাস্থ্যসেবা বইমেলায় বিনামূল্যে স্বাস্থ্যসেবা

চট্টগ্রাম: অমর একুশে বইমেলায় সস্ত্রীক ঘুরতে এসেছেন আগ্রাবাদের বাসিন্দা আকবর খান। মেলার প্রবেশদ্বারে ঢুকেই বিনামূল্যে রক্ত চাপ ও গ্রুপ নির্ণয় করেন তারা। বইমেলায় এ ধরনের সুবিধা পেয়ে বেশ খুশি আকবার খান ও তার স্ত্রী নাজমা বেগম।

তাদের মতো করে বইমেলায় আসা ক্রেতা-দর্শনার্থীদের অনেকেই আগ্রহ নিয়ে রক্ত চাপ ও গ্রুপ নির্ণয়সহ একাধিক সেবা নিচ্ছেন ‘হেলথ রেকর্ড’র স্টল থেকে।

মঙ্গলবার (১৯ ফেব্রুয়ারি) গিয়ে দেখা যায়, দায়িত্বরত কর্মীরা যন্ত্রের মাধ্যমে রক্ত পরীক্ষা করে অল্প সময়ের মধ্যে জানিয়ে দিচ্ছেন ফলাফল।

রক্তের গ্রুপ নির্ণয় করতে আসা প্রিমিয়ার ইউনিভার্সিটির শিক্ষার্থী সাদিয়া আহমেদ বাংলানিউজকে বলেন, বই মেলায় বন্ধুদের সঙ্গে ঘুরতে এসেছি। স্টলটি দেখে নিজেদের রক্তের গ্রুপ জেনে নিলাম।

বই কেনার পাশাপাশি প্রেসার মাপিয়েছেন সরকারি কর্মকর্তা নজরুল ইসলাম। তিনি বলেন, ‘রক্ত চাপ স্বাভাবিক ছিল। এখানে মাপিয়ে দেখলাম ঠিক নেই। স্টলের চিকিৎসক কিছু নির্দেশনা দিয়ে অনুসরণ করতে বলেছেন। ’

স্টলটিতে প্রতিদিন গড়ে ৪০ জন দর্শনার্থী রক্তের গ্রুপ নির্ণয় করছেন। পাশাপাশি ওজন, উচ্চতা ও রক্ত চাপ মাপাচ্ছেন অনেকে।

স্টলের সমন্বয়ক রবিউল হাসান বলেন, ‘বিনামূল্যে চার ধরনের সেবা দেওয়া হচ্ছে। ভালোই সাড়া মিলছে। ’

‘রক্তের গ্রুপ নির্ণয় করছেন বেশি। পাশাপাশি বয়স্করা প্রেসার মাপাচ্ছেন। ওজন-উচ্চতা দেখছেন অনেকে। ’

চট্টগ্রাম সৃজনশীল প্রকাশক পরিষদের সহায়তায় ১৯ দিনব্যাপী এ বইমেলার আয়োজন করেছে চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক)। এতে ঢাকা ও চট্টগ্রামের ১১০টি প্রকাশকের স্টল রয়েছে। ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে এ মেলা।

প্রতিদিন বিকেল ৩টা থেকে রাত ১০টা পর্যন্ত মেলা দর্শনার্থীদের জন্য উন্মুক্ত। ছুটির দিন সকাল ১০টা থেকে শুরু হয় মেলা।

বাংলাদেশ সময়: ১৯৪৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০১৯

এসইউ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।