ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

শান্তির পার্বত্য চট্টগ্রাম গড়তে চান বাসন্তি চাকমা

অপু দত্ত, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০১৯
শান্তির পার্বত্য চট্টগ্রাম গড়তে চান বাসন্তি চাকমা বাসন্তি চাকমা

খাগড়াছড়ি: সামাজিক কর্মকাণ্ডের মধ্য দিয়ে মাঠ পর্যায়ে কাজ শুরু করেছিলেন তিনি। বাড়তে থাকে পরিচিতি। সবার সাথে সম্পর্ক বৃদ্ধি ও যোগাযোগের উন্নয়ন ঘটিয়ে চলে আসেন নজরে। ঠাঁই পেয়ে যান আওয়ামী লীগের রাজনীতিতে।

সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য নির্বাচিত হওয়া খাগড়াছড়ির বাসন্তি চাকমার সফলতার গল্প এমনই। এই জেলার ৭ জনসহ তিন পার্বত্য জেলার ১৭জন মনোনয়ন প্রত্যাশী নারীকে পেছনে ফেলে তিনি একাদশ সংসদে একমাত্র নারী প্রতিনিধি হিসেবে দলীয় মনোনয়ন পেয়েছিলেন।

গত রোববার (১৭ ফেব্রুয়ারি) নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ স্বাক্ষরিত এ সংক্রান্ত গেজেট প্রকাশ করা হয়। এর আগে গত ৮ ফেব্রুয়ারি আওয়ামী লীগের সংসদীয় বোর্ডের সভা শেষে তার নাম ঘোষণা করা হয়।

দশম সংসদে রাঙামাটি জেলা মহিলা আওয়ামী লীগের সভানেত্রী ফিরোজা বেগম চিনু সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য ছিলেন।

বাসন্তি চাকমা কেন্দ্রীয় মহিলা আওয়ামী লীগের নির্বাহী সদস্য। এছাড়াও তিনি জেলা মহিলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও বাংলাদেশ বৌদ্ধ কল্যাণ ট্রাস্টের ট্রাস্টি সদস্য।

এর আগে তিনি বিকশিত নারী নেটওয়ার্কের খাগড়াছড়ি জেলা সভাপতি, ২০১৫ সালে দি হাঙ্গার প্রজেক্ট-বাংলাদেশ এর দ্বিতীয় জেলা সভাপতি ছিলেন। সর্বশেষ জাতীয় সংসদ নির্বাচনেও নৌকার পক্ষে সক্রিয় ছিলেন বাসন্তি।

এক ছেলে ও দুই মেয়ের জননী বাসন্তি চাকমার স্বামী পেশায় ব্যাংক কর্মকর্তা। সংসদ সদস্য নির্বাচিত হওয়ায় বিভিন্ন শ্রেণি পেশার মানুষের শুভেচ্ছায় সিক্ত হচ্ছেন তিনি।

নারী সংসদ সদস্য হিসেবে নির্বাচিত করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন বাসন্তি চাকমা। তিনি বলেন, তিন পার্বত্য জেলার সামগ্রিক উন্নয়ন, নারী অধিকার প্রতিষ্ঠাসহ শান্তি-সম্প্রীতির জন্য কাজ করাই হবে একমাত্র লক্ষ্য। প্রধানমন্ত্রীর স্বপ্নের শান্তির পার্বত্য চট্টগ্রাম গড়ে তোলার পাশাপাশি খাগড়াছড়ির সংসদ সদস্য কুজেন্দ্র লাল ত্রিপুরার সাথে মিলেমিশে কাজ করার প্রত্যয় ব্যক্ত করেন তিনি।

জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক নির্মলেন্দু চৌধুরী জানান, বাসন্তি চাকমাকে সংরক্ষিত আসনে সংসদ সদস্য নির্বাচিত করায়  জেলা আওয়ামী লীগের পক্ষ থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা জানাচ্ছি। আগামীতে দুই সংসদ সদস্য মিলে খাগড়াছড়িসহ তিন পার্বত্য জেলার উন্নয়ন, অগ্রগতি ও সম্প্রীতি অব্যাহত রাখতে বিশেষ ভূমিকা রাখবেন বলে প্রত্যাশা করছি।

বাংলাদেশ সময়: ১৩৫০ ঘন্টা, ফেব্রুয়ারি ১৮, ২০১৯
এডি/এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।