ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

কথাসাহিত্যিক শফীউদ্দীন সরদারের ইন্তেকাল

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০১৯
কথাসাহিত্যিক শফীউদ্দীন সরদারের ইন্তেকাল

চট্টগ্রাম: বরেণ্য কথাসাহিত্যিক অধ্যক্ষ শফীউদ্দীন সরদার বৃহস্পতিবার (১৪ ফেব্রুয়ারি) সকাল ৮টায় ইন্তেকাল করেছেন।

মরহুমের জামাতা দৈনিক আজাদীর চিফ রিপোর্টার হাসান আকবর জানান, নাটোর শহরে নিজ বাসভবন সরদার মঞ্জিলে শফীউদ্দীন সরদারের মৃত্যুকালে বয়স হয়েছিল ৮৪ বছর। বেশ কিছুদিন ধরে তিনি কিডনি ও ফুসফুসের রোগে আক্রান্ত হয়ে চিকিৎসাধীন ছিলেন।

বাদ মাগরিব নাটোর শহরের গাড়িখানা মসজিদ প্রাঙ্গণে নামাজে জানাজা শেষে মরহুমের লাশ গাড়িখানা কবরস্থানে দাফন করা হবে।

ইখতিয়ার উদ্দীন মুহাম্মদ বিন বখতিয়ার খলজির বঙ্গবিজয় থেকে একাত্তরের মুক্তিযুদ্ধের বিজয় পর্যন্ত সময়কালের ওপর  উপন্যাসসহ গল্প, কবিতা এবং পাঠ্যবই মিলে ৫৪টি গ্রন্থ রচনা করেছেন শফীউদ্দীন সরদার।

তার উল্লেখযোগ্য গ্রন্থের মধ্যে বখতিয়ারের তলোয়ার, গৌড় থেকে সোনার গাঁ, বার পাইকার দুর্গ, দাবানল, যায় বেলা ‌অবেলায়, শেষ প্রহরী, সূর্যাস্ত, চলনবিলের পদাবলী, রাজনন্দিনী প্রভৃতি পাঠকমহলে সমাদৃত হয়।

১৯৩৫ সালের ১ মে জন্মগ্রহণকারী সাহিত্যিক শফীউদ্দীন সরদার রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ইতিহাস এবং ইংরেজী সাহিত্যে এম এ ডিগ্রি লাভের পর ইউনিভার্সিটি অফ লন্ডন থেকে উচ্চতর ডিগ্রি নেন।

রাজশাহী ক্যাডেট কলেজ, রাজশাহী কলেজসহ বিভিন্ন সরকারি কলেজে অধ্যাপনার পর তিনি রানী ভবানি মহিলা কলেজ, বাণেশ্বর ডিগ্রী কলেজসহ বিভিন্ন কলেজের অধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করেন।

এর আগে তিনি সরকারের প্রথম শ্রেণির ম্যাজিস্ট্রেট হিসেবেও দায়িত্ব পালন করেন। ছাত্রজীবন থেকে তিনি সাহিত্যচর্চা করতেন। অবসর জীবনের পুরোটা সময় নাটোরে বসেই এই গুণী লেখক নিরলসভাবে সাহিত্য চর্চা করে গেছেন।

বাংলাদেশ সময়: ১৫৫০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০১৯
এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad