ঢাকা, বুধবার, ৮ জ্যৈষ্ঠ ১৪২৬, ২২ মে ২০১৯
bangla news

আইসক্রিম তৈরিতে ঘনচিনি, রং, অ্যারারুট!

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০২-১৯ ৪:২৩:৩৩ পিএম
২০ হাজার আইসক্রিম ধ্বংস করা হয়। ছবি: বাংলানিউজ

২০ হাজার আইসক্রিম ধ্বংস করা হয়। ছবি: বাংলানিউজ

চট্টগ্রাম: মানবদেহের জন্য ক্ষতিকর ঘনচিনি, রং, স্যাকারিন, আরারুট দিয়ে তৈরি ২০ হাজার আইসক্রিম ধ্বংস করেছে হাটহাজারী উপজেলা প্রশাসন।

মঙ্গলবার (১৯ ফেব্রুয়ারি) দুপুরে হাটহাজারী কাঁচাবাজার এলাকায় দু’টি আইসক্রিম কারখানায় অভিযান চালিয়ে এসব আইসক্রিম ধ্বংস করা হয়।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. রুহুল আমিন বাংলানিউজকে জানান, আইসক্রিমে মানবদেহের জন্য ক্ষতিকর ঘনচিনি ব্যবহার করা হচ্ছে এমন অভিযোগের ভিত্তিতে হাটহাজারী কাঁচাবাজার এলাকায় ফয়জিয়া-১ এবং ফয়জিয়া-২ নামে দু’টি আইসক্রিম কারখানায় অভিযান পরিচালনা করা হয়। এ সময় সেখানে ঘনচিনি, রং, স্যাকারিন, অ্যারারুট মিশিয়ে আইসক্রিম তৈরির সত্যতা পাওয়া যায়।

আইসক্রিম তৈরিতে ঘনচিনি, রং, অ্যারারুট! ছবি: বাংলানিউজতিনি বলেন, আইসক্রিমগুলো বিভিন্ন স্থানে শিশুদের কাছে বিক্রি করা হয়। রং, স্যাকারিন, অ্যারারুট, ঘনচিনি দিয়ে তৈরি এসব আইসক্রিম মানবদেহের জন্য অত্যন্ত ক্ষতিকর। চিনির খরচ বাঁচাতে ঘনচিনি ব্যবহার করেন অসাধু ব্যবসায়ীরা।

মো. রুহুল আমিন বলেন, আইসক্রিম তৈরিতে মানবদেহের জন্য ক্ষতিকর উপাদান ব্যবহার করায় দুই কারখানা মালিককে ১০ হাজার করে ২০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। পাশাপাশি ঘনচিনি, রং, স্যাকারিন, আরারুট দিয়ে তৈরি ২০ হাজার আইসক্রিম ধ্বংস করা হয়েছে। 

ঘনচিনি মানবদেহে কিডনি জটিলতা, হৃদরোগ, উচ্চ রক্তচাপ, আলসার, ক্যান্সারসহ নানা জটিলরোগ সৃষ্টি করে বলে বাংলানিউজকে জানিয়েছেন সিভিল সার্জন ডা. আজিজুর রহমান সিদ্দিকী।

বাংলাদেশ সময়: ১৬২০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০১৯
এমআর/টিসি

ক্লিক করুন, আরো পড়ুন :   চট্টগ্রাম ভ্রাম্যমাণ আদালত
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-02-19 16:23:33